শিশু ধর্ষণে মৃত্যুদণ্ড, পকসো সংশোধনী অর্ডিন্যান্সে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

কাঠুয়া-সহ একাধিক ধর্ষণকাণ্ডের পর অর্ডিন্যান্সে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার।   

Updated By: Apr 21, 2018, 02:55 PM IST
শিশু ধর্ষণে মৃত্যুদণ্ড, পকসো সংশোধনী অর্ডিন্যান্সে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

নিজস্ব প্রতিবেদন: শিশু ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের অধ্যাদেশে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। কাঠুয়া-সহ একাধিক শিশু ধর্ষণকাণ্ডের পর কঠোর আইনের দাবি উঠছিল। এরপরই সংশোধন আনা হল  Protection of Children From Sexual Offences বা পকসো আইনে। ১২ বছরের শিশুকে ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হবে।       

শুক্রবারই সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, পকসো আইনে পরিবর্তন আনা হচ্ছে। শনিবার ৭ নম্বর লোককল্যাণ মার্গে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অর্ডিন্যান্সে অনুমোদন দেওয়া হয়। অর্ডিন্যান্সে ১২ বছরের নীচে শিশুকে ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের সাজার কথা বলা হয়েছে। ১৬ বছরের নীচে মেয়েদের ধর্ষণেও রয়েছে কঠোর শাস্তির বিধান। এক্ষেত্রে সর্বনিম্ন শাস্সিত ১০ বছর থেকে বাড়িয়ে ২০ বছর করা হয়েছে। পাশাপাশি দ্রুত তদন্ত ও বিচারের ব্যবস্থা করা নিয়েও সিদ্ধান্ত হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভায়।  

ধর্ষণের অপরাধীর ন্যূনতম সাজার মেয়াদ ৭ বছর থেকে বাড়িয়ে করা হয়েছে ১০ বছর। তা যাবজ্জীবন হতে পারে। নির্যাতিতার বয়স ১২ বছরের নীচে হলে যাবজ্জীবন অথবা মৃত্যুদণ্ড।        

কাঠুয়া ধর্ষণকাণ্ডের পর কঠোর শাস্তির দাবিতে সোচ্চার হয়েছে গোটা দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বার্তা দিয়েছিলেন, ''দেশকে আশ্বাস দিতে চাই, অপরাধীদের কঠোর শাস্তির ব্যবস্থা করব। কাউকে রেয়াত করা হবে না।''

আরও পড়ুন- ঝাড়খণ্ডে পাঁচটি পুরসভাতেই জিতল বিজেপি

.