বিজেপির কৌশলে ভেঙে খান খান বিরোধী ঐক্য, রাজ্যসভাতেও পাশ তিন তালাক বিল

লোকসভায় আগেই পাশ হয়েছিল তিন তালাক বিল।   

Updated By: Jul 30, 2019, 08:11 PM IST
বিজেপির কৌশলে ভেঙে খান খান বিরোধী ঐক্য, রাজ্যসভাতেও পাশ তিন তালাক বিল

নিজস্ব প্রতিবেদন: লোকসভাতে আগেই পাশ হয়েছিল তিন তালাক বিল। কিন্তু রাজ্যসভায় আটকে যাচ্ছিল শাসক দল। সংসদের উচ্চকক্ষে সংখ্যালঘু বিজেপি। কিন্তু কৌশলেই বিরোধী ঐক্যে ভাঙন ধরাল সরকারপক্ষ। জেডিইউ, টিআরএস ও এআইডিএমকে অধিবেশনকক্ষ থেকে ওয়াকআউট করে। এরপর ভোটাভুটিতে বিলের পক্ষে ভোট পড়ে ৯৯টি। বিপক্ষে ভোট দিয়েছেন ৮৪ জন সাংসদ। 

তিন তালাক বিলকে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি করে বিরোধীরা। কিন্তু ভোটাভুটিতে খারিজ হয়ে যায় তাদের প্রস্তাব। ১০০জন সাংসদ প্রস্তাবের বিরোধিতায় ভোট দেন। পক্ষে ভোট পড়ে ৮৪ জনের। তখনই রাজ্যসভায় বিজেপির জয় কার্যত নিশ্চিত হয়ে যায়।          

এর আগে বিলের বিরোধিতায় রাজ্যসভা থেকে ওয়াকআউট করে এআইডিএমকে ও জেডিইউ। দুই দলই বিজেপির শরিক। শরিকদ্বয় ভোটদানে বিরত থাকায় লাভবান হয় সরকারপক্ষ। এরপর ওয়াকআউট করে টিআরএস। রাজ্যসভায় গরহাজির ছিলেন এনসিপি-র শরদ পাওয়ার ও প্রফুল পটেল। ফলে কৌশলেই বিরোধী শিবিরে ভাঙন ধরিয়েছে বিজেপি। 

 এদিন রাজ্যসভায় তিন তালাক বিল পেশ করেন আইনমন্ত্রী রবি শঙ্কর। এ দিন এই বিল পেশ করে তিনি বলেন, নারীর ক্ষমতায়ন, মানবিকতা, লিঙ্গ সমতার প্রশ্নে বিলকে নিয়ে রাজনীতি করা উচিত নয়। তবে, এই বিলে তাত্ক্ষণিক তিন তালাক বিরোধী আইনে ফৌজদারি অপরাধের বিষয়টি সমালোচনা করে কংগ্রেস, তৃণমূল-সহ অন্যান্য বিরোধীরা। বিলটি সংসদীয় কমিটিতে পাঠানোর দাবি জানানো হয়।

গত সপ্তাহে লোকসভায় তিন তালাক বিল পাশ করায় সরকারপক্ষ। বিলের পক্ষে ভোট পড়ে ৩০২টি। বিপক্ষে পড়ে ৭৮টি ভোট।

আরও পড়ুন- মাদ্রাসায় বহাল তবিয়তে বাস ৪ সন্দেহভাজনের, আশ্রয় দেওয়ায় গ্রেফতার ৩ শিক্ষক

.