SC Verdict on Same Sex Marriage: 'সঙ্গী নির্বাচনের অধিকার প্রত্যেক মানুষের, বিবাহ অপরিবর্তনীয় প্রতিষ্ঠান নয়', সুপ্রিম রায়ের ১০ দিক

যৌন পরিচয়ের ভিত্তিতে কাউকে 'সহ-বাসে' বাধা দেওয়া যায় না। স্বাধীনতার মানেই হচ্ছে, একজন যা হতে চাইছে, তা হতে দেওয়া। 

Updated By: Oct 17, 2023, 12:56 PM IST
SC Verdict on Same Sex Marriage: 'সঙ্গী নির্বাচনের অধিকার প্রত্যেক মানুষের, বিবাহ অপরিবর্তনীয় প্রতিষ্ঠান নয়', সুপ্রিম রায়ের ১০ দিক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমপ্রেম, সমলিঙ্গে বিবাহ মামলায় 'সুপ্রিম' রায়। রায় ঘোষণা করল প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে ৫ বিচারপতির ডিভিশন বেঞ্চ। যে বেঞ্চে রয়েছেন বিচারপতি হিমা কোহলি, বিচারপতি সঞ্জয় কিষাণ কৌউল, বিচারপতি এস রবীন্দ্র ভাট ও বিচারপতি পি এস নরসিংহ। শীর্ষ আদালত রায়ে স্পষ্ট জানাল, "জীবনসঙ্গী নির্বাচন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। প্রত্যেক মানুষের সঙ্গী নির্বাচনের অধিকার আছে।" একনজরে দেখে নেওয়া যাক, সমপ্রেম, সমলিঙ্গে বিবাহ নিয়ে সুপ্রিম রায়ের ১০ দিক-

১) ভালোবাসা মানুষের মৌলিক অধিকার। প্রত্যেক মানুষের সঙ্গী নির্বাচনের অধিকার আছে। সমকামিতা স্বাভাবিক প্রবৃত্তি। সমকামীদের অধিকার নিশ্চিত করতে হবে।

২) তবে আদালত আইন তৈরি করতে পারে না। আদালত শুধু তার ব্যাখ্যা দিতে পারে ও তাকে বাস্তবায়িত করার কথা বলতে পারে।

৩) বিবাহ একটি স্থির ও অপরিবর্তনীয় প্রতিষ্ঠান, এটা বলাটা ভুল। সময়ের সঙ্গে সঙ্গে বিবাহের প্রাতিষ্ঠানিক ধারণা পালটায়। সামাজিক সব প্রতিষ্ঠান-ই সময়ের সঙ্গে বদলায়। 

৪) তাই স্পেশাল ম্যারেজ অ্যাক্টে কোনও পরিবর্তন করা হবে কিনা, তা সংসদকে সিদ্ধান্ত নিতে হবে। অর্থাৎ  বিশেষ বিবাহ আইন নিয়ে সংসদকেই সিদ্ধান্ত নিতে হবে।

৫) জীবনসঙ্গী নির্বাচন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। প্রত্যেক মানুষের সঙ্গী নির্বাচনের অধিকার আছে। সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, এই অধিকার জীবন ও স্বাধীনতার অধিকার।

৬) যৌন পরিচয়ের ভিত্তিতে কাউকে 'সহ-বাসে' বাধা দেওয়া যায় না। কারণ, 'সহ-বাসে'র অধিকার সঙ্গী নির্বাচনের অধিকার ও তাকে স্বীকৃতি দেওয়ার মধ্যেই পড়ে। স্বীকৃতি দিতে ব্যর্থ হওয়া প্রথা বহির্ভূত যুগলের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করা।

৭)  সমকামীদের হিংসা থেকে বাঁচাতে প্রয়োজনে প্রত্যেক জেলায় আলাদা হোম তৈরি করতে হবে প্রশাসনকে। সমকামী ব্যক্তিদের তরফে অভিযোগ এলে দ্রুত ব্যবস্থা নিতে হবে পুলিসকে। প্রয়োজনে পুলিসকে প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

৮) সমস্ত মানুষের মতো প্রথা বহির্ভূত মানুষদেরও তাঁদের জীবন তাঁরা কোন নীতির পথে চালাবে, তা বিচার করার অধিকার তাঁদের। স্বাধীনতার মানেই হচ্ছে, একজন যা হতে চাইছে, তা হতে দেওয়া। 

৯) আদালতের স্পষ্ট বক্তব্য, প্রথা বহিভূর্ত মানুষদের সঙ্গে বৈষম্য করা যাবে না। বিষয়ভিত্তিক সুযোগ সুবিধা ও পরিষেবা যা কিনা কোনও বিপরীত লিঙ্গের যুগল পেয়ে থাকে, তা যদি কোনও সমলিঙ্গের যুগলকে না দেওয়া হবে, তবে তা মৌলিক অধিকারের লঙ্ঘন।

১০) সমকামী সম্পর্কে থাকা যুগলের শিশু দত্তক নেওয়ার অধিকার রয়েছে। অবিবাহিত যুগলও শিশু দত্তক নিতে পারবে।

আরও পড়ুন, SC verdict on same sex marriages: সমপ্রেম সম্পর্ক মুক্ত মানুষের স্বাধীনতা, অধিকার! ঐতিহাসিক 'সুপ্রিম' রায়

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.