Insulin Use: ডায়েবেটিসের জন্য ইনসুলিন নেওয়া ভালো, তবে কী ভাবে নেবেন সেটাই বড় কথা!

Insulin Use Of Diabetes Patient: ডায়াবেটিসে আক্রান্ত অনেক রোগীকেই সুগার নিয়ন্ত্রণে রাখার জন্য ইনসুলিন নিতে হয়। কিন্তু সঠিক পদ্ধতি জানা না থাকার ফলে অনেকেই শরীরের ভুল স্থানে ভুলভাবে ইনসুলিন নিয়ে ফেলেন। তাই এইবারে জেনে নিন ইনসুলিন কোথায় রাখবেন, কীভাবে-কোথায় প্রয়োগ করবেন।   

Feb 28, 2024, 17:28 PM IST
1/7

ইনসুলিন কোথায় প্রয়োগ করবেন

ইনসুলিন কোথায় প্রয়োগ করবেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইনসুলিন নেওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত হল শরীরের চর্বিযুক্ত স্থান। বেশিরভাগ ডায়াবেটিসে আক্রান্তরা পেটের চামড়ার নীচে ইনসুলিন নিয়ে থাকেন। ইনসুলিন নেওয়ার আগে প্রথমেই হাত ভালোভাবে ধুয়ে নিতে হয়। পেটের নাভির উপরে ও নীচে ২ ইঞ্চি দূরে ভূমির সমান্তরাল ইনসুলিন প্রয়োগের জন্য আদর্শ। এছাড়াও ঊর্ধ্ব-বাহু এবং ঊরুর বাইরের দিকের মাঝের এক-তৃতীয়াংশে এটি প্রয়োগ করা যায়। তাছাড়া ছোট বাচ্চাদের ক্ষেত্রে নিতম্বে ইনসুলিন দেওয়া যেতে পারে।

2/7

কোথায় রাখবেন

কোথায় রাখবেন

ইনসুলিন অত্যধিক উষ্ণ কিংবা নিম্ন তাপমাত্রায় নষ্ট হয়ে যায়। এছাড়াও এটি সরাসরি রোদের সংস্পর্শে কিংবা ডিপ ফ্রিজে রাখলে এটি কার্যকারিতা হারিয়ে ফেলে। এটি সংরক্ষণ করতে হবে সাধারণ ফ্রিজে, ডিপ ফ্রিজে নয়।

3/7

ইনসুলিনের মেয়াদ ও চেহারা

ইনসুলিনের মেয়াদ ও চেহারা

ইনসুলিনের মেয়াদ আছে কি না সেটি বোতলের গায়ে লেখা তারিখ থেকে জেনে নিন। শুধু তাই নয় ইনসুলিন ঘোলাটে হয়ে গেলে, রং বদলে গেলে কিংবা অধক্ষেপ পড়ে থাকলে তা ব্যবহারের অযোগ্য হয়। এছাড়া নতুন কোনো ভায়াল কিংবা কলম ব্যবহারের জন্য খুললে তারিখ লিখে রাখতে হবে। ৪ সপ্তাহ পর ভায়াল আর ব্যবহার করবেন না। কারণ ভায়াল খুলে ফেলার পর ইনসুলিনের গাঠনিক কাঠামো বদলে যেতে পারে।

4/7

ইনসুলিন দেওয়ার আগে লক্ষণীয়

ইনসুলিন দেওয়ার আগে লক্ষণীয়

ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক ইনসুলিনটি বেছে নিন। ইনসুলিনের প্রয়োগের স্থানটি ভালোভাবে পরখ করা দরকার। এছাড়া ইনসুলিন ব্যবহারের পূর্বে সাধারণত বোতল বা ভায়াল ঝাঁকিয়ে নেওয়ার প্রয়োজন হয় না। বারবার ইনসুলিন প্রয়োগের ফলে ত্বকের পুরুত্ব বেড়ে যায়। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটাকে বলে, লিপো-হাইপারট্রফি। ফলে প্রতি ছয় মাসে অন্তত একবার ইনসুলিন প্রয়োগ করার স্থান চিকিৎসকের নজরে আনা দরকার। 

5/7

সিরিঞ্জ ব্যবহার

সিরিঞ্জ ব্যবহার

ইনসুলিনের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। ইনসুলিন ইনজেকশন নেওয়ার জন্য সিরিঞ্জ অথবা পেন- যেকোনো একটি ব্যবহার করা যায়। বিশেষ সিরিঞ্জগুলো বিভিন্ন সাইজের হতে পারে। ইনসুলিনের ধরনভেদে নির্দিষ্ট সাইজের সিরিঞ্জ ব্যবহার করতে হয়। প্রেসক্রিপশন অনুযায়ী সিরিঞ্জে ইনসুলিন নিয়ে এরপরে ইনজেকশনটি করতে হয়।

6/7

ইনসুলিন ব্যবহারের পর

ইনসুলিন ব্যবহারের পর

ইনজেকশন নেওয়ার পর সিরিঞ্জ ক্যাপের ভিতর ঢুকিয়ে রাখতে হবে। এটি যাতে অন্য কিছুর সংস্পর্শে না লাগে, সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়াও ফ্রিজে কখনও সিরিঞ্জ খোলা অবস্থায় রাখা উচিত নয়।

7/7

পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে ধারণা রাখা

পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে ধারণা রাখা

ইনসুলিন প্রয়োগকারীকে অবশ্যই ইনসুলিনের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে অবগত থাকা উচিত। পার্শ্বপ্রতিক্রিয়াগুলি হল- ওজন বৃদ্ধি, চামড়ার পুরুত্ব হ্রাস-বৃদ্ধি, প্রয়োগ স্থলে প্রদাহ, অ্যালার্জি এবং হাইপোগ্লাইসেমিয়া। ইনসুলিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বিপজ্জনক পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে, রক্তে গ্লুকোজের মাত্রা কমে যাওয়া।