লোকপাল বিল ইস্যুতে অবস্থান স্পষ্ট করল তৃণমূল

লোকপাল বিল ইস্যুতে কড়া অবস্থান নিচ্ছে ইউপিএ-র দ্বিতীয় বৃহত্তম শরিক দল তৃণমূল কংগ্রেস। রবিবার সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাত্কারে এ কথা স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়।

Updated By: Jan 2, 2012, 11:28 AM IST

লোকপাল বিল ইস্যুতে কড়া অবস্থান নিচ্ছে ইউপিএ-র দ্বিতীয় বৃহত্তম শরিক দল তৃণমূল কংগ্রেস। রবিবার সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাত্কারে এ কথা স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়। লোকায়ুক্ত নিয়ে তৃণমূলের আপত্তির কথা জানা সত্বেও সরকারের তরফে তা নিয়ে মাথা ঘামানো হয়নি। লোকপাল ইস্যুতে গত শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম জানিয়ে দেন, লোকায়ুক্ত নিয়ে তৃণমূল কংগ্রেসের আপত্তি সম্পূর্ণ মেনে নেওয়া সম্ভব নয়, শরিক দলের দাবি মেনে সরকারের তরফে কয়েকটি সংশোধনী মেনে নেওয়া যেতে পারে মাত্র। স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যকে কেন্দ্র করে দুই দলের মধ্যে বেড়েছে দূরত্ব। লোকায়ুক্ত নিয়ে সংবিধানের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সঙ্গে তৃণমূল যে একেবারেই আপোস করবে না, সে কথা স্পষ্ট করে দিয়েছেন মুকুল রায়। সেইসঙ্গেই লোকপাল বিলে তাঁদের তরফে যে সংশোধনীর প্রস্তাব দেওয়া হয়েছে, সেগুলিও সরকারকে মেনে নিতে হবে বলে দাবি জানিয়েছেন তিনি। মুকুল রায়ের বক্তব্য, রাজ্যসভায় বিল পেশের আগে, লোকায়ুক্ত নিয়ে আপত্তি জানিয়েছিলেন তৃণমূল সাংসদরা। তাঁর দাবি, সে সময় প্রস্তাবগুলি খতিয়ে দেখা হবে বলে সরকারের তরফ থেকে আশ্বাস দেওয়া
হয়। কিন্তু মুকুল রায়ের বক্তব্য, কেন্দ্রের হাতে ক্ষমতা কেন্দ্রীভূত রাখা উচিত নয়। বরং রাজ্যকেও ক্ষমতার স্বীকৃতি দেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। একই সঙ্গে রাজ্যসভায় সরকারপক্ষের ভোটাভুটি এড়ানোর কৌশলেরও সমালোচনা করেছেন মুকুল রায়। গণতন্তের পক্ষে তা মঙ্গলের নয় বলেই মন্তব্য তাঁর।

.