Happy Birthday Rohit Sharma: আজ অধিনায়কের জন্মদিন, বিশেষ দিনে বিশেষ নিবেদন, রোহিতেরই রয়েছে এইসব রেকর্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত অধিনায়ক ও মুম্বই ইন্ডিয়ান্স ব্য়াটার রোহিত শর্মা আজ ৩৭ বছরে পা দিলেন। সাদা বলের ক্রিকেটের সর্বকালের সেরা ব্য়াটার পা দিলেন ৩৭ বছরে। ১৯৮৭ সালের ৩০ এপ্রিল নাগপুরে জন্মানো তারকা শুধু ভারতীয় ক্রিকেটেরই নন, বাইশ গজেরও বিরাট সম্পদ। চলুন রোহিতের বিশেষ দিনে একবার দেখে নেওয়া যাক যে রেকর্ডগুলি এক্সক্লুসিভ রয়েছে 'হিটম্য়ান'-এরই।

| Apr 30, 2024, 14:08 PM IST
1/7

এক নজরে রোহিতের ক্রিকেটীয় কেরিয়ার

Rohit Sharma's Cricketing Career

রোহিত ৫৯টি টেস্ট ২৬২টি ওডিআই ও ১৫১টি টি২০আই খেলেছেন। ২৩০টি আইপিএল ম্য়াচ ও খেলেছেন তিনি। লাল বলের ফরম্য়াটে রোহিত করেছেন ৪১৩৭ রান। পঞ্চাশ ওভারের ক্রিকেটে রোহিত করেছেন ১০৭০৯ রান। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের আন্তর্জাতিক আঙিনায় রোহিতের ব্য়াট থেকে এসেছে ৩৯৭৪ রান। সব ফরম্য়াট মিলিয়ে রোহিত ১৮ হাজারের উপর রান করেছেন।  

2/7

ওডিআই ক্রিকেটে তিনটি দ্বিশতরান

3 Double Tons In ODIs

রোহিত ছাড়া বিশ্বের আর কোনও ক্রিকেটার ওডিআই ফরম্য়াটে তিনটি ডাবল সেঞ্চুরি করতে পারেননি।

3/7

সবচেয়ে বেশি টি২০আই সেঞ্চুরি

Most T20I tons

অস্ট্রেলিয়ার গ্লেন ম্য়াক্সওয়েলের সঙ্গে যুগ্মভাবে টি২০আই কেরিয়ারে পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। যা সর্বাধিক। রোহিতদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন সূর্যকুমার যাদব। তাঁর তিনটি টি২০আই সেঞ্চুরি আছে।  

4/7

এক অবিশ্বাস্য় রেকর্ডের অধিকারী রোহিত

An Unique Record

শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০১৪ সালে রোহিত ২৬৪ রান করেছিলেন। অদ্ভুত ব্য়াপার এই ইনিংসে রোহিতের ১৮৬ রানই এসেছে চার-ছক্কায়। চার-ছয়ের বিচারে বিশ্বের কোনও ক্রিকেটার এক ইনিংসে এতবার বাউন্ডারি ও ওভার বাউন্ডারি মারতে পারেননি। রোহিত ৩৩টি চার ও ৯টি ছয় মেরেছিলেন।

5/7

এক বছরে সর্বাধিক ছয়

 Most Sixes In A Year

রোহিত শর্মা এক বছরে ৭৮টি ছয় মেরেছেন। যা আর কেউ পারেননি।

6/7

আইপিএলের সবচেয়ে সফল অধিনায়ক

IPL Success As Captain

আইপিএলের ইতিহাসে এমএস ধোনির সঙ্গে রোহিতই যুগ্মভাবে সবচেয়ে সফল অধিনায়ক। দু'জনেই জিতেছেন পাঁচটি করে আইপিএল। রোহিতের নেতৃত্বে মুম্বই ইন্ডিয়ান্স ২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯ ও ২০২০ সালে আইপিএল চ্য়াম্পিয়ন হয়েছে।

7/7

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সর্বাধিক ছক্কা

Most Sixes In T20Is

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সর্বাধিক ছক্কার মালিকও, ১৯০ বার বল পাঠিয়েছে বাউন্ডারির ওপারে