এই হেলিকপ্টারে করেই লাদেনকে মেরে এসেছিল আমেরিকা, ভারতে এল সেই অ্যাপাচে

সংবাদ সংস্থা এএনআই প্রকাশিত একটি ভিডিয়োয় ধরা পড়েছে বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচেকে জল কামানে স্বাগত জানানোর মুহূর্তটি। দেখুন সেই ভিডিয়ো...

Updated By: Sep 3, 2019, 12:16 PM IST
এই হেলিকপ্টারে করেই লাদেনকে মেরে এসেছিল আমেরিকা, ভারতে এল সেই অ্যাপাচে
ছবি: এএনআই।

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে যোগ দিল বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার। বায়ুসেনার এমআই-৩৫ কপ্টারের পরিবর্তে কাজ করবে এই শক্তিশালী চপার। মঙ্গলবার বায়ুসেনা প্রধান বিএস ধানোয়ার উপস্থিতিতে বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হল বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টারকে। এ দিন ‘বোয়িং ইন্ডিয়া’র প্রেসিডেন্ট সলিল গুপ্তে আনুষ্ঠানিক ভাবে বায়ুসেনা প্রধান বিএস ধানোয়ার হাতে অ্যাপাচের দায়িত্বভার তুলে দেন।

এ দিন পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টারকে জল কামানে স্বাগত জানানো হয়। ভারত বিশ্বের ষষ্ঠদশ রাষ্ট্র হিসাবে বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টারের ব্যবহার শুরু করল। এই হেলিকপ্টারে করেই পাকিস্তানের অ্যাবটাবাদে ঢুকে লাদেনকে মেরে এসেছিল আমেরিকা। মিশনের নাম ছিল ‘অপারেশন নেপচুন স্পিয়ার’। ভারতে এল সেই অ্যাপাচে। ‘অপারেশন নেপচুন স্পিয়ার’-এর পর এই অ্যাপাচের নাম শুনলেই আঁতকে ওঠে পাকিস্তান! সংবাদ সংস্থা এএনআই প্রকাশিত একটি ভিডিয়োয় ধরা পড়েছে বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচেকে জল কামানে স্বাগত জানানোর মুহূর্তটি।

আরও পড়ুন: বদলে দেবে লড়াইয়ের ধরন, আজ বায়ুসেনায় যোগ দিচ্ছে শক্তিশালী এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার

গত ২৭ জুলাই এই কপ্টারের প্রথম ব্যাচটি এসে পৌঁছায় গাজিয়াবাদের হিন্দোন বায়ুসেনা ঘাঁটিতে। বেশ কয়েক ধাপ পরীক্ষার পর সেটিকে পাঠানো হয়েছে পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে।

.