সাইনাসের সমস্যা থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ, জেনে নিন কাঁচা লঙ্কার ৬ গুণ

Sep 21, 2018, 16:25 PM IST
1/6

s 6

s 6

অনেকে কাঁচা লঙ্কা খাওয়া ছেড়েই দিয়েছেন। অনেকে আবার খেতে ভয় পান। তবে খাবারে কাঁচা লঙ্কা যাদের পছন্দ তাদের অনেকই হয়তো জানেন না কাঁচা লঙ্কায় থাকা যৌগ ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। পাশাপাশি রোগ প্রতিরাধ ক্ষমতাও বাড়িয়ে দেয় অনেকটাই। রয়েছে লঙ্কার আরও অনেক গুণ।

2/6

S 5

S 5

সুগার নিয়ন্ত্রণে বড় ভূমিকা রয়েছে কাঁচা লঙ্কার। যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য লঙ্কা খুবই উপকারী। লঙ্কার মধ্যে থাকা একটি উপাদান রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

3/6

S 4

S 4

ওজন কমাতে মোক্ষম কাজ দেয় কাঁচা লঙ্কা। এর মধ্যে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও জিরো ক্যালোরি। লঙ্কা খেলে কারও পরিপাক প্রক্রিয়া অন্তত তিন ঘণ্টা ৫০ শতাংশ পর্যন্ত বেডে় যায়। এতে দ্রুত ওজন কমতে সাহায্য করে।

4/6

S 3

S 3

কোনও দুর্ঘটনায় প্রচুর রক্তক্ষরণ হলে মসলাদার কিছু খেলে ভালো কাজ দেয়। এর মধ্যে যদি লঙ্কা থাকে তাহলে আরও ভালো। কাঁচা লঙ্কার মধ্যে থাকে ভিটামিন কে। এটি রক্ততঞ্চনে সাহায্য করে।

5/6

S 2

S 2

ঠাণ্ডার সঙ্গে লড়তে সাহায্য করে কাঁচা লঙ্কা। হঠাত ঠাণ্ডা লাগার ধাত ও সাইনাসের সমস্যা থেকে বাঁচায় কাঁচা লঙ্কায় থাকা ক্যারাসাসিন।

6/6

s 1

s 1

হাড় শক্ত করতে লঙ্কার বিশেষ ভূমিকা রয়েছে। লঙ্কায় থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ। ফলে এটি শুধুমাত্র হাড় শক্তই করে না বরং দাঁতকেও মজবুত করে।