Ram Mandir | Ram Temple: অযোধ্যার রামমন্দিরের জন্য ভগবান রামের মূর্তি গড়ছেন বাংলার মুসলিম শিল্পী...

Muslim sculptors | Lord Ram Ayodhya Temple: সাম্প্রদায়িক বিভেদের সময়ে সকলের আরও বেঁধে বেঁধে থাকতে হবে। ধর্ম ব্যক্তিগত বিষয়।

| Dec 14, 2023, 16:17 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুরের কোনও দেশভাগ হয় না! শিল্পেরও হয় কি? হয় না। হয় না বলেই হিন্দু রামমন্দিরে বসানোর জন্য রামমূর্তি গড়ছেন বাংলার মুসলিমশিল্পী। অচিরেই উত্তর প্রদেশের অযোধ্যায় রামমন্দির উদ্বোধন হবে, যে-গ্র্যান্ড ওপেনিংয়ের দিকে তাকিয়ে সারা দেশ! মন্দিরের কাজও চলছে রমরম করে। এদিকে তৈরি হচ্ছে রামের মূর্তি। কার উপর ভার এই গুরু দায়িত্বের? জানলে আশ্চর্য হবেন, গর্ববোধও করবেন। 

1/7

মুসলিম

শুনলে আশ্চর্য লাগবে যে, রামমন্দিরে রামের যে মূর্তি প্রতিষ্ঠা করা হবে, তা তৈরি করছেন এ রাজ্যের দুই ভাস্কর। শুধু তাই নয়, তাঁরা মুসলিম। উত্তর ২৪ পরগনার বাসিন্দা-- মহম্মদ জামালুদ্দিন এবং তাঁর পুত্র বিট্টু। 

2/7

হে রাম!

পিতা-পুত্রের শিল্পকাজের নমুনা অনলাইনে প্রকাশিত হয়েছিল। তার মাধ্যমেই অযোধ্যার বরাতটা তাঁদের কাছে আসে।

3/7

রাম-চরিত

মহম্মদ জামালুদ্দিন বলেন, মাটির তুলনায় ফাইবারের মূর্তি সবসময়েই খরচসাপেক্ষ। তবে আউটডোর ইনস্টলেশনের ক্ষেত্রে ফাইবারই ভালো। এই মূর্তিটি তৈরি করতে প্রায় তিনলাখ টাকা পড়ছে!

4/7

বহুচর্চিত

সাম্প্রতিক ভারতের প্রেক্ষিতে কথা ওঠেই যে, তিনি একজন মুসলিম হয়ে এক বহুচর্চিত হিন্দুমন্দিরে প্রতিষ্ঠা হতে চলা হিন্দুদেবতার মূর্তি তৈরি করছেন! কেমন লাগছে?

5/7

আয়, আরও বেঁধে বেঁধে...

মহম্মদ জামালুদ্দিন বলেন, তিনি শিল্পী, শিল্পী হিসেবে এটা তাঁর দিক থেকে সৌভ্রাতৃত্বের বার্তা। সাম্প্রদায়িক বিভেদের সময়ে আমাদের আরও বেঁধে বেঁধে থাকতে হবে। ধর্ম তো ব্যক্তিগত বিষয়। এদেশে বহু ধর্মের মানুষের বসবাস। আমি তো ভগবান রামের মূর্তি তৈরি করতে পেরে খুবই আনন্দিত। 

6/7

বিচিত্র

তিনি জানান, শুধু রাম নন, এর আগে তিনি মা দুর্গা ও মা জগদ্ধাত্রীর মূর্তিও তৈরি করেছেন।

7/7

রামমন্দির

কবে শেষ হবে তাঁর মূর্তি? মহম্মদ জামালুদ্দিন জানান, আরও দিনপঁয়তাল্লিশ লাগবে তাঁর মূর্তির কাজ শেষ হতে।