Netaji Tableau: 'ইতিহাস ভুলিয়ে দিতে চান মোদী', সংসদে কেন্দ্রকে নিশানা Sougata Roy-র

ট্যাবলো বিতর্কের আঁচ এবার সংসদেও। 

Updated By: Feb 3, 2022, 08:10 PM IST
 Netaji Tableau: 'ইতিহাস ভুলিয়ে দিতে চান মোদী', সংসদে কেন্দ্রকে নিশানা Sougata Roy-র

নিজস্ব প্রতিবেদন: 'ইতিহাস ভুলিয়ে দিতে চান মোদী'। নেতাজির ট্যাবলো (Netaji Tableau) বিতর্কে এবার সংসদে দাঁড়িয়ে কেন্দ্রকে নিশানা করলেন তৃণমূল সাংসদ সৌগত রায় (TMC MP Sougata Roy)। ইন্ডিয়া গেট থেকে কেন সরিয়ে দেওয়া হল অমর জওয়ান জ্যোতি? সেই প্রশ্নও তুললেন তিনি। বাদ গেল না কাশ্মীরও।

নেতাজির ট্যাবলো ছাড়াই প্রজাতন্ত্র দিবসের  কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে দিল্লিতে। রাজ্যের প্রস্তাবিত ট্যাবলো খারিজ করে দিয়েছিল কেন্দ্র। প্রধানমন্ত্রীকে সিদ্ধান্ত পুর্নবিবেচনার আর্জি জানিয়ে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। চিঠিতে দাবি করেছিলেন, কোনও যুক্তিযুক্ত কারণ ছাড়াই বাংলার ট্যাবলোর বাতিল করা হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্তে তিনি হতবাক। পুর্নবিবেচনার সেই আবেদন মঞ্জুর হয়নি। ফলে কেন্দ্র ও রাজ্যের সংঘাত চরমে পৌঁছয়।

আরও পড়ুন: Rahul Gandhi: পাকিস্তান-চিনকে এককাট্টা করেছেন আপনি, সংসদে দাঁড়িয়ে মোদীকে নিশানা রাহুলের

সংসদে এখন বাজেট অধিবেশন চলছে। এদিন তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, 'ইতিহাস ভুলিয়ে দিতে চান মিস্টার মোদী। দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের পশ্চিমবঙ্গের প্রস্তাবিত ট্যাবলো কেন খারিজ করে দেওয়া হল? আমরা কলকাতায় একই ট্যাবলোর প্রদর্শন করেছি'। তাঁর আরও বক্তব্য, 'ইন্ডিয়া গেট থেকে অমর জওয়ান জ্যোতিও সরিয়ে দেওয়া হল। ইন্দিরা গান্ধীর উদ্যোগ ছিল বলেই কি এটা করা হল'? সঙ্গে কাশ্মীর ইস্যুতে কেন্দ্রকে কটাক্ষ, সংসদে বলা হয়েছিল, কাশ্মীরে শান্তি ফেরানো হবে। কিন্তু রোজই জঙ্গি কার্যকলাপ হচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কী অধিকার ছিল, যে কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নিলেন'?

 

এদিকে ট্যাবলো বিতর্কে মাঝেই আবার ইন্ডিয়া গেটে নেতাজির একটি বিশাল মূর্তি স্থাপনের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১২৫ তম জন্মবার্ষিকীতে ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির (Hologram Statue) উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ৬ মাসের মধ্যে গ্রানাইটের তৈরি মূর্তি বসানো হবে ইন্ডিয়া গেটে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.