টাকা মার যাবে না, ভাঁড়ে মা ভবানী Yes Bank-এর গ্রাহকদের আশ্বাস সীতারমনের

আপনাদের টাকা সুরক্ষিত, আশ্বাস দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

Updated By: Mar 6, 2020, 05:46 PM IST
টাকা মার যাবে না, ভাঁড়ে মা ভবানী Yes Bank-এর গ্রাহকদের আশ্বাস সীতারমনের

নিজস্ব প্রতিবেদন: আপনাদের আমানত সুরক্ষিত। Yes Bank-এর গ্রাহকদের আশ্বস্ত করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ইয়েস ব্যাঙ্কের আর্থিক সংকটের জেরে গ্রাহকদের মধ্যে তৈরি হয়েছে অনিশ্চয়তা। শুক্রবার সকালে এক ধাক্কায় ৮৫ শতাংশ পড়ে গিয়েছে Yes Bank-এর শেয়ার। 

এদিন নির্মলা সীতারমন বলেন,''আমানতকারীদের আশ্বস্ত করতে চাই, আপনাদের টাকা সুরক্ষিত। রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ রেখে চলছি। আমানতকারী, ব্যাঙ্ক ও অর্থনীতির স্বার্থেই পদক্ষেপ করা হয়েছে।''    

সীতারমন আরও বলেন,''আরবিআই গভর্নর আমাকে আশ্বাস দিয়েছেন, শীঘ্রই বিষয়টি মিটে যাবে। সরকার ও আরবিআই এটা দেখছে। আরবিআই-এর সঙ্গে কয়েক মাস ধরে আমি নিজে ব্যাপারটি দেখছি। সকলের স্বার্থেই আগামী দিনে পদক্ষেপ করা হবে।'' 

 

অর্থমন্ত্রীর সুরেই একই দাবি করেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের (RBI) গভর্নর শক্তিকান্ত দাস। তিনি বলেন,''ভারতের আর্থিকক্ষেত্রে স্থায়ীত্ব ও স্থিতাবস্থার জন্য পদক্ষেপ করা হয়েছে। কঠিন অবস্থা পেরিয়ে যাবে।'' বৃহস্পতিবার ইয়েস ব্যাঙ্কের আর্থিক টালমাটাল পরিস্থিতির মোকাবিলায় একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। তার প্রভাবব পড়েছে ইয়েস ব্যাঙ্কের শেয়ার দরে। শুক্রবার Yes Bank-এর শেয়ারের দাম নেমে দাঁড়িয়েছে ১৬.২০ টাকায়। বৃহস্পতিবার শেয়ারের দর ছিল ৩৬.৮৫ টাকা।

বুধবার আরবিআই নির্দেশিকা জারি করে, এক মাসের মধ্যে ইয়েস ব্যাঙ্কের আমানতকারীরা ৫০,০০০ টাকার বেশি তুলতে পারবেন না। ড্রাফট বা পে-অর্ডারের ক্ষেত্রে ঊর্ধ্বসীমা নেই। বিশেষ ক্ষেত্রে দেওয়া হয়েছে ছাড়। অসুস্থতা, পড়াশুনো ও বিয়ের জন্য ৫০ হাজারের ঊর্ধ্বসীমা প্রযোজ্য নয়। ইয়েস ব্যাঙ্কের পরিচালন পর্ষদ ভেঙে দেওয়া হয়েছে। প্রশাসক পদে বসানো হয়েছে স্টেট ব্যাঙ্কের প্রাক্তন সিএফও প্রশান্ত কুমারকে। ব্যাঙ্কের ২০ হাজার কর্মী বেতনও পাবেন। কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও এলআইসি যৌথভাবে ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ অংশীদারিত্ব হাতে নিক।

আরও পড়ুন- একুশে বাংলা বিজয়ের লক্ষ্যে রাজ্যের বিজেপি সাংসদদের ক্লাস নিচ্ছেন মোদী

.