Mini Stroke Symptoms: যে কোনও সময়ে ঝাঁপিয়ে পড়তে পারে 'মিনি স্ট্রোক'! সতর্ক হন এই ৫ লক্ষণে...

মিনি স্ট্রোক আপনারও হচ্ছে কিনা তা কি করে বুঝবেন? টিআইএ লক্ষণগুলি হল স্ট্রোকের মতো লক্ষণ যা সাধারণত মস্তিষ্কের একটি অংশে রক্ত ​​​​সরবরাহের বাধার কারণে কয়েক মিনিট স্থায়ী হয়৷

Apr 05, 2024, 17:52 PM IST
1/7

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মানুষ বড় বা মারাত্মক কোন স্ট্রোক অনুভব করার আগেই একটি মিনি স্ট্রোক অনুভব করতে পারে। চিকিৎসাগতভাবে, এটি একটি ক্ষণস্থায়ী ইস্কেমিক আক্রমণ বা টিআইএ নামে পরিচিত। কিন্তু এই মিনি স্ট্রোক আপনারও হচ্ছে কিনা তা কি করে বুঝবেন?

2/7

কেনটাকি নিউরোসায়েন্স ইনস্টিটিউটের সহ-পরিচালক ডঃ ল্যারি গোল্ডস্টেইন বলেছেন, টিআইএ লক্ষণগুলি হল স্ট্রোকের মতো লক্ষণ যা সাধারণত মস্তিষ্কের একটি অংশে রক্ত ​​​​সরবরাহের বাধার কারণে কয়েক মিনিট স্থায়ী হয়৷

3/7

ইয়েল নিউ হ্যাভেন হাসপাতালের নিউরোলজি এবং মেডিকেল স্ট্রোকের পরিচালকের সহযোগী অধ্যাপক ডাঃ হার্দিক আমিন বলেছেন, 'টিআইএ-র সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি হল ভারসাম্যের অসুবিধা এবং দুর্বলতা। সাধারণত এটি আপনার শরীরের একপাশে ঘটতে পারে'।

4/7

দৃষ্টি শক্তির অবনতি, দৃষ্টিশক্তির ক্ষতিও হল একধরের লক্ষণ। এর অর্থ এই নয় যে কিছুই দেখা যাচ্ছে না। দ্বৈত দৃষ্টি, যা ডিপ্লোপিয়া নামেও পরিচিত, যখন আপনি একটি একক বস্তুর দুটি চিত্র দেখতে পান।

5/7

আরেকটি উপসর্গ হল মুখের একটি দিক ঝুঁকে পড়া বা আপনার মুখের একপাশে পেশীর নিয়ন্ত্রণ হারানো। আপনি অসাড়তা অনুভব করতে পারেন এবং আপনার মুখের কিছু অংশ হাসতে বা নাড়ানো কঠিন হতে পারে।

6/7

হাতের দুর্বলতা টিআইএর আরেকটি সম্ভাব্য সতর্কতা চিহ্ন। জিনিস ওঠানো এবং কোনও জিনিস ধরে রাখা কঠিন কাজের মতো মনে হতে পারে, বিশেষ করে যখন আপনি আগে এই কাজগুলি করতে সমস্যায় পড়েননি। এই উপসর্গ সাধারণত শরীরের একপাশে ঘটে ।

7/7

হঠাৎ করেই কথা বলতে অসুবিধা এবং সঠিক শব্দ খুঁজে পেতে অসুবিধা অনুভব হতে পারে। আপনার কথা বলা আপনার প্রিয়জনদের অবাক করবে এবং তাঁরা ভাবতে পারে আপনার কথা জড়িয়ে যাচ্ছে কেন? তার একটি মূল কারণ মিনি স্ট্রোক।