All-women navy aircrew: গর্বের নৌসেনা, পঞ্চকন্যার পাঁচালিতে উত্তাল আরব সাগর

 এই প্রথমবার,  আরব সাগরে নয়া মিশনে নামছে মহিলা নৌসেনার দল। মহিলা নৌবাহিনীর এয়ারক্রু  বুধবার ডোর্নিয়ার ২২৮ বিমানে চড়ে উত্তর আরব সাগরে একটি স্বাধীন সামুদ্রিক অঞ্চলে নজরদারির মিশন চালিয়েছে।  ভারতীয় নৌবাহিনী বৃহস্পতিবার ঘোষণা করেছে যে মহিলা নৌবাহিনী "ইতিহাস’ তৈরি করেছেন।

Updated By: Aug 6, 2022, 02:50 PM IST
All-women navy aircrew: গর্বের নৌসেনা, পঞ্চকন্যার পাঁচালিতে উত্তাল আরব সাগর
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই প্রথমবার, আরব সাগরে নয়া মিশনে নামছে মহিলা নৌসেনার দল। মহিলা নৌবাহিনীর এয়ারক্রু  বুধবার ডোর্নিয়ার ২২৮ বিমানে চড়ে উত্তর আরব সাগরে সামুদ্রিক পুনরুদ্ধার এবং নজরদারি মিশন চালান সম্পূর্ণ মহিলাদের একটি টিম। ভারতীয় নৌবাহিনী বৃহস্পতিবার ঘোষণা করেছে যে মহিলা নৌবাহিনী "ইতিহাস’ তৈরি করেছেন। বৃহস্পতিবার ভারতীয় নৌবাহিনী এ বিষয়ে ঘোষণা করে। যে পাঁচজন মহিলা এই কৃতিত্বের অংশীদার তাঁরা হলেন মিশন কমান্ডার এবং ক্যাপ্টেন লেফটেন্যান্ট কমান্ডার আঁচল শর্মা, পাইলট লেফটেন্যান্ট শিবাঙ্গী এবং লেফটেন্যান্ট অপূর্ব গীত, অফিসার লেফটেন্যান্ট পূজা পান্ডা এবং সেন্সর অফিসার সাব লেফটেন্যান্ট পূজা শেখাওয়াত। এর আগে স্বাধীনভাবে মহিলারা নৌবাহিনী বিমানে নজরদারি চালাননি।

আরও পড়ুন, Tamil Nadu Rape News: স্কুলে যাওয়ার আগে নাবালিকার সন্তান প্রসব, সত্য ফাঁস হতেই চক্ষু চড়ক গাছ!

গুজরাটের পোরবন্দরের INAS-314 থেকে উড়ান শুরু করেন এই মহিলারা। বুধবার শেষ হয় তাদের অভিযান। পাঁচ মহিলাকর্মীর সাফল্য়ে উচ্ছ্বসিত ইন্ডিয়ান নেভিও। তাঁদের আশা এই সাফল্য় দেখে আরও মহিলারা নৌবাহিনীতে কাজের চালেঞ্জ নিতে অনুপ্রাণিত হবেন। নজরদারি বিমান উড়ানোর আগে ৫ মহিলা কর্মীকে বিশেষ প্রশিক্ষণ দেয় ভারতীয় নৌসেনা। নির্দিষ্ট মিশন সম্পর্কে বিশেষ ভাবে ট্রেনিং দেওয়া হয় পাঁচজনকে। সামরিক বাহিনীতে মহিলাদের অন্তর্ভূক্তির বিষয়ে অন্য় দুই বাহিনীকে আগেই পিছনে ফেলেছে নৌসেনা। ২০০৯ সালে প্রথমবার মহিলাদের নেভিগেটর পদে নিয়োগ করে তারা। সাব লেফট্য়ানান্ট অম্বিকা হুডা এবং সীমা রানি শর্মাকে এই সুযোগ দেওয়া হয়। এরপর বাহিনীতে ‘নারী শক্তি’ বাড়াতে মহিলা পাইলট নিয়োগ করে নৌবাহিনী।

নৌবাহিনীতে নতুন অগ্নিপথ মডেলের অধীনে মহিলাদের অন্তর্ভুক্ত করা হবে। এতদিন শুধুমাত্র অফিসার পদেই মহিলারা নৌবাহিনীতে চাকরি পেতেন। তবে এই প্রথম অফিসারের নিচের পদে মহিলা নৌসেনা নিয়োগ করা হবে। এবারের অভিযানের জন্য়ও পাঁচ মহিলাকে বিশেষ প্রশিক্ষণ দেয় ভারতীয় নৌবাহিনী। এই নজরদারি উড়ানকে ‘ঐতিহাসিক’ বলে ব্য়াখ্য়া করেছে নৌসেনা। ভারতীয় নৌসেনার পক্ষ থেকে বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘শুধুমাত্র মহিলারা অংশগ্রহণ করছে এমন নজরদারি উড়ান এই প্রথম। এই উড়ান মহিলাদের জন্য নতুন পথ খুলে দিয়েছে। এই অভিযান বাহিনীতে মহিলাদের নতুন দায়িত্ব নিতে উৎসাহিত করবে।’

বেশ কিছুদিন আগে ভারতীয় নৌসেনার মহিলা আধিকারিকদের জন্যে স্থায়ী কমিশনের দাবি মঞ্জুর করে দেশের সর্বোচ্চ আদালত। "পুরুষ নৌসেনা আধিকারিকদের সমকক্ষ মহিলা আধিকারিকরাও", নারী-পুরুষকে একইভাবে দেখা উচিত এই যুক্তিতে সাফ এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এমনকী কেন্দ্রীয় সরকারকে আগামী তিন মাসের মধ্যে নৌবাহিনীতে মহিলাদের জন্যে স্থায়ী কমিশন প্রয়োগের নির্দেশও দেওয়া হয়।

আরও পড়ুন, Black Protest: দেশে মূল্যবৃদ্ধির প্রতিবাদ, কালো জামা পরে বেনজির বিক্ষোভ কংগ্রেসের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.