জল সত্যাগ্রহ এবার কুড়নাকুলামে

মধ্যপ্রদেশের পর তামিলনাড়ুর কুড়নাকুলাম। বৃহস্পতিবার পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধে `জল সত্যাগ্রহ` শুরু করলেন আন্দোলনকারীরা। সমুদ্রে নেমে মানববন্ধন গড়ে তুললেন তাঁরা। তাঁদের সঙ্গে মানব বন্ধনে যোগ দিয়েছেন কয়েক হাজার স্থানীয় গ্রামবাসীও

Updated By: Sep 13, 2012, 03:12 PM IST

মধ্যপ্রদেশের পর তামিলনাড়ুর কুড়নাকুলাম। বৃহস্পতিবার পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধে `জল সত্যাগ্রহ` শুরু করলেন আন্দোলনকারীরা। সমুদ্রে নেমে মানববন্ধন গড়ে তুললেন তাঁরা। তাঁদের সঙ্গে মানব বন্ধনে যোগ দিয়েছেন কয়েক হাজার স্থানীয় গ্রামবাসীও।
যে কোন মূল্যে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ বন্ধ করার দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা। কুড়ানকুলমের পারমাণবিক কেন্দ্রে বৃহস্পতিবার থেকে ইউরেনিয়াম জ্বালানি ভর্তির কাজ শুরু হওয়ার কথা ছিল। সমুদ্রে নেমে তার বিরুদ্ধে স্লোগান তুলতে শুরু করেন আন্দোলনকারীরা। কালো পতাকাও দেখান হয়। গত বুধবার পুলিসের গুলিতে মৃত্যু হয় এক আন্দোলোনকারীর। তারপর থেকে এখনও পর্যন্ত ওই এলাকায় বিশেষ নিরাপত্তা বাহিনী পাঠানো হয়নি। মূলত আকাশ থেকে চালান হচ্ছে টহলদারি।
গত মঙ্গলবার থেকেই কুড়নাকুলামকে কার্যত `সিল` করে দিয়েছে পুলিস। বুধবার গ্রামবাসীদের সঙ্গে নিরাপত্তারক্ষীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। গ্রামে ঢুকে নিরাপত্তা বাহিনীর লোকেরা লুঠতরাজ চালাচ্ছে বলে অভিযোগ এনেছেন আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের পক্ষ থেকে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধে গণবিতর্কের ডাক দেওয়া হয়েছে। তবে ব্যাপক আন্দোলনের মধ্যেও কেন্দ্রের তরফ থেকে পারমানবিক কেন্দ্র নিয়ে এখনও পর্যন্ত অনড় মানসিকতা দেখান হচ্ছে।

.