Supreme Court: ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে দলগুলিকে জমা দিতে হবে প্রার্থীর অপরাধের ঠিকুজি

নভেম্বরে বিহার নির্বাচনের প্রেক্ষিতে ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, প্রার্থী মনোনীত হওয়ার ৪৮ ঘণ্টা অথবা অন্তত দু'সপ্তাহের মধ্যে প্রার্থীকে অপরাধ সংক্রান্ত নথি আপলোড করতে হবে। 

Updated By: Aug 10, 2021, 05:22 PM IST
Supreme Court: ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে দলগুলিকে জমা দিতে হবে প্রার্থীর অপরাধের ঠিকুজি

নিজস্ব প্রতিবেদন: রাজনীতিকে অপরাধমুক্ত (Decriminalising Politics) করতে বড় পদক্ষেপ করল দেশের সুপ্রিম কোর্ট (Supreme Court)। ভোটে প্রার্থী ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট প্রার্থীর সমস্ত অপরাধে ঠিকুজি (Criminal Records) সাধারণ্যে করতে হবে রাজনৈতিক দলগুলিকে। মঙ্গলবার এই নির্দেশ দিল শীর্ষ আদালত। 

রাজনৈতিক স্বার্থে রাজ্য সরকারকে ক্ষমতার অপব্যবহারের করা থেকেও বিরত করা নিশ্চিত করতে চেয়েছে আদালত। সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ, বিধায়ক বা সাংসদদের বিরুদ্ধে চলা ফৌজদারি মামলা সংশ্লিষ্ট রাজ্যের হাইকোর্টের অনুমোদন ছাড়া প্রত্যাহার করা যাবে না। 

নভেম্বরে বিহার নির্বাচনের প্রেক্ষিতে ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, প্রার্থী মনোনীত হওয়ার ৪৮ ঘণ্টা অথবা অন্তত দু'সপ্তাহের মধ্যে প্রার্থীকে অপরাধ সংক্রান্ত নথি (Criminal Records) আপলোড করতে হবে। সেই রায় পরিমার্জিত করল বিচারপতি রোহিন্তন নরিম্যান এবং বিআর গাভাইয়ের বেঞ্চ। সময়সীমা ৪৮ ঘণ্টার মধ্যে বেঁধে দেওয়া হল। আদালতের নির্দেশ রাজনৈতিক দলগুলি মানছে না বলে হাইকোর্টের দায়ের হয় মামলা। আবেদনে বলা হয়, প্রার্থীদের অপরাধ সংক্রান্ত তথ্য (Criminal Records) প্রকাশ না করলে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের প্রতীক বাতিল করা হোক। 

সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছিল,সংশ্লিষ্ট অপরাধ সংক্রান্ত তথ্য পার্টির ওয়েবসাইটে তুলে দিতে হবে সমস্ত রাজনৈতিক দলগুলিকে। একইসঙ্গে ব্যাখ্যা দিতে হবে, কেন অপরাধের রেকর্ড থাকা সত্ত্বেও ওই প্রার্থীকে বাছা হল। প্রার্থীর তথ্য সংবাদপত্রে ছাপার জন্য রাজনৈতিক দলগুলিকে নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। তারা আদালতে জানিয়েছিল, নির্দেশ মানা না হলে দলগুলির প্রতীক সাসপেন্ড করে দেওয়া হবে। সুপ্রিম কোর্টে নিঃশর্ত ক্ষমা চেয়ে সিপিএম ও এনসিপি।   

 

আরও পড়ুন- Pegasus: সোশ্যাল মিডিয়ায় এত আলোচনা কেন? যা বলার, আদালতে বলুন: Supreme Court

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.