Rahul Gandhi: 'সাভারকর নই গান্ধী, মিথ্যের সামনে ঝুঁকবো না', 'সুপ্রিম স্বস্তি' রাহুলের

  সুপ্রিম কোর্টে রাহুল গান্ধীর জন্য বড় স্বস্তি। সুরাট কোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ। মোদী পদবী নিয়ে মন্তব্যে ২ বছরের কারাদণ্ডের নির্দেশ। সেই নির্দেশের পরই খারিজ হয় রাহুলের সাংসদ পদ। 

Updated By: Aug 4, 2023, 03:32 PM IST
Rahul Gandhi: 'সাভারকর নই গান্ধী, মিথ্যের সামনে ঝুঁকবো না', 'সুপ্রিম স্বস্তি' রাহুলের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  সুপ্রিম কোর্টে রাহুল গান্ধীর (Rahul Gandhi) বড় স্বস্তি। সুরাট কোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ শীর্ষ আদালতের। মোদী পদবী নিয়ে মন্তব্যে ২ বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় সুরাট আদালত। সেই নির্দেশের পরই খারিজ হয় রাহুলের সাংসদ পদ। ২০১৯ সালে মামলায় তাঁকে যে দোষী সাব্যস্ত করেছিল গুজরাতের নিম্ন আদালত, তাতে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। 

আরও পড়ুন, Bengaluru: কামড়ে ছিঁড়ে নিলেন, চিবিয়ে গিলে নিতেও চেষ্টা করলেন বউয়ের আঙুল! কেন এমন করলেন স্বামী?

শুক্রবার শীর্ষ আদালত জানিয়েছে, ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী কী কারণে রাহুলকে সর্বোচ্চ শাস্তি দেওয়া হয়েছিল, সেটার কোনও কারণ ব্যাখ্যা করেননি গুজরাতের নিম্ন আদালতের বিচারক। সেইসঙ্গে রাহুলের বিরুদ্ধে যে মন্তব্য করার অভিযোগ উঠেছে, সেরকম মন্তব্য করা থেকে বিরত থাকারও পরামর্শ দিয়েছে শীর্ষ আদালত। এই রায়ের ফলে সুরাট আদালতের রায় আপাতত কার্যকর হচ্ছে না। 

যদিও কংগ্রেস নেতা বলেন, প্রথম থেকেই মোদী পদবি নিয়ে মন্তব্য করার জেরে তাঁর মধ্যে অপরাধবোধ নেই। এই মামলায় আদালত তাঁকে যে শাস্তি দিয়েছে সেটাও অপরাধের তুলনায় অনেক বেশি মাত্রার। 

প্রসঙ্গত, ‘অপরাধমূলক মানহানি’ মামলায় দোষী সাব্যস্ত রাহুলের দু’বছর জেলের যে সাজা গত ২৩ মার্চ সুরাট ম্যাজিস্ট্রেট আদালত দিয়েছিল, তার উপর স্থগিতাদেশ চেয়ে রাহুলের আবেদন গত ৭ জুলাই খারিজ করে দেয় গুজরাট হাইকোর্টের হেমন্ত প্রচ্ছকের বেঞ্চ। গুজরাত হাই কোর্টের আগে সুরাটের দায়রা আদালতও সাজার রায় বহাল রেখেছিল। ইতিমধ্যে তাঁর সাংসদপদ খারিজ করে লোকসভার সেক্রেটারিয়েট। সেই সাজার রায়ের উপর স্থগিতাদেশ চেয়ে ১৭ জুলাই রাহুলের আইনজীবী শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিলেন। 

আরও পড়ুন, Gangrape: আগুনে মিলল হাড়! গণধর্ষণের পর কিশোরীকে জীবন্ত জ্বালানো হয় কয়লা চুল্লিতে...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.