West Bengal Weather Update: তাপমাত্রা আরও বাড়বে, সঙ্গে তীব্র তাপপ্রবাহ! বৃষ্টি নিয়ে বড় কী শোনাল আবহাওয়া দফতর...

West Bengal Weather Forecast: সকালের আবহাওয়ার খবরে বলা হয়েছিল, প্রায় ৪০ ছুঁইছুঁই কলকাতার পারদ। তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে ৪ জেলা। পরিস্থিতি যে সেদিকেই যাচ্ছে, স্পষ্ট করে দিল আজকের বিকেলের পূর্বাভাসও।

| Apr 17, 2024, 17:24 PM IST

অয়ন ঘোষাল: সকালের আবহাওয়ার খবরে বলা হয়েছিল, প্রায় ৪০ ছুঁইছুঁই কলকাতার পারদ। তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে ৪ জেলা। আজ, বুধবার তার সঙ্গে যুক্ত হচ্ছে আরও ৩ জেলা। বলা হয়েছিল, আগামী কাল বৃহস্পতিবার পশ্চিমাঞ্চলের সব জেলায় তাপপ্রবাহ বইবে। আজ উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে। আগামী কাল উপকূলের আরও দুই জেলা দক্ষিণ এবং উত্তর ২৪ পরগনাও তাপপ্রবাহের কবলে পড়বে। পরিস্থিতি যে সেদিকেই যাচ্ছে, স্পষ্ট করে দিল আজকের বিকেলের পূর্বাভাস। 

1/7

আবহাওয়া মন্ত্রক

কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান মন্ত্রকের সোমনাথ দত্ত (ডিডিজিএম পূর্বাঞ্চল) জানিয়েছেন, তাপমাত্রা আরও বাড়বে। (তথ্য: অয়ন ঘোষাল)

2/7

তাপমাত্রা ঊর্ধ্বমুখী

আর কী বলছেন তিনি? বলেছেমন, আগামী ২ থেকে ৩ দিনে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বাড়বে। (তথ্য: অয়ন ঘোষাল)

3/7

৩ থেকে ৫ ডিগ্রি

কতটা বাড়বে? তিনি আভাস দিয়েছেন, তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বেশি থাকতে চলেছে। (তথ্য: অয়ন ঘোষাল)

4/7

৪ থেকে ৭ ডিগ্রি

তারপর পরবর্তী ৭২ ঘন্টায় তা স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার থেকে ৪ থেকে ৭ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে। (তথ্য: অয়ন ঘোষাল)

5/7

সিভিয়ার হিট ওয়েভ

সেই সময় অর্থাৎ, ২১ এপ্রিলের পর থেকে পরবর্তী কিছু দিন পশ্চিমের কিছু জেলায় সিভিয়ার হিট ওয়েভ বা তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির মধ্যে পড়তে পারে। (তথ্য: অয়ন ঘোষাল)

6/7

হালকা থেকে মাঝারি বৃষ্টি

উত্তরবঙ্গের ৩ জেলায় ১৯ এপ্রিল হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও দমকা হওয়া। এই বৃষ্টির প্রবণতা কালিম্পং দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলায় বেশি। (তথ্য: অয়ন ঘোষাল)

7/7

খাঁ খাঁ

সকালের আবহাওয়া-সংবাদেই বলা হয়েছিল, আজ বুধবার থেকে আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও কোনো বৃষ্টির সম্ভবনা নেই। বরং গোটা দক্ষিণবঙ্গ তেতেপুড়ে নাজেহাল হবে। কলকাতা-সহ বাকি গাঙ্গেয় দক্ষিণবঙ্গের জেলার কোথাও এই মুহূর্তে তাপপ্রবাহের সতর্কতা জারি না হলেও এখানে তাপপ্রবাহের ফিল-লাইক অস্বস্তিকর পরিস্থিতি থাকবে। (তথ্য: অয়ন ঘোষাল)