Corona-র থেকেও ভয়াবহ মহামারীর জন্ম দেবে Disease X, ইবোলার হদিশ দেওয়া বিজ্ঞানীর সতর্কবার্তা

Jan 05, 2021, 12:51 PM IST
1/8

Jean-Jacques Muyembe Tamfum. এই বিজ্ঞানীই সবার প্রথমে ইবোলা (Ebola) ভাইরাসের হদিশ দিয়েছিলেন। এবার তিনিই আরও এক ভয়ানক ভাইরাসের ব্যাপারে সতর্ক করলেন।  

2/8

Coronavirus-এর জন্য মহামারী পরিস্থিতি এখনও চলছে। এরই মধ্যে আরও এক বিপদের গন্ধ ছড়াচ্ছে। তাই সতর্ক করলেন সেই বিজ্ঞানী। তিনি জানিয়েছেন, করোনার থেকেও ভয়ানক ভাইরাস ছড়ানোর সম্ভাবনা রয়েছে অদূর ভবিষ্যতেই।

3/8

তিনি জানিয়েছেন, African tropical rainforests-এ বহু ভাইরাসের জন্ম হচ্ছে। সেইসব ভাইরাস একবার ছড়াতে শুরু করলে মানবজাতি ধ্বংসের মুখে পড়বে।  

4/8

Jean-Jacques Muyembe Tamfum বলছেন, করোনার পরই হানা দিতে পারে Disease X. COVID-19-এর থেকেও ভয়ানক ভাইরাস এটি। এই ভাইরাসের সংক্রমণ ছড়াবে আগুনের মতো।

5/8

Ebola virus-এর সংক্রমণ হার এক সময় চিন্তায় ফেলেছিল বিজ্ঞানীদের। Disease X তার থেকেও দশ গুণ শক্তিশালী ও সংক্রমক বলে আন্দাজ করা হচ্ছে  

6/8

Jean-Jacques Muyembe Tamfum জানিয়েছেন, কঙ্গোর ইংগেন্ডেতে এক মহিলার শরীরে কিছুদিন আগে Disease X-এ আক্রান্ত হওয়ার উপসর্গ ছিল। Hemorrhagic fever ছিল তাঁর।

7/8

চিকিত্সকরা আন্দাজ করেছিলেন, ওই মহিলার শরীরে ইবোলা ভাইরাস হানা দিয়েছে। কিন্তু তেমনটা হয়নি। Disease X-এ আক্রান্ত হলে যা যা উপসর্গ থাকে সেই মহিলার শরীরে সেগুলোই ছিল।

8/8

বিজ্ঞানীরা আন্দাজ করছেন, করোনার থেকেও ভয়ঙ্কর আকার নিতে পারে Disease X. অর্থাত্, আরও একবার কি তবে মহামারীর জন্য প্রস্তুত হতে হবে গোটা বিশ্বকে!