Dry Ice Effect: ড্রাই আইস খাচ্ছেন? ডেকে আনছেন ভয়ংকর বিপদ...

Dry Ice: সম্প্রতি ড্রাই আইস খেয়ে ভয়ঙ্কর বিপদের মুখে ৫ ব্যক্তি। জানা গিয়েছে, ওই খেয়ে তাঁদের রক্ত বমি শুরু হয়। অনেকের কাছেই অজানা এই ড্রাই আইস। জেনে নিন এই শুকনো বরফ আপনার শরীরে ঠিক কতটা ক্ষতিকর করতে পারে।

Mar 05, 2024, 22:50 PM IST
1/7

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া অনুসারে 'ড্রাই আইস' একটি প্রাণঘাতী পদার্থ হিসাবে চিহ্নিত করা হয়েছে।  

2/7

কী এই 'ড্রাই আইস'?

কী এই 'ড্রাই আইস'?

 'ড্রাই আইস' কার্বন ডাই অক্সাইডের কঠিন রূপ। এটি স্বাভাবিক বরফের তুলনায় দীর্ঘ সময় ঠান্ডা থাকতে পারে। এর বিশেষত্ব হল, এটি জল দিয়ে তৈরি করা হয় না। এর মধ্যে থাকে অ্যাসিড। যা মানুষের দেহে বিষের সমতুল্য।

3/7

কী এই 'ড্রাই আইস'?

কী এই 'ড্রাই আইস'?

এ বরফ গলে গেলে জলের পরিবর্তে ধোঁয়া বের হয়। শুকনো বরফ শিপিংয়ের সময় ওষুধ সংরক্ষণ করা এবং এয়ারলাইন ক্যাটারিংয়ে খাবারকে টাটকা রাখাসহ নানা কাজে ব্যবহার করা হয়।  

4/7

এই 'ড্রাই আইস' খাওয়ার ফলে শরীর থেকে কার্বন ডাই অক্সাইড নির্গত হয়। ফলে শ্বাসকষ্টের সমস্যা হতে পারে।

5/7

এটি খাওয়ার ফলে জ্বলন হতে পারে। এছাড়াও আলসার হতে পারে মুখে এবং পাকস্থলীতে। এটি অতিরিক্ত ঠান্ডা হওয়ার ফলে ফ্রস্টবাইট হতে পারে, যার ফলে ত্বকের ক্ষতি হয়।  

6/7

ড্রাই আইস বা শুকনো বরফ খাওয়ার ফলে বমি হতে পারে এবং মানুষের মুখের সংস্পর্শে আসার ফলে রক্তবমিও হতে পারে। এছাড়াও শ্বাসকষ্টের সমস্য়া আসতে পারে।

7/7

কার্বন ডাই অক্সাইড গ্যাস বা শুষ্ক বরফের এক্সপোজার সরাসরি চোখের জ্বালা, লালভাবের সমস্যা কারণ হয়ে উঠতে পারে। এছাড়াও অতিরিক্ত বাড়াবাড়ি হয়ে গেলে পাকস্থলী এবং খাদ্যনালীতে আলসার এবং তীব্র রক্তচাপ হ্রাস, অজ্ঞান হয়ে যাওয়া।  ড্রাই আইসের ভয়াবহ রূপের সঙ্গে মুখোমুখি হয়েছে গুরগ্রামের ৫ ব্যক্তি। জানা গিয়েছে, ডিনার শেষ করার পর মুখশুদ্ধি বা মাউতফ্রেশনার হিসাবে ড্রাই আইস। আর তারপরেই ঘটে মারাত্মক বিপত্তি। ওই শুকনো বরফ খাওয়ার পরই ৫ জনের রক্ত বমি হয়।