পয়লা ফেব্রুয়ারি পেশ করা হবে মোদী সরকারের শেষ বাজেট

২০১৮-১৯ অর্থবর্ষের জন্য আগামী ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। শুক্রবার সংসদে একথা জানান সংসদবিষয়ক মন্ত্রী অনন্ত কুমার। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে এটাই হবে মোদী সরকারের শেষ বাজেট। পাশাপাশি জিএসটি পরবর্তী ও এটাই প্রথম পূর্ণাঙ্গ বাজেট হতে চলেছে।

Updated By: Jan 5, 2018, 04:27 PM IST
পয়লা ফেব্রুয়ারি পেশ করা হবে মোদী সরকারের শেষ বাজেট
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : ২০১৮-১৯ অর্থবর্ষের জন্য আগামী ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। শুক্রবার সংসদে একথা জানান সংসদবিষয়ক মন্ত্রী অনন্ত কুমার। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে এটাই হবে মোদী সরকারের শেষ বাজেট। পাশাপাশি জিএসটি পরবর্তী ও এটাই প্রথম পূর্ণাঙ্গ বাজেট হতে চলেছে।

২৯ জানুয়ারি থেকে সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। সংসদের দুই কক্ষে রাষ্ট্রপতির ভাষণ দিয়ে শুরু হবে বাজেট অধিবেশন। প্রথম পর্যায়ে ২৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে অধিবেশন। অন্যদিকে, ৫ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত চলবে দ্বিতীয় দফার অধিবেশন। ২০১৭-১৮-র অর্থনৈতিক সমীক্ষার রিপোর্ট পেশ করা হবে ৩১ জানুয়ারি। তারপরই ১ ফেব্রুয়ারি বাজেট বক্তৃতা পেশ করবেন অর্থমন্ত্রী জেটলি।

আরও পড়ুন- সিআরপিএফ-এর গাড়ি চুরি, নাশকতার আশঙ্কায় কাশ্মীরে জারি অ্যালার্ট

দীর্ঘদিনের প্রথা ভেঙে গত বছর থেকে ১ ফেব্রুয়ারি বাজেট পেশের রীতি শুরু করে কেন্দ্রীয় সরকার। আগে বাজেট পেশ করা হত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে। বাজেটে গৃহিত প্রস্তাবগুলি দ্রুত লাগু করতেই এই সিদ্ধান্ত গ্রহণ করে কেন্দ্র। তাছাড়া চলতি অর্থবর্ষ থেকেই রেল ও সাধারণ বাজেটকে সংযুক্ত করে একটি বাজেট করা হয়েছে।

বিশ্লেষকদের মত, জিএসটি পরবর্তী ভারতে অর্থনৈতিক সমীক্ষা বিশেষ তাত্পর্যপূর্ণ হতে চলেছে। বৃদ্ধির হার ও বিভিন্ন ক্ষেত্রে বাজেট বরাদ্দের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

.