Gaganyaan Mission: গগনযানের ৪ যাত্রীর ছবি তো দেখলেন, তাঁদের সম্পর্কে জানেন?

মঙ্গলবার প্রধানমন্ত্রী গগণযান মিশনের জন্য নির্বাচিত ৪ ভারতীয় মহাকাশচারীর নাম ঘোষনা করেন। ভারতীয় মহাকাশ গবেষনা সংস্থার চেয়ারম্যান এস সোমনাথ এই কথা আগেই জানিয়েছিলেন। আপনারা জেনে নিন কারা যাবেন মহাকাশে।

Feb 27, 2024, 19:19 PM IST
1/5

উইং কমান্ডার শুভাংশু শুক্লা

উইং কমান্ডার শুভাংশু শুক্লা

উইং কমান্ডার শুভাংশু শুক্লা ১০ অক্টোবর ১৯৮৫ সালে উত্তর প্রদেশের লখনউতে জন্মগ্রহণ করেন। তিনি এনডিএ-র প্রাক্তন ছাত্র এবং ১৭ জুন ২০০৬ সালে আইএএফ-এর ফাইটার স্ট্রিমে কমিশন পান। তিনি একজন ফাইটার কমব্যাট লিডার এবং একজন টেস্ট পাইলট। তাঁর প্রায় ২০০০ ঘন্টা ওড়ার অভিজ্ঞতা রয়েছে। তিনি Su-30 MKI, MiG-21, MiG-29, Jaguar, Hawk, Dornier, An-32 সহ বিভিন্ন ধরনের বিমান উড়িয়েছেন।

2/5

গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ

গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ

গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ ১৭ জুলাই ১৯৮২ সালে প্রয়াগরাজে জন্মগ্রহণ করেন। তিনি এনডিএ-র প্রাক্তন ছাত্র এবং ১৮ ডিসেম্বর ২০০৪ সালে আইএএফ-এর ফাইটার স্ট্রিমে কমিশন পান। তিনি একজন ফ্লাইং ইন্সট্রাক্টর এবং একজন টেস্ট পাইলট। তাঁর প্রায় ২০০০ ঘন্টা ওড়ার অভিজ্ঞতা রয়েছে। তিনি Su-30 MKI, MiG-21, MiG-29, Jaguar, Hawk, Dornier, An-32 সহ বিভিন্ন ধরনের বিমান উড়িয়েছেন।

3/5

গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণণ

গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণণ

গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণণ ১৯ এপ্রিল ১৯৮২ সালে চেন্নাইয়ের তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেন। তিনি এনডিএ-র প্রাক্তন ছাত্র এবং এয়ার ফোর্স অ্যাকাডেমিতে রাষ্ট্রপতির স্বর্ণপদক এবং সোর্ড অফ অনার পেয়েছেন। তিনি ২১ জুন ২০০৩ সালে IAF এর ফাইটার স্ট্রিমে কমিশন পান। তিনি ফ্লাইং ইন্সট্রাক্টর এবং একজন টেস্ট পাইলট। তাঁর প্রায় ২৯০০ ঘন্টা ওড়ার অভিজ্ঞতা রয়েছে। তিনি Su-30 MKI, MiG-21, MiG-21, Mig-29, Jaguar, Dornier, An-32 ইত্যাদি সহ বিভিন্ন ধরনের বিমান উড়িয়েছেন। এছাড়াও তিনি DSSC, ওয়েলিংটনের প্রাক্তন ছাত্র।

4/5

গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণণ নায়ার

গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণণ নায়ার

গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণণ নায়ার ২৬ অগস্ট ১৯৭৬ সালে কেরালার থিরুভাজিয়াড়ে জন্মগ্রহণ করেন। তিনি এনডিএর প্রাক্তন ছাত্র এবং এয়ার ফোর্স একাডেমিতে সোর্ড অফ অনার পেয়েছেন। তিনি ১৯ ডিসেম্বর ১৯৯৮ সালে IAF এর ফাইটার স্ট্রিমে কমিশন পান। তিনি একজন ক্যাট এ ফ্লাইং ইন্সট্রাক্টর এবং একজন টেস্ট পাইলট। তাঁর প্রায় ৩০০০ ঘন্টা ওড়ার অভিজ্ঞতা রয়েছে। তিনি Su-30 MKI, MiG-21, MiG-29, Hawk, Dornier, An-32 সহ বিভিন্ন ধরনের বিমান উড়িয়েছেন। এছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের স্টাফ কলেজের প্রাক্তন ছাত্র এবং DSSC ওয়েলিংটন এবং FIS, তাম্বরম থেকে ডিএস। তিনি প্রিমিয়ার ফাইটার Su-30 Sqn কমান্ড করেছেন।

5/5

প্রধানমন্ত্রীর উদ্বোধন ৩ প্রকল্পের

প্রধানমন্ত্রীর উদ্বোধন ৩ প্রকল্পের

গগনযান প্রকল্প ২০২৫ সালে লঞ্চ করা হবে। এই মিশনের লক্ষ্য হল, মানুষকে মহাকাশে পাঠানো। শুধু তাই নয় তাঁদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য ইসরোর ক্ষমতা প্রদর্শন করা হবে এই অভিযানে। যে ৩টি প্রকল্প আজ প্রধানমন্ত্রী উদ্বোধন করেন সেগুলি হল সতীশ ধাওয়ান স্পেস সেন্টার, শ্রীহরিকোটায় পিএসএলভি ইন্টিগ্রেশন ফ্যাসিলিটি (পিআইএফ)। মহেন্দ্রগিরির ইসরো প্রপালশন কমপ্লেক্সে নতুন সেমি-ক্রিওজেনিক্স ইন্টিগ্রেটেড ইঞ্জিন এবং স্টেজ টেস্ট সুবিধা। এবং এর সঙ্গেই ভিএসএসসি-তে ট্রাইসনিক উইন্ড টানেল।