Nobel Prize 2022: হিংসা ছড়ানোর অভিযোগে জেলে, এবার নোবেল জয়ের দৌড়ে অল্ট নিউজের জুবায়ের-প্রতীক!

কারা নোবেল পুরস্কারের তালিকায় রয়েছে তা গোপন রাখে নোবেল কমিটি। তবে সংবাদসংস্থা রয়টার্সের দাবি, এবার শান্তি পুরস্কারের তালিকায় রয়েছেন ২৫১ জন ও ৯২টি সংস্থা। সেই তালিকায় রয়েছেন ভারতের দুই সাংবাদিক

Updated By: Oct 6, 2022, 03:30 PM IST
Nobel Prize 2022: হিংসা ছড়ানোর অভিযোগে জেলে, এবার নোবেল জয়ের দৌড়ে অল্ট নিউজের জুবায়ের-প্রতীক!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরকারের খাতায় ব্ল্যাক লিস্টেড। তবে নোবেল শান্তি পুরস্কারের নমিনেশনের তালিকায় রয়েছেন অল্ট নিউদের প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা ও মহম্মদ জুবায়ের। এদের সঙ্গে ওই তালিকায় রয়েছে গুজরাটের প্রাক্তন আমলা হর্ষ মান্দার। এমনটাই অসমর্থিত সূত্রের খবর। ২০০২ সালে গুজরাট হিংসার পর তিনি নির্যাতিতদের পুনর্বাসনের কাজ করে চলেছেন হর্ষ মান্দার। হিংসা ছড়ানোর অভিযোগে জেলে যেতে হয়েছিল মহম্মদ জুবায়েরকে। পাশাপাশ প্রতীক সিনহাকেও জেরা করে পুলিস। আগামিকাল লোবেল শান্তি পুরস্কার ঘোষণা করবে নোবেল কমিটি।

আরও পড়ুন-চাইল্ডকেয়ার সেন্টারে নির্বিচার গুলি প্রাক্তন পুলিসকর্মীর, ২২ শিশু-সহ হত ৩৪

রাত পোহালেই শান্তি পুরস্কার ঘোষণা করবে নোবেল কমিটি। তার আগে টাইম ম্যাগাজিন-র এক প্রতিবেদন অনুযায়ী অসলোর পিস রিসার্চ ইনস্টিটিউট, নরয়ের আইনজীবী সংগঠন তাদের বিচারে শান্তি পুরস্কার প্রাপকদের একটা সম্ভাব্য তালিকা তৈরি করেছে। সেই তালিকা ফাঁসও হয়ে গিয়েছে। ওই তালিকায় রয়েছে জুবায়ের ও প্রতীক। ওই দুই সাংবাদিক সত্যি খবর প্রকাশের জন্য নিরন্তর কাজ করে চলেছেন। উল্লেখ্য, টুইটে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে গত ২৭ জুন মহম্মদ জুবায়েরকে গ্রেফতার করে দিল্লি পুলিস। টাইম ম্যাগাজিনে লেখা হয়েছে মহম্মদ জুবায়েরকে গ্রেফতারের নিন্দা হয়েছিল গোটা দুনিয়া জুড়েই।

উল্লেখ্য, কারা নোবেল পুরস্কারের তালিকায় রয়েছে তা গোপন রাখে নোবেল কমিটি। তবে সংবাদসংস্থা রয়টার্সের দাবি, এবার শান্তি পুরস্কারের তালিকায় রয়েছেন ২৫১ জন ও ৯২টি সংস্থা। সেই তালিকায় রয়েছেন ভারতের দুই সাংবাদিক। ২০১৮ সালে একটি টুইট করেছিলেন মহম্মদ জুবায়ের। সেখানে তিনি লিখেছিলেন, '২০১৪ সালের আগে হানিমুন হোটেল, ২০১৪ সালের পর হনুমান হোটেল'। ওই টুইটের পর অভিযোগ ওঠে হুমানজি ব্রহ্মচারী। তাই তাঁর সঙ্গে হানিমুন যোগ করে হিন্দু ভাবাবেগকে আক্রমণ করা হয়েছে। এবছর বিজেপি মুখপাত্র নূপুর শর্মার একটি বক্তব্য টুইট করে খবরে আসেন জুবায়ের। তার জেরে শেষপর্যন্ত নূপুর শর্মাকে বহিস্কার করে দল। তবে এর আগেও একের পর এক ভুয়ো খবরের সত্যতা প্রকাশ করে খবরে আসেন জুবায়ের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.