Submerged Cities: আর মাত্র ছ'বছর! জলে ডুবে যাবে কলকাতা, ডুববে আরও কয়েকটি শহর...

Submerged Cities: গ্লোবাল ওয়ার্মিং বহুদিন ধরেই ভাবাচ্ছে বিশ্বকে। বিভিন্ন সময়ে বিভিন্ন রকম তথ্য হাতে আসছে। সম্প্রতি পিলে-চমকানো এক খবর সামনে এসেছে! আগামী ২০৩০ সালের মধ্যে ডুবে যাবে কলকাতা!

| Mar 11, 2024, 13:22 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরিবেশ-প্রকৃতির বিপর্যয় নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন রকম তথ্য হাতে এসেছে ইদানীং। সম্প্রতি এ-সংক্রান্ত পিলে-চমকানো এক খবর সামনে এসেছে! আগামী ২০৩০ সালের মধ্যে ডুবে যাবে কলকাতা। শুধু কলকাতা নয়, বিশ্বের একাধিক শহর জলের নীচে চলে যেতে পারে। অন্তত তেমনই আশঙ্কা বিজ্ঞানীকুলের। 

 

1/7

জলের নীচে শহর

বিশ্ব উষ্ণায়নের জেরে অপেক্ষাকৃত নীচু শহরগুলি জলের তলায় ডুবে যেতে পারে। মূলত উপকূলবর্তী শহরগুলির ক্ষেত্রেই এই আশঙ্কা রয়েছে।

2/7

শহরাঞ্চলে

গত বছর একটি সমীক্ষা করা হয়েছিল। তাতে জানা যায়, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে  এবং এর জেরে শহরাঞ্চলে নোনা জলের প্রবেশ ঘটবে। সমুদ্রপৃষ্ঠের জলস্তর এতই বাড়তে শুরু করেছে যার জেরে ১২টি উপকূলীয় শহর সম্পূর্ণরূপে ডুবে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

3/7

কোন কোন শহর?

কোন কোন শহর জলের নীচে তলিয়ে যাওয়ার আশঙ্কা? রয়েছে বেশ কয়েকটি শহরের নাম। এগুলির অধিকাংশই বিখ্যাত। 

4/7

মুম্বই, ভেনিস

এই তালিকায় রয়েছে মুম্বই, চেন্নাই, কোচি এবং বিশাখাপত্তনম। চলতি শতাব্দীর শেষের দিকে এই শহরগুলি প্রায় তিন ফুট জলের নীচে চলে যেতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। ডুববে ভেনিস, নিউ ওরলিয়েন্স, হো চি মিন শহর। 

5/7

ব্যাংকক

ডুববে ব্যাংকক। প্রতি বছর এই শহর ২ থেকে ৩ মিটার করে তলিয়ে যাচ্ছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা!

6/7

আমস্টারডাম

২০৩০ সালের মধ্যে আমস্টারডামের থা খাম, সামুত প্রকান এবং বিমানবন্দর ডুবে যেতে পারে। আগামী ১০ বছরের মধ্যে এই শহরে সমুদ্রের জলস্তর অনেকটাই বেড়ে যাবে বলে আশঙ্কা।

7/7

দূষণ

কিন্তু সবচেয়ে ভয়-জাগানো খবরটি হল কলকাতা সংক্রান্ত। আগামী দিনে ভয়াবহ বন্যার কবলে পড়বে কলকাতা। প্রবল ঝড়বৃষ্টি হবে এ শহরে। গঙ্গার পাড়ে অবস্থিত মহানগরের একাংশ ভবিষ্যতে তলিয়ে যাওয়ার আশঙ্কাও করছেন গবেষকরা।