Manipur: সরকারের সঙ্গে শান্তি চুক্তি মণিপুরের সশস্ত্র গোষ্ঠী UNLF-এর

স্বাধীন মণিপুরের দাবিতে ৬ দশক ধরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে গেরিলা পদ্ধতিতে যুদ্ধ চালিয়ে যাচ্ছিলেন ইউনাইটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের  সদস্যরা। 

Updated By: Nov 29, 2023, 07:59 PM IST
Manipur: সরকারের সঙ্গে শান্তি চুক্তি মণিপুরের সশস্ত্র গোষ্ঠী UNLF-এর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ত্র ছেড়ে এবার সমাজের মূলস্রোতে ফেরার উদ্যোগ। 'কেন্দ্র ও মণিপুর সরকারের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করল ইউনাইটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট বা ইউএনএলএফ (UNLF)', এক্স হ্যান্ডেলে পোস্ট দিয়ে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন:  Uttarkashi Tunnel Rescue: অন্ধকূপ থেকে AIIMS-এর বেড, চিনুকে স্বপ্ন উড়ান ৪১ বীরের...

ঘটনাটি ঠিক কী? একসময়ে স্বাধীন রাজ্য ছিল মণিপুর। স্বাধীনতার ২ বছর, ভারতের সঙ্গে যুক্ত হয় এই রাজ্যটি। কিন্তু এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি অনেকেই। শুরু হয়েছিল আন্দোলন। সেই আন্দোলন থেকে জন্ম নিয়েছিল ইউনাইটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট বা ইউএনএলএফ (UNLF)। কবে? ১৯৬৪ সালের ২৪ নভেম্বর। দীর্ঘ ছয় দশক ধরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে গেরিলা যুদ্ধ চালিয়ে যাচ্ছিলেন সশস্ত্র এই গোষ্ঠীর সদস্যরা।

এদিন এক্স হ্যান্ডেলে সেই ইউএনএলএফ বাহিনীর বেশ কয়েকটি ছবি ও ভিডিয়ো পোস্ট করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। লেখেন, 'একটি ঐতিহাসিক মাইলফলক অর্জন করাল গিয়েছে! উত্তর-পূর্বে স্থায়ীভাবে শান্তি প্রতিষ্ঠার জন্য মোদী সরকারের নিরলস প্রচেষ্টা পূর্ণতা পাওয়ার ক্ষেত্রে একটি নতুন অধ্যায় যুক্ত হল। আজ নয়া দিল্লিতে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করেছে ইউনাইটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট। তাদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় স্বাগত জানাচ্ছি'।

 

 

এর আগে, ২০১০ সালে বাংলাদেশ ধরা পড়েছিলেন  ইউএনএলএফ-র তৎকালীন চেয়ারম্যান রাজকুমার মেঘান ওরফে সানা ইয়াইমা। তাঁকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছিল এনআইএ আদালত। সংশোধানাগারে ভালো আচরণের জন্য শাস্তির মেয়াদ শেষের আগেই অবশ্য ছাড়া পেয়েছিলেন তিনি। শুধু তাই নয়, মুক্তির পর আর পুরানো জীবনে ফিরে যাননি রাজকুমার। 

আরও পড়ুন:   Rozgar Mela: রোজগার মেলায় ৫১,০০০ সরকারি চাকরি, নিয়োগপত্র দেবেন প্রধানমন্ত্রী নিজে

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.