আরবিআই ইস্যুতে রাজ্যসভায় নোটিস তৃণমূলের

নোটিসে তারা এ বিষয়ে অবিলম্বে আলোচনার দাবি জানিয়েছেন। তৃণমূল সূত্রে খবর, মঙ্গলবার যখন বিধানসভার ফল স্পষ্ট হতে শুরু করে, তখনই এই নোটিস রাজ্যসভায় পেশ করা হয়।

Updated By: Dec 12, 2018, 10:17 AM IST
আরবিআই ইস্যুতে রাজ্যসভায় নোটিস তৃণমূলের

নিজস্ব প্রতিবেদন: পাঁচ রাজ্যের ভোটের ফলে বিজেপি কোণঠাসা হতেই আসরে নেমে পড়ল তৃণমূল। শীতকালীন অধিবেশনে নরেন্দ্র মোদীর সরকারকে চেপে ধরতে শুরু হয়ে গিয়েছে তৃণমূলের তত্পরতা। তারই প্রাথমিক পদক্ষেপ হিসেবে রাজ্যসভায় নোটিস দিল তৃণমূল কংগ্রেস।

তাদের তরফে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে আলোচনার দাবি তুলে রাজ্যসভায় নোটিস দেওয়া হয়েছে। নোটিসে তারা এ বিষয়ে অবিলম্বে আলোচনার দাবি জানিয়েছেন। তৃণমূল সূত্রে খবর, মঙ্গলবার যখন বিধানসভার ফল স্পষ্ট হতে শুরু করে, তখনই এই নোটিস রাজ্যসভায় পেশ করা হয়।

আরও পড়ুন: মধ্যপ্রদেশে ভোটের ফল ত্রিশঙ্কু; সরকার গঠনে তত্পর বিজেপি-কংগ্রেস, কিংমেকার মায়াবতী!

প্রসঙ্গত, মাসখানেক ধরে আরবিআই নিয়ে একটি সঙ্কট তৈরি হয়েছে। কেন্দ্রীয় সরকার ও আরবিআইয়ের মধ্যে কয়েকটি ইস্যু নিয়ে টানাপোড়েন চলছে। আর এই টানাপোড়েন আরও প্রকাশ্যে চলে এসেছে সোমবার সন্ধ্যায়। ওই সন্ধ্যায় পদত্যাগ করেন রিজার্ভ ব্যাঙ্কের ডিরেক্টর উর্জিত প্যাটেল।

আরবিআই-কেন্দ্র এই টানাপোড়েনে শুরু থেকেই তৃণমূল মোদী সরকারকে দোষারোপ করছে। নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই দলের একাধিক নেতা এ নিয়ে কেন্দ্রীয় সরকারকে তোপ দেগেছেন। দাবি করেছেন, দেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সঙ্কটে। এবার সেকথাই উল্লেখ করে রাজ্যসভায় নোটিস দিয়েছে তৃণমূল কংগ্রেস।

মঙ্গলবার থেকে শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। প্রথা মেনে গতকাল শোকপ্রস্তাব পাঠ করেই শেষ হয়ে যায় অধিবেশন। আজ, বুধবার থেকেই কার্যত শুরু হচ্ছে অধিবেশনের পূর্ণাঙ্গ কার্যক্রম। তার আগে এই নোটিস রাজ্যসভায় গেরুয়া শিবিরকে যথেষ্ট চাপে রাখবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন: হিন্দি হৃদয়পুরে কংগ্রেসের 'ঘরওয়াপসি', লোকসভার আগে ধাক্কা বিজেপির

ওই মহলের মতে, তৃণমূল এমন একটি ইস্যুতে নোটিস দিয়েছে, যা নিয়ে সরব দেশের অন্য রাজনৈতিক দলগুলি। ফলে রাজ্যসভায় অন্য বিরোধীদেরও সমর্থন পাবে তৃণমূল। তার উপর সংসদের উচ্চকক্ষে এনডিএ সংখ্যালঘু। ফলে শুরু থেকেই রাজ্যসভা উত্তপ্ত হতে পারে বলে মনে করছে রাজধানীর রাজনৈতিক মহল।

.