Post Office Schemes: প্রবীণ গ্রাহকদের জন্য সুখবর! আরও সহজ পোস্ট অফিসের টাকা তোলা

পোস্ট অফিসের নতুন নিয়ম জেনে নিন

Aug 24, 2021, 08:32 AM IST

প্রবীণ নাগরিকদের জন্য সুখবর। এবার থেকে পোস্ট অফিসে টাকা তুলতে আর সশরীরে যেতে হবে না। যেকোনও স্কিমের ম্যাচিওরিটি শেষে বা পেনশনের টাকা তুলতে হলে এবার থেকে আপনার হয়ে নির্দিষ্ট কোনও পরিচিত ব্যক্তিকে পাঠালেই হবে।

1/7

প্রবীণ নাগরিকদের জন্য সুখবর

Good News for Senior Citizens

নিজস্ব প্রতিবেদন: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর (Senior Citizens)। এবার থেকে পোস্ট অফিসে (Post Office) টাকা তুলতে আর সশরীরে যেতে হবে না। যেকোনও স্কিমের ম্যাচিওরিটি শেষে বা পেনশনের টাকা তুলতে হলে এবার থেকে আপনার হয়ে নির্দিষ্ট কোনও পরিচিত ব্যক্তিকে পাঠালেই হবে। যদিও এতদিন টাকা তুলতে আমানতকারীকেই স্বয়ং পোস্ট অফিস ব্রাঞ্চে হাজির হতে হত।

2/7

নযা নিয়ম আনল পোস্ট অফিস

New Guidelines by Post office

প্রবীণ নাগরিকদের শরীর ও স্বাস্থ্যের কথা ভেবে সম্প্রতি একাধিক পরিবর্তন (New Guidelines) এনেছে পোস্ট অফিস। সংশ্লিষ্ট বিভাগ জানিয়েছে, চরম কোনও অসুবিধার সম্মুখীন হলে অর্থাৎ আমানতকারী যদি বিশেষভাবে সক্ষম হন অথবা খুব অসুস্থ হন তবেই টাকা তুলতে নির্দিষ্ট কোনও পরিচিতকে পাঠাতে পারেন। 

3/7

মানতে হবে নিয়ম

 New Rules to be followed

তবে এ ব্যাপারে বেশকিছু নিয়ম মানতে হবে প্রবীণ গ্রাহকদের। অন্য কোনও ব্যক্তি দ্বারা টাকা তোলা (Money Withdrawl), অ্যাকাউন্ট ক্লোজ করাসহ বিভিন্ন কাজ করতে হলে এই নিয়মগুলি মানতে হবে।

4/7

ব্যক্তি মনোনযনে কী করতে হবে?

How to add an Authorised person?

নিজের পোস্ট অফিস অ্যাকাউন্ট অন্য ব্যক্তি দ্বারা পরিচালনা করতে চাইলে সংশ্লিষ্ট পোস্টমাস্টারকে ফর্ম ১২ এ একটি দরখাস্ত লিখতে হবে আমানতকারীকে। ঐ ব্যক্তির স্বাক্ষর আমানতকারী দ্বারা স্বীকৃত হতে হবে। জযেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে যেকোনও একজন আমানতকারীর সই অ্যাটেস্টেড করলেই হবে।

5/7

জেনে নিন নিয়ম

know the guidelines

আমানতকারীদের টাকা তোলা, অ্যাকাউন্ট বন্ধ, ম্যাচিওরিটির আগে টাকা তোলা বা লোনের ক্ষেত্রে অবশ্য নিজেকেই ফর্মটি ফিল আপ করতে হবে। মনোনীত ব্যক্তির ও আমানতকারীর স্বাক্ষরসহ পরিচয়পত্র জমা দিতে হবে।

6/7

গ্রাহককে যেতে হবে পোস্ট অফিসে?

does the customer need to go to post office?

পোস্ট অফিসে উপরোক্ত তথ্য জমা দিলে তা সুপারভাইজার খতিয়ে দেখবেন। তথ্যে কোনওরকম অসঙ্গতি দেখা দিলে অবশ্য আমানতকারীকে স্বয়ং ভ্যারিফিকেশনের জন্য আসতে হতে পারে। 

7/7

কাকে মনোনীত করতে পারবেন?

Whom one can set as authorized person?

তবে এক্ষেত্রে আমানতকারীর মনোনীত ব্যক্তিকে নগদ লেনদেন করতে দেওয়া হবে না। সমস্ত ফর্মে অথরাইজড ব্যক্তির স্বাক্ষরই গণ্য করা হবে। উল্লেখ্য, পোস্ট অফিসে কর্মরত কোনও ব্যক্তি বা এজেন্টকে আমানতকারী মনোনীত করতে পারবেন না।