শিবলিঙ্গের কার্বন ডেটিং, জ্ঞানব্যাপী মামলায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত শুক্রবার

জ্ঞানব্যাপী মসজিদে পাওয়া শিবলিঙ্গের কার্বন ডেটিং হবে কিনা সেই বিষয়ে সিদ্ধান্ত জানাবে বারানসির আদালত। শুক্রবার এই সিদ্ধান্ত জানাবে তারা। চার হিন্দু মহিলার আবেদনের ভিত্তিতে শুরু হয় এই শুনানি। 

Updated By: Oct 7, 2022, 09:43 AM IST
শিবলিঙ্গের কার্বন ডেটিং, জ্ঞানব্যাপী মামলায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত শুক্রবার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বারাণসীর আদালতের বরিষ্ঠ বিচারক আজ একটি গুরুত্বপূর্ণ নির্দেশ দেবেন বলে মনে করা হচ্ছে। এই বছরের শুরুতে জ্ঞানভাপি মসজিদ কমপ্লেক্সের ভিতরে একটি ভিডিও চলাকালীন একটি শিবলিঙ্গ খুঁজে পাওয়া গিয়েছে বলে দাবি করা হয়। এই শিবলিঙ্গের কার্বন ডেটিং সহ বৈজ্ঞানিক তদন্তের জন্য আবেদন করেন হিন্দু মহিলারা আবেদনকারীরা। তাদের আবেদনের বিষয়ে আজ একটি গুরুত্বপূর্ণ আদেশ আদালত দেবে বলে মনে করা হচ্ছে। মন্দির শহরে একটি নিম্ন আদালতের নির্দেশে এই সমীক্ষা চালানো হয়। পাঁচজন হিন্দু মহিলা আবেদনকারীর মূল দাবি ছিল সারাবছর জ্ঞানব্যাপী মসজিদে হিন্দুদেরকে প্রার্থনা করার সুযোগ দিতে হবে। এই আবেদনের শুনানি হচ্ছে জেলা জজের আদালতে। এদের মধ্যে মধ্যে চারজন গত মাসে শিবলিঙ্গের "বৈজ্ঞানিক তদন্ত" করার আবেদন জমা করেন। তারা দাবি করেন যে শিবলিঙ্গের বয়স নির্ধারন করা প্রয়োজন।

তাদের আবেদনে, মহিলারা বলেছিলেন যে এই তদন্তে কার্বন ডেটিং প্রক্রিয়া ব্যবহার করা যেতে পারে এবং এই প্রক্রিয়া সরকারী সংস্থা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া করতে পারে।

পাঁচজন হিন্দু মহিলা আবেদনকারীর মধ্যে একজন ভিন্ন মত দিয়েছেন। অন্য চার মহিলার করা বৈজ্ঞানিক তদন্তের আবেদনের ক্ষেত্রে আপত্তি জানিয়ে তিনি বলেন যে কার্বন ডেটিং সহ যে কোনও পরীক্ষা 'শিবলিঙ্গের' ক্ষতি করতে পারে।

মসজিদ কমিটি বৈজ্ঞানিক তদন্তের আবেদনে আপত্তি জানিয়েছে। তারা দাবি করেছে যে হিন্দু মহিলাদের মামলাটি মসজিদের অভ্যন্তরে একটি মন্দিরে উপাসনা করা সংক্রান্ত এবং এর কাঠামোর সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। মসজিদ কমিটি জানিয়েছে যে বস্তুটিকে শিবলিঙ্গ বলা হচ্ছে তা আসলে একটি ঝর্ণা।

আরও পড়ুন: Nobel Prize 2022: হিংসা ছড়ানোর অভিযোগে জেলে, এবার নোবেল জয়ের দৌড়ে অল্ট নিউজের জুবায়ের-প্রতীক!

১২ সেপ্টেম্বর, বারাণসীর জেলা বিচারক মসজিদ কমিটির একটি চ্যালেঞ্জ খারিজ করে দেন। চ্যালেঞ্জে মসজিদ কমিটি জানিয়েছিল যে হিন্দু মহিলাদের মামলাটির কোনও আইনি অবস্থান নেই। তিনটি ক্ষেত্রেই তাদের চ্যালেঞ্জ প্রত্যাখ্যান করে আদালত। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ১৯৯১ সালের আইন যা ১৯৪৭ সালের ১৫ আগস্ট তারিখে উপাসনার স্থানের মর্যাদার সঙ্গে জড়িত। আদালত তাঁর রায়ে জানায় যে আবেদনকারীরা মালিকানা চান না, কেবল উপাসনার অধিকার চান।

এই বছরের শুরুতে, বারাণসীর একটি নিম্ন আদালত হিন্দু মহিলাদের আবেদনের ভিত্তিতে শতাব্দী প্রাচীন মসজিদটির চিত্রগ্রহণের নির্দেশ দিয়েছিল। অভিযোগ করা হয় যে হিন্দু আবেদনকারীদের পক্ষ থেকে ভিডিওগ্রাফিটি ফাঁস করে দেওয়া হয়েছে।সেই ভিডিওগ্রাফিতে দাবি করা হয় যে মুসলিমদের প্রার্থনার আগে ওয়াজু অথবা শুদ্ধিকরণ আচারের জন্য ব্যবহৃত পুকুরে একটি শিবলিঙ্গঅথবা ভগবান শিবের অবশেষ পাওয়া গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.