বদলে দেবে লড়াইয়ের ধরন, আজ বায়ুসেনায় যোগ দিচ্ছে শক্তিশালী এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার

মার্কিন যুক্তরাষ্ট্র-সহ বেশ কয়েকটি দেশ ব্যবহার করে এএইচ-৬৪ অ্যাপাচে কপ্টার। কারণ এর মারণ ক্ষমতা

Updated By: Sep 3, 2019, 11:35 AM IST
বদলে দেবে লড়াইয়ের ধরন, আজ বায়ুসেনায় যোগ দিচ্ছে শক্তিশালী এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধক্ষেত্রে দুনিয়ায় সবচেয়ে শক্তিশালী ও ভয়ঙ্কর বলে পরিচিত বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার। সেই কপ্টারই এবার যোগ দিচ্ছে ভারতীয় বায়ুসেনায়। মঙ্গলবার পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে তা আনুষ্ঠানিকভাবে তা বায়ুসেনায় যোগ দেবে। বায়ুসেনার এমআই-৩৫ কপ্টারের পরিবর্তে কাজ করবে এই শক্তিশালী চপার।

আরও পড়ুন-রাস্তায় ভল্ট দিয়ে ভাইরাল আলি ও লাভলি; দুই বিস্ময় প্রতিভাকে খুঁজে বার করল Zee ২৪ ঘণ্টা

গত ২৭ জুলাই এই কপ্টারের প্রথম ব্যাচটি এসে পৌঁছায় গাজিয়াবাদের হিন্দোন বায়ুসেনা ঘাঁটিতে। বেশ কয়েকটি ধাপে পরীক্ষার পর সেটিকে পাঠানো হয়েছে পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে। মঙ্গলবার বায়ুসেনা প্রধান বি এস ধানোয়ার উপস্থিতিতে কপ্টারটিকে বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হবে।

আরও পড়ুন-জল কামানে স্বাগত ভারতীয় বায়ুসেনার নতুন সদস্য বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচে

মার্কিন যুক্তরাষ্ট্র-সহ বেশ কয়েকটি দেশ ব্যবহার করে এএইচ-৬৪ অ্যাপাচে কপ্টার। কারণ এর মারণ ক্ষমতা। এই কপ্টারে রয়েছে একটি ৩০ মিলিমিটার মেশিন গান। এক রাউন্ডে ১২০০ গুলি ছুঁড়তে পারে এই গান। কপ্টারটিতে রয়েছে অ্যান্টি ট্যাঙ্ক হেলফায়ার মিসাইল। সঙ্গে রয়েছে হাইড্রা রকেট ছোড়ার ব্যবস্থা। এর সহায্যে মাটিতে যে কোনও টার্গেটে নিখুঁত নিশানায় আঘাত হানা যেতে পারে। ঘণ্টায় ২৭২ মাইল বেগে উড়তে পারে এই কপ্টার। এতে টার্গেটের কাছে পৌঁছে যাওয়া যাবে খুব দ্রুত।

আরও পড়ুন-তৃণমূল বিরোধিতার হাওয়ায় চড়ে পাওয়া সাফল্যের মেয়াদ কতদিন? ভগবতের প্রশ্নে বাক্যহারা দিলীপরা

হামলা ছাড়াও আরও অনেক কাজ করতে পারে এই কপ্টার। এর মধ্যে রয়েছে যে কোনও যুদ্ধ ক্ষেত্রের ছবি তোলা। বিশেষজ্ঞদের বক্তব্য, লড়াইয়ের ধারনাটাই বদলে দেবে অ্যাপাচে।

.