দেশে করোনার চতুর্থ ঢেউয়ের চোখ রাঙানি, ফের জারি মাস্ক বিধির কঠোর নিয়ম

যে হারে এবার বাড়ছে অতিমারী সৃষ্টিকারী ভাইরাস, সেই প্রেক্ষাপটে ফের মাস্ক বিধি বাধ্যতামূলক করতে চলেছে একাধিক রাজ্য। জনবহুল এলাকায় মাস্ক বিধি ফের ফিরতে চলেছে বলে জানা গিয়েছে। 

Updated By: Apr 19, 2022, 02:38 PM IST
দেশে করোনার চতুর্থ ঢেউয়ের চোখ রাঙানি, ফের জারি মাস্ক বিধির কঠোর নিয়ম
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে এবার বাড়ছে কোভিড সংক্রমণ৷ দিল্লিতে যে হারে পজিটিভিটি রেট বেড়েছে তা যথেষ্ট আশঙ্কাজনক মানছে ওয়াকিবহাল মহল৷ সম্প্রতি করোনা বিধিনিষেধ উঠিয়ে নিয়েছিল একাধিক রাজ্য। তবে যে হারে এবার বাড়ছে অতিমারী সৃষ্টিকারী ভাইরাস, সেই প্রেক্ষাপটে ফের মাস্ক বিধি বাধ্যতামূলক করতে চলেছে একাধিক রাজ্য। জনবহুল এলাকায় মাস্ক বিধি ফের ফিরতে চলেছে বলে জানা গিয়েছে। 

এই প্রেক্ষাপটে উত্তরপ্রদেশ ও হরিয়ানা প্রশাসন চতুর্থ ঢেউয়ের আশঙ্কা করছে৷ তাই আগাম সতর্কতা বাবদ মাস্ক বিধি ফিরিয়ে আনতে চলেছে দুই রাজ্যের সরকার। শুধু জেলাগুলিতে নয়, শহরাঞ্চল, স্কুলেও প্রত্যেককে ফের মানতে হবে কোভিড বিধি ও মাস্ক নিয়ম। এক আধিকারিক জানিয়েছেন যে, উত্তরপ্রদেশে লখনউ শহরে পাবলিক প্লেসে মাস্ক পরা বাধ্যতামূলক। এছাড়াও ছ'টি এনসিআর জেলাতে মাস্ক বিধি জারি হচ্ছে। 

অন্যদিকে হরিয়ান সরকারও কড়া কোভিড বিধিনিষেধ লাগু করছে। চন্ডিগর ছাড়াও বেশ কিছু জেলাতে মাস্ক বিধি কড়াকড়ি করা হচ্ছে৷ সোমবার নতুন করে সে রাজ্যে ২৩৪ জন আক্রান্ত হওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল বৈজ জানিয়েছেন গত কয়েকদিনে গুরুগ্রামে অনেকটাই বেড়েছে সংক্রমণ। এই মাস্ক বিধি ফের বাধ্যতামূলক করতে বাধ্য হচ্ছে সরকার।

অন্যদিকে, ফের করোনা দাপটে বিপর্যস্ত হচ্ছে রাজধানী। যে হারে পজিটিভিটি রেট বাড়ছে তা অত্যন্ত চিন্তার বলেই মানছেন বিশেষজ্ঞরা। দিল্লির গত ২৪ ঘণ্টার করোনা পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫০১ জন। পজিটিভিটি রেট ৭.৭২ শতাংশ। সাধারণত পজিটিভিটি রেট ৫ শতাংশের ওপরে থাকা মানেই তা ভয়ঙ্কর হিসেবে দেখা হয়৷  

আরও পড়ুন, Microphone: মাইকের আওয়াজ ধর্মীয় স্থানের বাইরে যেন না যায়, কড়া নির্দেশিকা যোগী সরকারের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.