Puppet Theater: হারিয়ে যাওয়া 'পুতুল নাটক', কলকাতার বুকে কচিকাঁচাদের অভিনব উদ্যোগ...

বাদ্যযন্ত্রের অনুষঙ্গে পুতুল নাটকের অনুষ্ঠান আয়োজন করল ‘‌ট্যাংরা ব্লুজ’‌ ওরফে কলকাতা ক্রিয়েটিভ ওয়েস্ট আর্ট সেন্টার। ধাপার পিছিয়ে পড়া শিশুদের হাতেই তৈরি ট্যাংরা ব্লুজ। 

Apr 10, 2024, 18:29 PM IST
1/5

অয়ন ঘোষাল: বাদ্যযন্ত্রের অনুষঙ্গে পুতুল নাটকের অনুষ্ঠান আয়োজন করল ‘‌ট্যাংরা ব্লুজ’‌ ওরফে কলকাতা ক্রিয়েটিভ ওয়েস্ট আর্ট সেন্টার। ধাপার পিছিয়ে পড়া শিশুদের হাতেই তৈরি ট্যাংরা ব্লুজ। যা নিয়ে ইতিমধ্যে তৈরি হয়েছে ছবি। দরিদ্র কচি মুখ গুলোয় একরাশ আনন্দ।

2/5

ট্যাংরা ব্লুজের প্রতিষ্ঠাতা সঞ্জয় মণ্ডলের মতে, এই মুহূর্তে এই ধরনের নাটক অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন ফেলে দেওয়া জিনিস দিয়ে বানানো বাদ্যযন্ত্র ব্যবহার করে করা হয়েছে এই পুতুল নাটক। 

3/5

নাটকের মূল বিষয় ছিল অপ্রথাগত শিক্ষা এবং স্বচ্ছ ভারত। সঞ্জয় জানান, ধাপার পিছিয়ে পরা শিশুদের সকাল শুরু হয় নোংরা কুড়িয়ে, তাঁদের সুযোগ দিলে তাঁরা হয়তো সমাজে বিশেষ স্থান পাওয়ার যোগ্যতা অর্জন করতে পারবে। 

4/5

সঞ্জয় তাঁর নিজের বসতি এলাকায় সকল শিশু ও কিশোরদের জন্য শিক্ষা ও সংস্কৃত কেন্দ্র গড়ে তুলেছেন। পুতুল নাটকে অংশগ্রহণ করেছিল ধাঁপারই কচিকাচারা।   

5/5

সরকারি ও বেসরকারি স্কুলের শিক্ষাব্যবস্থার মধ্যে পার্থক্য ফুটিয়ে তোলা হয়েছিল এই পুতুল নাটকের মাধ্যমে এবং পরিচ্ছন্ন ভারতবর্ষের জন্য ভারতীয় নাগরিকদের কর্তব্য সমানভাবে তুলে ধরা হয়েছিল।