Panchayat Election 2023: আসন্ন পঞ্চায়েত নির্বাচনে কাদের সঙ্গে থাকবে আদিবাসী কুড়মি সমাজের সমর্থন?

Purulia: জঙ্গলমহল পুরুলিয়ায় কুড়মি সমাজের ভোট একটা বড়ো ফ্যাক্টর। তবে পঞ্চায়েত নির্বাচনের এই আবহে ভোটের আগে আদিবাসী কুড়মি সমাজের পক্ষ থেকে সমস্ত রাজনৈতিক দল বয়কটের ডাক দেওয়ায় বিপাকে পড়েছেন শাসক ও বিরোধী উভয় রাজনৈতিক দলগুলিই।

| Jun 11, 2023, 12:46 PM IST

মনোরঞ্জন মিশ্র: পঞ্চায়েত নির্বাচনের দামামা বেজে গিয়েছে রাজ্য জুড়ে। শুরু হয়েছে মনোনয়ন প্রক্রিয়াও। ভোট দান শুধু সময়ের অপেক্ষা। তবে পঞ্চায়েত নির্বাচনের এই আবহে ভোটের আগে আদিবাসী কুড়মি সমাজের পক্ষ থেকে সমস্ত রাজনৈতিক দল বয়কটের ডাক দেওয়ায় বিপাকে পড়েছেন শাসক ও বিরোধী উভয় রাজনৈতিক দলগুলিই। 

 

1/6

পুরুলিয়ায় প্রায় ২৩ শতাংশ ভোটার কুড়মি

কারণ জঙ্গলমহল পুরুলিয়ায় কুড়মি সমাজের ভোট একটা বড়ো ফ্যাক্টর। কুড়মিদের দাবি, পুরুলিয়ায় প্রায় ২৩ শতাংশ ভোটার রয়েছে তাদের সম্প্রদায়ের। 

2/6

ভোট-বয়কটের বিষয় নয়

শাসক থেকে বিরোধী উভয় দলেরই একাংশের দাবি, আদিবাসী কুড়মি সমাজ নামে কুড়মি সংগঠনের ডাকা রাজনৈতিক দল বয়কটের প্রভাব পড়বে না। কারণ কুড়মি সম্প্রদায়ের মানুষ তাদের সঙ্গে রয়েছেন। তাই ভোট-বয়কটের বিষয় নয়, বরং কুড়মিদের ভোট কোন দিকে যায়, সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে জঙ্গলমহল জুড়ে। 

3/6

চার জেলার কুড়মি নেতাদের সঙ্গে ২৪ ঘণ্টার বৈঠক

নিজেদের অবস্থানকে আরও মজবুত করতে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং মেদিনীপুর-- এই চার জেলার কুড়মি নেতাদের সঙ্গে ২৪ ঘণ্টার বৈঠকে বসেছে আদিবাসী কুড়মি সমাজ। কুড়মিদের সমর্থন কোনদিকে যায়, সেটাই এখন সবচেয়ে প্রশ্নচিহ্ন হয়ে দাঁড়িয়েছে জঙ্গলমহলে।

4/6

আদিবাসী কুড়মি সমাজ

আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিতপ্রসাদ মাহাতোর দাবি, আসন্ন পঞ্চায়েত নির্বাচনে শাসকদলকে তৃণমূলে তারা বয়কট করেছেন এবং অন্য কোনও রাজনৈতিক দলের সঙ্গে তারা থাকবে না। 

5/6

দেওয়ালে না

এমনকি কুড়মি সম্প্রদায়ের মানুষের বাড়ির দেওয়ালে রাজনৈতিক প্রচারও নিষিদ্ধ করা হয়েছে। তারা কোনও রাজনৈতিক দলের মিটিং-মিছিলেই অংশ নেবে না, এমনই ঠিক করেছে আদিবাসী কুড়মি সমাজ।

6/6

তৃণমূলকে বয়কট

এই ঘটনায় একদিকে শাসকদল তৃণমূলের দাবি, তৃণমূলকে বয়কটের প্রভাব পড়বে না নির্বাচনে। কারণ, কুড়মি সম্প্রদায়ের অনেক নেতাই তাদের সঙ্গে রয়েছেন। অন্য দিকে, বিজেপি নেতৃত্বের দাবি, আদিবাসী কুড়মি সমাজ কুড়মিদের একটি সংগঠন। তাই সংগঠনের সিদ্ধান্ত কখনও পুরো সমাজের সিদ্ধান্ত হতে পারে না। কুড়মি সমাজ এবং আদিবাসী সমাজ তাদের সঙ্গে রয়েছে।