মৃত্যুকে জয় করে রুনা এখন দাঁড়িয়ে স্কুলের আঙিনায়

জন্ম থেকেই বিশাল আয়তনের মস্তিস্ক নিয়ে লড়াই চালাচ্ছে দু বছরে রুনা বেগম। শরীরের  তুলনায় অত্যাধিক বড় মস্তিস্কের জন্য জীবনের ভারসাম্য হারিয়ে যায়।

Updated By: Jul 29, 2014, 12:27 PM IST
মৃত্যুকে জয় করে রুনা এখন দাঁড়িয়ে স্কুলের আঙিনায়
Picture: Sagar Kaul / Barcroft India

জন্ম থেকেই বিশাল আয়তনের মস্তিস্ক নিয়ে লড়াই চালাচ্ছে দু বছরে রুনা বেগম। শরীরের  তুলনায় অত্যাধিক বড় মস্তিস্কের জন্য জীবনের ভারসাম্য হারিয়ে যায়। কিন্তু দিল্লির এক হাসপাতালে দুবার ব্রেন অপারেশন হওয়ার পর মস্তিস্কে আয়তন অনেকখানি কমেছে। রুনা এখন জীবনের সব বাধা অতিক্রম করে স্কুল যাবার অপেক্ষায় রয়েছে।

খুব কম শতাংশ মানুষ বাঁচতে পারে হাইড্রোসিফেলাসের মতো মারণ রোগের থেকে। বিশাল আয়তনের মস্তিস্কের ভিতর জলের ভাগ বেশি থাকে। একবছর আগে রুনার অপারেশনের পর মস্তিস্কের আয়তন অনেকখানি কমতে থাকে।  অবাক হলেও ডাক্তাররা রুনার স্বাস্থ্য নিয়ে তারা আশাবাদী। তাঁরা জানান, 'এখন রুনা অনেকখানি সুস্থ্য, তার খেতে অথবা হাঁটাচলা করতে খুব একটা অসুবিধা হবে না।'

রুনার মা ফাতিমা খাতুন মেয়ের ভাল হয়ে যাওয়ার খবরে উচ্ছ্বসিত। তিনি জানান, 'মেয়ের মস্তিস্কের ওজনের  খুব বেশি হওয়ার জন্য অনেক কষ্ট সহ্য করতে হয়েছে। কিন্তু এখন সে ভাল রয়েছে। সবার সঙ্গে  হাসছে, খেলছে।' রুনার মা-বাবা আশা রাখছেন কয়েকদিনের মধ্যেই রুনা স্কুলে যেতে পারবে।

 

 

 

 

 

 

.