খতম ১০৩ অপরাধী, আহত ১৮৫৩, গত ২ বছরে 'ফয়সলা অন দ্য স্পট' করেছে যোগীর পুলিস

মায়াবতীর অভিযোগের জবাব দিল উত্তরপ্রদেশ পুলিস।  

Updated By: Dec 7, 2019, 06:04 PM IST
খতম ১০৩ অপরাধী, আহত ১৮৫৩, গত ২ বছরে 'ফয়সলা অন দ্য স্পট' করেছে যোগীর পুলিস

নিজস্ব প্রতিবেদন: হায়দরাবাদে পশু চিকিত্সকরে গণধর্ষণ ও খুনে অভিযুক্তদের এনকাউন্টার করেছে তেলেঙ্গানা পুলিস। এরপরই উত্তরপ্রদেশে মহিলাদের নিরাপত্তা নিয়ে যোগী সরকারকে বিঁধেছেন মায়াবতী ও কংগ্রেসের প্রিয়াঙ্কা গান্ধী। বিরোধীদের আক্রমণের মুখে এনকাউন্টারের খতিয়ান পেশ করে জবাব দিল উত্তরপ্রদেশ পুলিস। যোগী সরকারের পুলিসের বিরুদ্ধে ইতিমধ্যেই অভিযোগের আঙুল তুলেছে বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলি। 

তেলেঙ্গানার পর উত্তরপ্রদেশের উন্নাওয়ের ঘটনায় স্তব্ধ গোটা দেশ। বসপা নেত্রী মায়াবতী দাবি করেছেন, উত্তরপ্রদেশে মহিলাদের উপরে নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে। কিন্তু রাজ্য সরকার ঘুমোচ্ছে। উত্তরপ্রদেশ ও দিল্লির হায়দরাবাদ পুলিসের কাছ থেকে শেখা উচিত। কিন্তু এখানে অপরাধীদের রাজ্যের অতিথির মতো ব্যবহার করা হয়। মায়াবতীর আক্রমণের জবাব দিতে এনকাউন্টারের পরিসংখ্যান দিয়েছে উত্তরপ্রদেশ পুলিস। 

উত্তরপ্রদেশ পুলিসের টুইট, সংখ্যাই কথা বলে। জঙ্গলরাজ অতীত। গত ২ বছরে ৫১৭৮টি পুলিস অভিযানে খতম করা হয়েছে ১০৩ জন অপরাধীকে। জখম হয়েছে ১৮৫৯ জন। ১৭৭৪৫ অপরাধী আত্মসমর্পণ করেছে অথবা নিজেরাই জামিন না নিয়ে জেলে চলে গিয়েছে। অপরাধীরা রাজ্যের অতিথি নয়। 

২০১৭ সালে উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকার আসার পর সে রাজ্যে বেড়েছে পুলিসের এনকাউন্টার। যোগী আদিত্যনাথ নিজেই হুঁশিয়ারি দিয়েছিলেন, অপরাধ করলে খতম করে দেওয়া হবে। উত্তরপ্রদেশের ট্রিগ্যার হ্যাপি পুলিসের বিরুদ্ধে ইতিমধ্যেই সরব হয়েছে মানবাধিকার সংগঠনগুলি। তাদের অভিযোগ, প্রান্তিক মানুষদের টার্গেট করছে পুলিস। যদিও এব্যাপারে এখনও অনমনীয় যোগী সরকার। চলতি বছর জুলাইয়ে উত্তরপ্রদেশ পুলিসের ডিজি ওপি সিং বলেছেন, শীর্ষমহল থেকে নির্দেশ রয়েছে, কোনও অপরাধীকেই রেয়াত করা হবে না। পুলিসের উপরে কোনও রাজনৈতিক চাপ নেই। অপরাধ অনেকটাই কমেছে রাজ্যে।                    
    
তবে মায়াবতীকে উত্তরপ্রদেশ পুলিসের এমন জবাব নিয়ে উঠছে প্রশ্ন। অনেকেই প্রশ্ন তুলছেন, বিরোধী নেত্রী নিশানা করছেন যোগী সরকারকে। অথচ জবাব দিচ্ছে পুলিস। পুলিস কেন রাজনীতিতে জড়াচ্ছে? বিরোধী নেত্রীকে জবাব দেওয়া কি পুলিসের কাজ নাকি? 

আরও পড়ুন- "নৃশংসতার মাত্রা ছাড়িয়েছে," উন্নাও-এর নির্যাতিতার মৃত্যুতে টুইটারে সরব মুখ্যমন্ত্রী

.