Petrol Price: হু হু করে দাম কমবে পেট্রোলের, বড় ঘোষণা মোদীর

Jul 22, 2023, 18:20 PM IST
1/6

গত এক বছরে পেট্রোলের দাম বেড়েছে লাফিয়ে। ফলে নাভিশ্বাস উঠেছে মধ্যবিত্তের। সেই যন্ত্রণা থেকে রেহাই দিতে বড় ঘোষণা করলেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর ঘোষণা, দেশে বিক্রি হবে ইথানল মিশ্রিত পেট্রোল। স্বাভাবিক নিয়মেই দাম কমবে এই জ্বালানীর।  

2/6

দেশের একাধিক রাজ্যে বিক্রি শুরু হয়েছে ইথানল মিশ্রিত পেট্রোল। কিন্তু প্রধানমন্ত্রীর পরিকল্পনা হল গোটা দেশেই এবার তা বিক্রি হবে। আর তা শুরু হয়ে যাবে ২০২৫ সালের মধ্যেই।

3/6

শনিবার গোয়ায় জি ২০ শক্তি মন্ত্রীদের সম্মেলনে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রোল বিক্রি ইতিমধ্যেই দেশে শুরু হয়ে গিয়েছে। ভারতের লক্ষ্য হল ২০২৫ সালের মধ্যেই ওই ইথানল মিশ্রিত পেট্রোল গোটা দেশেই চালু করে দেওয়া।

4/6

পেট্রোল-ডিজেল বাঁচানোর জন্য দেশের চালু হয়ে গিয়েছে বিদ্যুত্ চালিত গাড়ি। দু'চাকার বাহন থেকে চারচাকা সব জায়গাতেই বিদ্যুতের ব্যবহার করা হচ্ছে এখন। বহু সাইকেলও এখন ব্যাটারিচালিত। বিদ্যুতের খরচ কমানোর জন্য চালু হয়ে গিয়েছে এলইডি আলোর ব্যবহার। এর ফলে একদিকে যেমন কমছে খরচ তেমনি কমছে দূষণও।  

5/6

প্রধানমন্ত্রী এদিন বলেন, নন ফসিল ফুয়েল ব্যবহারের একটি লক্ষ্যমাত্রা আমরা ধার্য করেছিলাম ৯ বছর আগে। এখন আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দেশে ৫০ শতাংশ নন ফসিল জ্বালানী ব্যবহার করা। সৌর শক্তি ও বায়ু শক্তির ব্যবহারে ভারত এখন অনেকটা এগিয়ে।  

6/6

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী বলেন, ২০২৫ সালে দেশের অধিকাংশ জায়গায় বিশেষ পেট্রোল পাম্প থাকবে। সেখানে বিক্রি হবে ইথানল মিশ্রিত পেট্রোল বা E20 পেট্রোল। এবছর ফেব্রুয়ারি মাসে প্রথম খোলে ইথানল মিশ্রিত পেট্রোল পাম্প। এখন তার সংখ্য়া ৬০০।