জমি কেলেঙ্কারি থেকে ক্লিন চিট পেলেন সোনিয়া জামাতা

জমি কেলেঙ্কারির অভিযোগ থেকে সোনিয়া গান্ধীর জামাতা রবার্ট বঢরাকে ক্লিন চিট দিল হরিয়ানা সরকার। হরিয়ানার মানেসরে সাড়ে তিন একর জমি হস্তান্তরের জন্য নির্মাণ সংস্থা ডিএলএফ-এর সঙ্গে চুক্তি হয়েছিল রবার্ট বঢরার সংস্থা স্কাইলাইট হসপিটালিটি প্রাইভেট লিমিটেডের। চুক্তির ক্ষেত্রে অনিয়মের অভিযোগ ওঠায় হরিয়ানা সরকার তদন্ত কমিটি গঠন করে। চার সদস্যের সেই কমিটিই আজ সোনিয়া গান্ধীর জামাতাকে অনিয়মের অভিযোগ থেকে মুক্তি দিয়েছে।

Updated: Oct 26, 2012, 02:47 PM IST

জমি কেলেঙ্কারির অভিযোগ থেকে সোনিয়া গান্ধীর জামাতা রবার্ট বঢরাকে ক্লিন চিট দিল হরিয়ানা সরকার। হরিয়ানার মানেসরে সাড়ে তিন একর জমি হস্তান্তরের জন্য নির্মাণ সংস্থা ডিএলএফ-এর সঙ্গে চুক্তি হয়েছিল রবার্ট বঢরার সংস্থা স্কাইলাইট হসপিটালিটি প্রাইভেট লিমিটেডের। চুক্তির ক্ষেত্রে অনিয়মের অভিযোগ ওঠায় হরিয়ানা সরকার তদন্ত কমিটি গঠন করে। চার সদস্যের সেই কমিটিই আজ সোনিয়া গান্ধীর জামাতাকে অনিয়মের অভিযোগ থেকে মুক্তি দিয়েছে।
বঢরার সংস্থার সঙ্গে ডিএলএফ-এর জমি চুক্তির মিউটেশন বাতিল করে দিয়েছিলেন হরিয়ানার আইএএস আধিকারিক অশোক খেমকা। জমি কেলেঙ্কারিতে রবার্ট বঢরাকে ক্লিন চিট দেওয়া হয়েছে, এমন কোনও খবর তাঁর কাছে নেই বলে আজ অশোক খেমকা জানিয়েছেন। তিনি বলেন, আইনগত ভাবে ওই জমির মিউটেশন বাতিল অবস্থাতেই রয়েছে।
কোন উদ্দেশ্যে অশোক খেমকা ডিএলএফ-বঢরা চুক্তি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিলেন? এ কথা বলে এবার তাঁর বিরুদ্ধেই হরিয়ানা সরকার তদন্তের নির্দেশ দিতে চলেছে বলে খবর। ডিএলএফ-এর সঙ্গে চুক্তিতে সোনিয়া গান্ধীর জামাতা কোনও অনিময় করেননি বলে তদন্ত কমিটি রায় দেওয়ায় হরিয়ানা সরকারের কড়া সমালোচনা করেছেন অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেছেন, এটা প্রত্যাশিতই ছিল। বরং অন্য কিছু ঘটলেই তা চমকপ্রদ হতো। একইসঙ্গে, কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে আঁতাতের অভিযোগ করেছেন কেজরিওয়াল। তাঁর মন্তব্য, এবার নীতীন গড়করিকে বাঁচাতে আসরে নামবে কংগ্রেস। আর, সোনিয়া গান্ধীর জামাতাকে সুরক্ষা দেবে বিজেপি।