Bharat Joro Nyay Yatra | Manipur: মণিপুরে অনুমতি পেলেন না রাহুল, শুরুর আগেই চাপে ভারত জোড়ো যাত্রা

মণিপুর সরকার ইম্ফলে রাহুল গান্ধীর 'ভারত ন্যায় যাত্রা'র জন্য অনুমতি প্রত্যাখ্যান করেছে। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং নতুন হিংসার ঘটনা উল্লেখ করে এই অনুমতি প্রত্যাখ্যান করা হয়েছে।

Updated By: Jan 10, 2024, 03:44 PM IST
Bharat Joro Nyay Yatra | Manipur: মণিপুরে অনুমতি পেলেন না রাহুল, শুরুর আগেই চাপে ভারত জোড়ো যাত্রা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মণিপুর সরকার বুধবার ইম্ফল পূর্ব জেলার হাট্টা কাংজিবুং-এ কংগ্রেস নেতা রাহুল গান্ধীর 'ভারত ন্যায় যাত্রা'র জন্য 'গ্রাউন্ড পারমিশন' প্রত্যাখ্যান করেছে। ১৪ জানুয়ারি ইম্ফল থেকে যাত্রা শুরু হওয়ার কথা ছিল।

জয়রাম রমেশ এবং কেসি ভেনুগোপালের কংগ্রেসের তরফে সাংবাদিক সম্মেলন করে , ভারত জোড়া ন্যায় যাত্রা করে বলেন, ‘ভারত ন্যায় যাত্রার প্রচারপত্র প্রকাশিত হয়েছে। যাত্রার রুট ম্যাপ এবং যাত্রার উদ্দেশ্য সম্পর্কে তথ্য পুস্তিকাটিতে দেওয়া আছে। ভারত জোড়া ন্যায় যাত্রা ওয়েবসাইট চালু হয়েছে। ন্যায় যোধা কর্মসূচি শুরু করা হচ্ছে। ৯৮১৮০২০২৪ নম্বরে মিসড কল দিয়ে একজন ন্যায় যোদ্ধা হয়ে উঠুন’।

মণিপুর প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি এবং প্রবীণ কংগ্রেস বিধায়ক কে মেঘচন্দ্র, দলের নেতাদের একটি দল নিয়ে বুধবার সকালে মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের সঙ্গে তাঁর অফিসে দেখা করেছিলেন। তিনি বলেছিলেন যে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী তাদের জানিয়েছিলেন যে তাঁর সরকার অনুমতি দিতে পারেনি।

আরও পড়ুন: Ram Mandir Ayodhya: ৪৪ দিনে ১০০০০ কিমি পথ পাড়ি! অশোকবাটিকা থেকে যাচ্ছে রামের 'চরণ পাদুকা'

মেঘচন্দ্র, সরকারের প্রতিক্রিয়াকে ‘খুবই দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছিলেন যে এর পরে, তারা থৈবাল জেলার খংজোমের একটি ব্যক্তিগত জায়গায় যাত্রার স্থানটি পরিবর্তন করেছে।

কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘আমরা খবর পেয়েছি যে মণিপুর সরকার ইম্ফলের প্যালেস গ্রাউন্ডে যাত্রা করার (আমাদের অনুরোধ) প্রত্যাখ্যান করেছে। আমরা যখন পূর্ব থেকে পশ্চিমে যাত্রা শুরু করছি, তখন এটা কীভাবে হতে পারে যে আমরা মণিপুর এড়িয়ে যাব? তাহলে দেশের মানুষকে আমরা কী বার্তা দিচ্ছি?’

বিস্তারিত ঘোষণার করে তিনি বলেন, ‘আমাদেরকে মণিপুর থেকেই যাত্রা শুরু করতে হবে। আমরা এখন রাজ্যের অন্য জায়গা থেকে এটি শুরু করতে যাচ্ছি। বিস্তারিত পরে ঘোষণা করা হবে’।

মঙ্গলবার, মুখ্যমন্ত্রী সিং বলেছিলেন যে কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা'কে অনুমতি দেওয়া ‘সক্রিয় বিবেচনার’ অধীনে ছিল এবং নিরাপত্তা সংস্থাগুলির রিপোর্ট পাওয়ার পরে এটি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: Ram Temple Inauguration: রাম মন্দিরের সূচনা, ৩২ বছরেরে মৌনব্রত ভাঙতে চলেছেন বৃদ্ধা

একটি ইভেন্টের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়, সিং বলেন, মণিপুরের বর্তমান আইন-শৃঙ্খলা পরিস্থিতি খুবই সংকটজনক।

তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছিলেন, ‘রাহুল গান্ধীর সমাবেশের অনুমতি দেওয়ার বিষয়টি বিবেচনাধীন রয়েছে। আমরা বিভিন্ন নিরাপত্তা সংস্থার কাছ থেকে রিপোর্ট নিচ্ছি। তাদের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর, আমরা একটি সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেব’।

'ভারত ন্যায় যাত্রা' বাসে এবং পায়ে হেঁটে ৬,৭১৩ কিমি পথ অতিক্রম করবে। এটি ৬৬ দিনে ১১০টি জেলা, ১০০টি লোকসভা আসন এবং ৩৩৭টি বিধানসভা কেন্দ্র কভার করবে। এটি ২০ মার্চ মুম্বইয়ে শেষ হবে।

কংগ্রেস শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী এবং দলের শীর্ষ নেতাদের উপস্থিতিতে পার্টি প্রধান মল্লিকার্জুন খাড়গের অনুষ্ঠানটি শুরু করার কথা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.