EVM VVPAT Issue: ১০০% ভোট যাচাই VVPAT-এ? সুপ্রিম শুনানি আজ

পিটিশনে আরও বলা হয়েছে যে ভোটারদের তাদের ভোটগুলি যাচাই করার প্রয়োজনীয়তা কিছুটা পূরণ হয় যখন একটি স্বচ্ছ উইন্ডোর মাধ্যমে ইভিএম-এর বোতাম টিপলে প্রায় সাত সেকেন্ডের জন্য VVPAT স্লিপ প্রদর্শিত হয়। গত বছরের জুলাইয়ে, সুপ্রিম কোর্ট ভারতের নির্বাচন কমিশনকে এডিআরের আবেদনের জবাব দিতে বলেছিল।

Updated By: Apr 16, 2024, 01:32 PM IST
EVM VVPAT Issue: ১০০% ভোট যাচাই VVPAT-এ? সুপ্রিম শুনানি আজ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবার, ১৬ এপ্রিল, সুপ্রিম কোর্ট ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেল (ভিভিপিএটি) ব্যবহার করে ভোটারের দেওয়া ভোটের ক্রস-ভেরিফিকেশনের আবেদন সংক্রান্ত একটি ব্যাচের শুনানি করবে। VVPAT হল একটি স্বাধীন ভোট যাচাইকরণ ব্যবস্থা যা একজন নির্বাচককে তার ভোট সঠিকভাবে দেওয়া হয়েছে কিনা তা দেখতে সাহায্য করে।

VVPAT একটি কাগজের স্লিপ তৈরি করে যা ভোটার দেখতে পারেন। এটি একটি সিল কভারে রাখা হয় এবং ভোট গণনা সংক্রান্ত সমস্যার ক্ষেত্রে খোলা যেতে পারে।

সাত দফা লোকসভা নির্বাচন ২০২৪ শুরু হবে ১৯ এপ্রিল।

ইভিএম-ভিভিপিএটি আবেদনের শুনানি করবে সুপ্রিম কোর্ট

বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের একটি বেঞ্চ, যা ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম সম্পর্কিত আবেদনগুলি গ্রহণ করতে পারেনি, বলেছে যে এটি মঙ্গলবার শুনানির জন্য এই বিষয়ে সমস্ত আবেদন বিবেচনা করবে।

৩ এপ্রিল, সুপ্রিম কোর্ট বলেছিল যে এটি এনজিও অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) এর দায়ের করা আবেদনের সঙ্গে অন্যান্য বিষয়ের শুনানি করবে। অ্যাডভোকেট প্রশান্ত ভূষণ জরুরী শুনানির জন্য অনুরোধ করার পরে এই বক্তব্য আসে।

আরও পড়ুন: Hyderabad: খতরনাক রাগ! কয়েকটা টাকার জন্য ১ কোটির ল্যামবরঘিনি পুড়ে খাক রাস্তায়...

১ এপ্রিল, সুপ্রিম কোর্ট ভারতের নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় সরকারের কাছে প্রতিক্রিয়া চেয়েছিল। সমাজকর্মী অরুণ কুমার আগরওয়ালের একটি আবেদনের ভিত্তিতে এই প্রতিক্রিয়া চাওয়া হয়। আবেদনে বলা হয় ভোটে ভিভিপিএটি স্লিপগুলির বর্তমান র‍্যান্ডোম গণনার বদলে সম্পূর্ণ গণনা করতে হবে।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, দুটি আবেদনই এখন মঙ্গলবার শুনানির জন্য নেওয়া হবে।

এডিআর-এর আর্জি কী বলে

ADR নির্বাচন কমিশন এবং কেন্দ্রের কাছে সুপ্রিম কোর্টের নির্দেশ চেয়েছে যাতে ভোটাররা VVPAT-এর মাধ্যমে যাচাই করতে সক্ষম হয় যে তাদের ভোট ‘লিপিবদ্ধ হিসাবে গণনা করা হয়েছে’।

পিটিশনে ইভিএম-এ গণনার সঙ্গে ভোটের সঙ্গে মেলাতে চাওয়া হয়েছে যা যাচাইযোগ্যভাবে ‘ভোট দেওয়া হয়েছে সেই হিসাবে রেকর্ড করা হয়েছে’ এবং ভোটার ভিভিপিএটি স্লিপের মাধ্যমে যাচাই করতে পারে তা নিশ্চিত করার জন্য তার ভোট, কাগজের স্লিপে রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন: Srinagar: ঝিলমে ডুবল নৌকা, মৃত ৪! শ্রীনগরে হাহাকার...

পিটিশনে আরও বলা হয়েছে যে ভোটারদের তাদের ভোটগুলি যাচাই করার প্রয়োজনীয়তা কিছুটা পূরণ হয় যখন একটি স্বচ্ছ উইন্ডোর মাধ্যমে ইভিএম-এর বোতাম টিপলে প্রায় সাত সেকেন্ডের জন্য VVPAT স্লিপ প্রদর্শিত হয়।

আবেদনে বলা হয়েছে, ‘তবে, আইনে একটি সম্পূর্ণ শূন্যতা রয়েছে কারণ ইসিআই ভোটারকে তার ভোট 'লিপিবদ্ধ হিসাবে গণনা করা হয়েছে' যাচাই করার জন্য কোনও পদ্ধতি প্রদান করেনি যা ভোটার যাচাইযোগ্যতার একটি অপরিহার্য অংশ। সুব্রামানিয়ান স্বামী বনাম ভারতের নির্বাচন কমিশন (২০১৩ রায়ে) এই আদালতের দ্বারা জারি করা নির্দেশাবলীর উদ্দেশ্য এবং উদ্দেশ্যের মধ্যেও এটি রয়েছে’।

গত বছরের জুলাইয়ে, সুপ্রিম কোর্ট ভারতের নির্বাচন কমিশনকে এডিআরের আবেদনের জবাব দিতে বলেছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.