আন্তর্জাতিক মঞ্চে ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি তুলে ধরতে মরিয়া মোদী সরকার

আন্তর্জাতিক মঞ্চে ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি তুলে ধরতে মরিয়া মোদী সরকার । জেনেভায় রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে ভারত জানাল, ধর্মনিরপেক্ষ দেশ ভারতে কোনও ধর্মীয় ভেদাভেদ নেই। প্রাধান্য পায় সংখ্যালঘু অধিকার। প্রথা অনুযায়ী, অধিবেশন শুরুর আগেই বক্তব্যের খসরা ও প্রশ্নের তালিকা জমা পড়ে। সেই মত অধিবেশন শুরুর আগেই ভারতের থেকে বিভিন্ন দেশ যেসব প্রশ্ন জানতে চায়, তার মধ্যে অন্যতম ছিল সংখ্যালঘু আর দলিত শ্রেণির অধিকার সুরক্ষা করতে ভারত কী কী করছে।

Updated By: May 5, 2017, 12:58 PM IST
আন্তর্জাতিক মঞ্চে ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি তুলে ধরতে মরিয়া মোদী সরকার

ওয়েব ডেস্ক: আন্তর্জাতিক মঞ্চে ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি তুলে ধরতে মরিয়া মোদী সরকার । জেনেভায় রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে ভারত জানাল, ধর্মনিরপেক্ষ দেশ ভারতে কোনও ধর্মীয় ভেদাভেদ নেই। প্রাধান্য পায় সংখ্যালঘু অধিকার। প্রথা অনুযায়ী, অধিবেশন শুরুর আগেই বক্তব্যের খসরা ও প্রশ্নের তালিকা জমা পড়ে। সেই মত অধিবেশন শুরুর আগেই ভারতের থেকে বিভিন্ন দেশ যেসব প্রশ্ন জানতে চায়, তার মধ্যে অন্যতম ছিল সংখ্যালঘু আর দলিত শ্রেণির অধিকার সুরক্ষা করতে ভারত কী কী করছে।

পাকিস্তানের পক্ষ থেকেও সংখ্যালঘুদের ওপর হামলা নিয়েও প্রশ্ন তোলা হয়। উত্তর দিতে উঠে অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি বলেন, সংখ্যালঘুদের অধিকার রক্ষায় বিশেষ গুরুত্ব দেয় ভারত। তিনি বলেন, বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে মতপ্রকাশের স্বাধীনতায় বিশেষ জোর দেয় ভারত। নিজেদের রাজনৈতিক স্বাধীনতা নিয়ে দেশের মানুষও অবগত। সাম্প্রতিককালে বিভিন্ন জায়গায় আক্রান্ত সংখ্যালঘুরা। প্রকাশ্যে সংখ্যালঘুদের প্রশ্নে মন্তব্যও করেছেন কেন্দ্রের শাসক দল বিজেপির একাধিক নেতা-মন্ত্রীরা। তখনই আন্তর্জাতিক মহলের সামনে কেন্দ্রের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি তুলে ধরা যথেষ্ট তাত্পর্যপূর্ণ। মনে করছেন বিশেষজ্ঞরা।

আজ থেকে বিমান যাত্রীদের জন্য দেশজুড়ে চালু হচ্ছে নয়া নীতি

.