ভোটের মুখে গুজরাট দাঙ্গার বিতর্ক, মোদীর ‘ক্লিনচিটে’র মামলা উঠল সুপ্রিম কোর্টে

গুজরাট দাঙ্গায় নরেন্দ্র মোদীকে ‘ক্লিনচিট’ দেয় স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট)। তদন্তকারীদের সিদান্তকে চ্যালেঞ্জ জানিয়ে নিম্ন আদলতে দ্বারস্থ হন এহসান জাফরির স্ত্রী জ়াকিরা। সেখানেও মোদী ক্লিনচিট পেলে গুজরাট হাইকোর্ট যান জ়াকিরা

Updated By: Nov 13, 2018, 06:14 PM IST
ভোটের মুখে গুজরাট দাঙ্গার বিতর্ক, মোদীর ‘ক্লিনচিটে’র মামলা উঠল সুপ্রিম কোর্টে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গুজরাট দাঙ্গায় নরেন্দ্র মোদীর ‘ক্লিনচিটের’ বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন জ়াকিয়া জাফরি। তাঁর এই আবেদন শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট। আগামী সোমবার তার শুনানি হবে।

২০০২ সালে ২৮ ফেব্রুয়ারি আমেদাবাদের গুলবার্গ সোসাইটিতে দাঙ্গায় ৬৯ জনকে হত্যা করা হয়। মৃতদের মধ্যে ছিলেন  প্রাক্তন কংগ্রেস সাংসদ এহসান জাফরিও। তাঁর স্ত্রী জ়াকিয়া অভিযোগ করেন, বাড়ি থেকে বার করে তাঁর স্বামীকে প্রকাশ্যে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। সে সময় পুলিস, একাধিক নেতার সাহায্য চাইলেও, কেউ এগিয়ে আসেননি। আইন শৃঙ্খলার অবনতির জন্য তত্কালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে কাঠগড়ায় দাঁড় করানো হয়।

আরও পড়ুন- সবরীমালা-রায় পুনর্বিবেচনায় রাজি হল সুপ্রিম কোর্ট, শুনানি জানুয়ারির শেষে

গুজরাট দাঙ্গায় নরেন্দ্র মোদীকে ‘ক্লিনচিট’ দেয় স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট)। তদন্তকারীদের সিদান্তকে চ্যালেঞ্জ জানিয়ে নিম্ন আদলতে দ্বারস্থ হন এহসান জাফরির স্ত্রী জ়াকিরা। সেখানেও মোদী ক্লিনচিট পেলে গুজরাট হাইকোর্ট যান জ়াকিরা। গুলবার্গ কাণ্ডে মোদীর ক্লিনচিটের বিরোধিতা করে এগিয়ে আসে মানবাধিকার কর্মী তিস্তা স্টেলাভাদের স্বেচ্ছাসেবী সংগঠন। তাদের অভিযোগ, সব কিছু জেনেও দাঙ্গার সময় নরেন্দ্র মোদী চোখে পট্টি বেঁধে ছিলেন।

আরও পড়ুন- বিতর্ক মাঝেই প্রকাশ্যে এল রাফালের ‘ফার্স্ট লুক’, দেখুন ভিডিও

সিটের রিপোর্টের বিরোধিতা করে জ়াকিরা ২০১৪ সালে গুজরাট হাইকোর্টে  দ্বারস্থ হলে, বিচারপতি প্রশ্ন তোলেন, দাঙ্গার এত বছর পর আবেদন কেন জানানো হল। জ়াকিরা আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট।  

.