নিয়ন্ত্রণরেখা নিয়ে জটিলতার অবসানে সহমত ভারত ও চিন

চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দিল্লিতে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সীমান্ত সমস্যা মেটাতে একমত হল ভারত ও চিন। দ্রুত আলোচনার মাধ্যমে  নিয়ন্ত্রণরেখা নিয়ে জটিলতার অবসানে সহমত হল দুই দেশ। আজ দিল্লিতে  চিনের প্রেসিডেন্ট শি জিংপিনের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  পরে যৌথ সাংবাদিক সন্মেলনে নিয়ন্ত্রণরেখা নিয়ে জটিলতার অবসানে দ্রুত আলোচনা শুরুর আগ্রহ প্রকাশ করেন দুই রাষ্ট্রপ্রধানই।

Updated By: Sep 18, 2014, 04:02 PM IST
নিয়ন্ত্রণরেখা নিয়ে জটিলতার অবসানে সহমত ভারত ও চিন

নয়া দিল্লি: চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দিল্লিতে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সীমান্ত সমস্যা মেটাতে একমত হল ভারত ও চিন। দ্রুত আলোচনার মাধ্যমে  নিয়ন্ত্রণরেখা নিয়ে জটিলতার অবসানে সহমত হল দুই দেশ। আজ দিল্লিতে  চিনের প্রেসিডেন্ট শি জিংপিনের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  পরে যৌথ সাংবাদিক সন্মেলনে নিয়ন্ত্রণরেখা নিয়ে জটিলতার অবসানে দ্রুত আলোচনা শুরুর আগ্রহ প্রকাশ করেন দুই রাষ্ট্রপ্রধানই।

তাঁদের উপস্থিতিতেই এদিন নাথু লা দিয়ে মানস সরোবর যাত্রার বিকল্প পথ চালু করা নিয়ে চুক্তি সই হয়।এই  পথ চালু হলে অনেক কম সময়ে এবং কম  খরচে মানস সরোবর যাত্রা করা যাবে। আগামী ৫ বছরে ভারতে কুড়ি বিলিয়ন ডলার বিনিয়োগ করবে চিন। এছাড়াও  পরিকাঠামো উন্নয়ন, বুলেট ট্রেন এবং সাংস্কৃতিক বিনিময় নিয়েও আজ একাধিক মউ সই হয়।

দুদেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আজকের বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গেছে।  কারণ, চিনের প্রেসিডেন্টের সফরসঙ্গী সে দেশের প্রায় পঞ্চাশ থেকে ষাটজন শিল্পপতি। ফলে এ দেশে প্রায় তিন থেকে চার বিলিয়ন ডলার বিনিয়োগের সম্ভাবনা থাকছেই।

.