Vice Presidential Elections 2022: দলের নির্দেশ অমান্য, উপরাষ্ট্রপতি নির্বাচন ভোট দিলেন শিশির-দিব্যেন্দু!

Vice Presidential Elections 2022: আগেই দলের তরফে শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারীকে চিঠি দিয়েছিলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। তাঁদের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিরত থাকবে তৃণমূল কংগ্রেস। দলের সিদ্ধান্ত যেন তাঁরাও মানেন। তবে সূত্রের খবর, শুক্রবারই দিল্লিতে পৌঁছে গিয়েছিলেন শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারী। তাৎপর্যপূর্ণ ভাবে শনিবার সকাল থেকে সাংবাদমাধ্যমকে কিছুটা এড়িয়ে যান তাঁরা। এরপর দলের নির্দেশ অমান্য করে শুভেন্দু অধিকারীর বাবা ও ভাই উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ করেন বলে সূত্রের খবর।

Updated By: Aug 6, 2022, 06:34 PM IST
Vice Presidential Elections 2022: দলের নির্দেশ অমান্য, উপরাষ্ট্রপতি নির্বাচন ভোট দিলেন শিশির-দিব্যেন্দু!

জ্য়োতির্ময় কর্মকার: দলের নির্দেশ ছিল উপরাষ্ট্রপতি নির্বাচন (Vice Presidential Elections 2022) ভোটদানে বিরত থাকবেন সমস্ত সাংসদরা। কিন্তু সম্ভবত দলের সেই লাইন মানলেন না রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) বাবা শিশির অধিকারী (Sisir Adhikari) এবং ভাই দিব্যেন্দু অধিকারী (Dibyendu Adhikari)। সূত্রের খবর, শনিবার দিল্লিতে উপরাষ্ট্রপতি নির্বাচনে সম্ভবত ভোট দিয়েছেন দুই তৃণমূল সাংসদ। শিশির-দিব্যেন্দুর সাংসদ পর খারিজ করার জন্য আগেই লোকসভার স্পিকারকে চিঠি দিয়েছেন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। তাঁদের বিরুদ্ধে দলত্যাগবিরোধী আইন কার্যকর করার কথা বলেছিলেন তিনি। শনিবারের ঘটনার পর তৃণমূলের তরফে শিশির-দিব্যেন্দুর তরফে কী ব্যবস্থা নেয়, সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।

আগেই দলের তরফে শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারীকে চিঠি দিয়েছিলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। তাঁদের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিরত থাকবে তৃণমূল কংগ্রেস। দলের সিদ্ধান্ত যেন তাঁরাও মানেন। তবে সূত্রের খবর, শুক্রবারই দিল্লিতে পৌঁছে গিয়েছিলেন শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারী। তাৎপর্যপূর্ণ ভাবে শনিবার সকাল থেকে সাংবাদমাধ্যমকে কিছুটা এড়িয়ে যান তাঁরা। এরপর দলের নির্দেশ অমান্য করে শুভেন্দু অধিকারীর বাবা ও ভাই উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ করেন বলে সূত্রের খবর। তৃণমূলের তরফে সাংবাদিক সম্মেলন করে অভিষেক বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যে, উপরাষ্ট্রপতি নির্বাচন বয়কট করবে দল। 

তিনি বলেছিলেন, "মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা না করেই বিরোধী প্রার্থী ঠিক করা হয়েছে। বিজেপি-বিরোধী শক্তিকে স্বাগত জানাচ্ছি। উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থীকে ভোট না দিলেই ঐক্যে ফাটল তেমনটা নয়।" একই সঙ্গে এনডিএ প্রার্থী জগদীপ ধনকড়কে সমর্থন প্রসঙ্গে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বলেন, "কোনওভাবেই জগদীপ ধনকড়কে সমর্থন করবে না তৃণমূল।" এবার দলের শীর্ষ নেতৃত্বের সেই নির্দেশ যদি শিশির-দিব্যেন্দু অমান্য করে থাকেন, তবে তাঁদের বিরুদ্ধে কি কোনও ব্যবস্থা নেবে শাসক দল? সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।

উপরাষ্ট্রপতি নির্বাচনে শনিবার প্রতিদ্বন্দ্বিতা করেন এনডিএ প্রার্থী জগদীপ ধনখড় এবং বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা। উপরাষ্ট্রপতি ভোটে অংশগ্রহণ করেন লোকসভা এবং রাজ্যসভার সাংসদরা। মোট সংখ্যা ৭৮৮। তবে আটটি আসন ফাঁকা রয়েছে। যার মধ্য়ে চারটি জম্মু-কাশ্মীর ও একটি ত্রিপুরা থেকে এবং বাকি তিনটে আসন মনোনীত প্রার্থীদের। জানা গিয়েছে, এবার উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশ গ্রহণ করেছেন ৭২৫ জন সাংসদ। ধারেভারে অনেকটাই এগিয়ে এডিএ প্রার্থী জগদীপ ধনখড়।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.