স্ত্রী সুষমার পাশে থেকে 'বাড়ির মেয়েকে' শেষদিন পর্যন্ত আগলে রেখেছিলেন স্বরাজ কৌশল

"আমার বাবার ইচ্ছেয় সে আমার বাবার মুখাগ্নি করেছিলেন। আমরা সবাই তাঁকে খুব ভালোবাসি।"

Updated By: Aug 7, 2019, 08:15 PM IST
স্ত্রী সুষমার পাশে থেকে 'বাড়ির মেয়েকে' শেষদিন পর্যন্ত আগলে রেখেছিলেন স্বরাজ কৌশল

নিজস্ব প্রতিবেদন : অসুস্থ শরীর। হাসপাতাল থেকে ফিরেছেন দীর্ঘ অসুস্থতা কাটিয়ে। তবু কাজে কোনও বিরাম নেই। একনাগাড়ে কাজ করেই চলেছেন সুষমা স্বরাজ। আর তাঁকে এভাবে উদয়-অস্ত পরিশ্রম করতে দেখে আরেকজনের চিন্তার শেষ নেই। তিনি সুষমা স্বরাজের স্বামী স্বরাজ কৌশল। কিডনি প্রতিস্থাপনের পর শেষ ৩ বছর স্ত্রীর প্রতি যত্নে কোনও ত্রুটি রাখেননি স্বরাজ কৌশল। আর তাই সুষমা স্বরাজ যখন ঘোষণা করেছিলেন তিনি আর ২০১৯ লোকসভা নির্বাচনে লড়বেন না, তখন সবচেয়ে বেশি খুশি হয়েছিলেন এই মানুষটিই।

সেদিন স্বরাজ কৌশল লিখেছিলেন, "তোমাকে অসংখ্য ধন্যবাদ তোমার আর কোনও নির্বাচনে না লড়ার সিদ্ধান্তের জন্য। আমি মনে করতে পারি, একটা সময় এসেছিল যখন মিলখা সিং-ও তাঁর দৌড় থামিয়েছিলেন।" কিন্তু সেদিন বোধহয় ঘুণাক্ষরেও ভাবেননি তাঁর সবচেয়ে কাছের, সবচেয়ে প্রিয় মানুষটা এত তাড়াতাড়ি তাঁকে ছেড়ে চলে যাবে। মঙ্গলবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন ভারতের প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আজ লোধি সমাধিক্ষেত্রে তাঁর শেষকৃত্য় সম্পন্ন হয়। চোখের জলে প্রিয় সুষমাকে শেষ বিদায় জানান স্বরাজ কৌশল।

উল্লেখ্য, ২০১৬ সালে কিডনি প্রতিস্থাপন হয় সুষমা স্বরাজের। কিন্তু তারপরেও কাজ থেকে কোনও ছুটি নেননি তিনি। সেইসময়টা প্রতি মুহূর্তে স্ত্রীর দিকে তীক্ষ্ণ নজর ছিল স্বরাজ কৌশলের। ২০১৮ সালে পাসপোর্ট সংক্রান্ত একটি ইস্যুতে সোশ্যাল মিডিয়ায় ট্রোলিংয়ের শিকার হন সুষমা স্বরাজ। সেইসময় স্ত্রীর পাশে দাঁড়িয়ে কড়া জবাব দিয়েছিলেন স্বরাজ কৌশল। সুষমা স্বরাজের প্রতি তোষণের অভিযোগ এনে স্বরাজ কৌশলকে 'স্ত্রী বাড়ি ফিরলে তাঁকে মারার' পরামর্শ দিয়েছিল এক নেটিজেন।

সেই নোংরা ট্রোলিংয়ের জবাবে স্বরাজ কৌশল লিখেছিলেন, কতটা আহত হয়েছেন, কতটা যন্ত্রণা পেয়েছেন তিনি এধরনের আক্রমণে। শুধু তাই নয় নেটিজেনদের ভুল শুধরে দিয়ে পরিবারের প্রতি সুষমা স্বরাজের কর্তব্যপালনের কথা ভাগ করে নিয়েছিলেন দেশবাসীর সঙ্গে। স্বরাজ কৌশল লেখেন, "১৯৯৩ সালে ক্যান্সারে আমার মায়ের মৃত্যু হয়। সুষমা সেইসময় একজন সাংসদ ও প্রাক্তন শিক্ষামন্ত্রী ছিলেন। কিন্তু গোটা একটা বছর হাসপাতালে দিন কাটিয়েছিলেন সুষমা। কোনওরকম মেডিক্যাল অ্যাটেন্ডান্ট রাখতে দেননি। নিজে হাতে আমার মরণাপন্ন মায়ের সেবা শুশ্রুষা করেন।"

এখানেই শেষ নয়, ভারতের প্রাক্তন বিদেশমন্ত্রী স্বরাজ পরিবারে বউ নয়, বরং ছিলেন 'মেয়ের' মতো। স্বরাজ কৌশলের লেখাতেই উঠে এসেছে সেকথা। স্বরাজ কৌশল লিখেছেন, "আমার বাবার ইচ্ছেয় সে আমার বাবার মুখাগ্নি করেছিলেন। আমরা সবাই তাঁকে খুব ভালোবাসি। তাই দয়া করে এধরনের কোনও শব্দ তাঁর জন্য ব্যবহার করবেন না। আইন ও রাজনীতিতে আমরা ফার্স্ট জেনারেশন। তাঁর জীবনের চেয়ে বেশি আমাদের কিছু চাওয়ার নেই।" উল্লেখ্য়, ১৯৭৫ সালে স্বরাজ কৌশলের সঙ্গে বিয়ে হয় সুষমা স্বরাজের। ৪৪ বছরের সেই দাম্পত্যে হঠাৎই দাঁড়ি পড়ে কাল। আরও পড়ুন, দরকারেই পাশে ছিলেন 'সুষমাজি', জিতেছিলেন মন, হয়ে উঠেছিলেন 'সুপার মম'

.