Bengal Heatwave: জেলায় জেলায় বইছে লু, প্রচণ্ড গরমে হাঁসফাঁস রাজ্য, কতদিন চলবে এই দহনজ্বালা?

Weather Update: আসানসোল শিল্পাঞ্চলে তাপমাত্রার পারদ ৩৮ ডিগ্রি। এমতাবস্থা গরমের জেরে শহর জুড়ে হাঁসফাঁস অবস্থা। অস্বস্তিকর পরিবেশ। সকাল থেকেই চড়া রোদ,বেলা বাড়ার সাথে সাথে বইছে গরম হাওয়া বা লু। সাধারণ মানুষ আখের রস, ডাবের জল, ছাতুর সরবত খেয়ে আছে। বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে বারণ করছে চিকিৎসকরা। ওআরএস জাতীয় পানীয় খেতেও পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

Apr 05, 2024, 17:27 PM IST
1/5

লু-দাবদাহে অতিষ্ঠ বাংলা

Heatwave

ভরা চৈত্রেই লু-র দাপট। হাস ফাঁস করছে গোটা জেলা। বৃহস্পতিবার ছিল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবারও একই অবস্থা।বেলা বাড়তেই রাস্তাঘাট শুনশান হয়ে যাচ্ছে। ভিড় বাড়ছে ঠাণ্ডা পানীয়র দোকানগুলিতে। দিন ১৫ আগে শেষ বৃষ্টি হয়েছিল। তারপর গত এক সপ্তাহ ধরে তাপমাত্রা শুধুই ঊর্ধ্বমুখী।

2/5

লু-দাবদাহে অতিষ্ঠ বাংলা

Heatwave

লোকজন পারতপক্ষে বাড়ির বাইরে বেরোচ্ছেন না। বেরোলেও যথেষ্ট তৈরি হয়ে। কেউ রুমাল, কেউ কাপড়ে ঢাকছেন মুখ। হাল্কা খাবার দাবার, পানীয়ের উপর ভরসা সবার। ঠান্ডা পানীয়ের দোকানে ভিড় বাড়ছে।

3/5

লু-দাবদাহে অতিষ্ঠ বাংলা

Heatwave

বাইরে তাপমাত্রা ৪৩°। কিন্তু অনুভূতি প্রায় ৫০°। প্রচন্ড রোদ আর গরমে নাজেহাল সাধারন মানুষ। বাইরে যারা কাজ করছেন তাদের অবস্থা আরও শোচনীয়। প্রবল রোদে পুড়ে বাইরে দাঁড়িয়ে কাজ করতে গিয়ে অনেকেই অসুস্থ বোধ করছেন। রোদ থেকে বাঁচতে কাপড়,রুমাল, টুপি, যার যেটা সম্বল সেটা দিয়ে মাথা ঢেকে বাইরে কাজ করছেন মানুষজন। প্রচন্ড গরমের হাত থেকে বাঁচতে একমাত্র ভরসা ঠান্ডা পানীয়র দোকানগুলো। রাস্তার বদলে ভিড় বেশী সেই জায়গায়। 

4/5

লু-দাবদাহে অতিষ্ঠ বাংলা

Heatwave

কালবৈশাখি ছাড়া এ থেকে বাঁচার কোনও আশা নেই। আর যেভাবে জঙ্গলমহলে সময় গাছ কাটা হয়েছে তার ফলও পাচ্ছে সাধারণ মানুষ। এমুহূর্তে সবার একটাই চাহদা বৃষ্টির। তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই, এমতাবস্থা গরমের জেরে জেলা জুড়ে হাঁসফাঁস অবস্থা। সকাল থেকেই চড়া রোদ, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বইছে রোদে ঝলসানি।

5/5

লু-দাবদাহে অতিষ্ঠ বাংলা

Heatwave

তীব্র দাবদাহে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের প্রান্তিক জেলা পুরুলিয়া জেলাবাসীর। সকাল থেকেই হাঁসফাঁস অবস্থা হয়ে উঠেছে সাধারণ মানুষের। আজ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪০.২ ডিগ্রি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ির বাইরে বেরোতে নারাজ সাধারণ মানুষজন। বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে নারাজ সাধারণ মানুষ। সকাল থেকেই অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়েছে জেলা জুড়ে।