বিয়ারের বোতলের রং বাদামি বা সবুজ হয় কেন জানেন?

May 29, 2018, 16:47 PM IST
1/7

Beer1

Beer1

পান রসিকরা দাবি করেন, গরমে গলা ভেজাতে ঠান্ডা বিয়ারের জুড়ি মেলা ভার! কিন্তু খেয়াল করেছেন কি বেশিরভাগ বিয়ারের বোতলই বাদামি বা সবুজ রঙের হয়! জানেন কি বিয়ারের বোতল কেন বাদামি বা সবুজ রঙের হয়? আসুন জেনে নেওয়া যাক এই রঙিন বোতলের রহস্য...

2/7

Beer2

Beer2

কলকাতার মদ ব্যবসায়ীদের একটি সংগঠনের থেকে পাওয়া হিসেবও বলছে, প্রতি বছর মার্চ থেকে নভেম্বর পর্যন্ত মদের দোকানের ব্যবসার ৭০ শতাংশ বিয়ারের উপরেই নির্ভরশীল।

3/7

Beer3

Beer3

আগে স্বচ্ছ কাচের বোতলেই বিয়ার রাখা হত। কিন্তু তাতে দিনের বেলায় সূর্যের আলোয় এবং অতিবেগুনী রশ্মির প্রভাবে বিয়ারে রাসায়নিক বিক্রিয়ার ফলে দুর্গন্ধ অনেকটাই বেড়ে যেত। তাই সূর্যের আলোর বিকীরণ এবং অতিবেগুনী রশ্মির প্রভাব থেকে বিয়ারকে বাঁচাতে বিকল্প ব্যবস্থার ভাবনা মাথায় আসে।

4/7

Beer4

Beer4

প্রথম দিকে বিয়ারকে সূর্যের আলোয় এবং অতিবেগুনী রশ্মির প্রভাব থেকে বাঁচাতে স্বচ্ছ কাচের বোতলের উপর বাদামি রঙের প্রলেপ দেওয়া শুরু হয়। এই বাদামি রং অতিবেগুনী রশ্মির প্রভাব থেকে বিয়ারকে রক্ষা করতে সক্ষম।

5/7

Beer5

Beer5

প্রশ্ন হল, বাদামি রঙের বিয়ারের বোতলে যদি সমস্যার সমাধান হয়ে গিয়ে থাকে তাহলে সবুজ রঙের বোতলের দরকার পড়ল কেন?

6/7

Beer6

Beer6

১৯৪০ থেকে ’৪৫ এর মধ্যে সবুজ রঙের বোতলে বিয়ার বিক্রি শুরু হয়। জানা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন বাদামি রঙের বিয়ারের বোতলের জোগানে ব্যাপক টান পড়ে। ফলে বাদামি রঙের বোতলের পরিবর্তে সবুজ রঙের বোতলে বিয়ার বিক্রি শুরু হয়।

7/7

Beer7

Beer7

বর্তমানে, শুধু বাদামী বা সবুজ রঙের মধ্যে সীমাবদ্ধ নেই বিয়ারের বোতলের রং। বর্তমানে গাঢ় নীল রঙের বোতলেও বিয়ার বিক্রি হয় বাজারে।