আমাদের ভালবাসা

Feb 8, 2013, 04:31 PM IST
পেঙ্গূইনের প্রেমপেঙ্গুইনরা মিলন প্রেমী পাখি। এদের জীবনের বেশির ভাগ সময়টাই কেটে যায় মিলনে। শুধুমাত্র সন্তান উৎপাদনের সময় নয়, পেঙ্গুইনরা মনের খুশি প্রকাশ করতেও পরস্পরের সঙ্গে মিলিত হয়। পেঙ্গুইনদের `ক্লোয়াকাল কিস` প্রক্রিয়াটি পাখি জগতে অভিনব। মিলনের সময় পুরুষ পেঙ্গুইনটি স্ত্রী পেঙ্গুইঙ্কে পিছন দিক থেকে জড়িয়ে ধরে জোরে জোরে ডানা ঝাপটাতে থাকে। তবে পেঙ্গুইনের মিলন প্রক্রিয়াটি বেশ কঠিন। ৭০% ক্ষেত্রে পুরুষ পেঙ্গুইনের প্রাথমিক মিলনের চেষ্টা ব্যর্থ হয়। তাই পেঙ্গুইনরা বেশির ভাগ সময়টাই মিলনে কাটিয়ে দেয়।
1/10

পেঙ্গূইনের প্রেম
পেঙ্গুইনরা মিলন প্রেমী পাখি। এদের জীবনের বেশির ভাগ সময়টাই কেটে যায় মিলনে। শুধুমাত্র সন্তান উৎপাদনের সময় নয়, পেঙ্গুইনরা মনের খুশি প্রকাশ করতেও পরস্পরের সঙ্গে মিলিত হয়। পেঙ্গুইনদের `ক্লোয়াকাল কিস` প্রক্রিয়াটি পাখি জগতে অভিনব। মিলনের সময় পুরুষ পেঙ্গুইনটি স্ত্রী পেঙ্গুইঙ্কে পিছন দিক থেকে জড়িয়ে ধরে জোরে জোরে ডানা ঝাপটাতে থাকে। তবে পেঙ্গুইনের মিলন প্রক্রিয়াটি বেশ কঠিন। ৭০% ক্ষেত্রে পুরুষ পেঙ্গুইনের প্রাথমিক মিলনের চেষ্টা ব্যর্থ হয়। তাই পেঙ্গুইনরা বেশির ভাগ সময়টাই মিলনে কাটিয়ে দেয়।

সাপেদের ভালবাসাবসন্ত এলে সাপেদের বিষাক্ত প্রেমটা বেশ জমাটি হয়। পুরুষ সঙ্গীরা সঙ্গিনীদের ধারকাছে অন্যপুরুষদের ঘেঁসতে দেবে না বলে অনেক সময় ইচ্ছা করে মিলনের সময় দীর্ঘায়িত করে। তবে সাপেরা অন্য সব স্প্রীসৃপদের মতোই `ওপেন সোসাইটি` তে বাস করে। সম্পূর্ণ বহুগামীতায় বিশ্বাসী তারা। একবার মিলনের পর নতুন মেটিং পার্টনার খুঁজতে বেশি আগ্রহী হয়ে পড়ে তারা।
2/10

সাপেদের ভালবাসা
বসন্ত এলে সাপেদের বিষাক্ত প্রেমটা বেশ জমাটি হয়। পুরুষ সঙ্গীরা সঙ্গিনীদের ধারকাছে অন্যপুরুষদের ঘেঁসতে দেবে না বলে অনেক সময় ইচ্ছা করে মিলনের সময় দীর্ঘায়িত করে। তবে সাপেরা অন্য সব স্প্রীসৃপদের মতোই `ওপেন সোসাইটি` তে বাস করে। সম্পূর্ণ বহুগামীতায় বিশ্বাসী তারা। একবার মিলনের পর নতুন মেটিং পার্টনার খুঁজতে বেশি আগ্রহী হয়ে পড়ে তারা।

হাতিদের প্রেমহাতিদের প্রেমের ক্ষেত্রে লয়ালিটি কিন্তু বেশ জম্পেশ। হাতিরা আত্মীয় পরিজনদের সঙ্গে করে সঙ্গী বা সঙ্গীনিকে নিয়ে জমিয়ে সংসার করে।
3/10

হাতিদের প্রেম
হাতিদের প্রেমের ক্ষেত্রে লয়ালিটি কিন্তু বেশ জম্পেশ। হাতিরা আত্মীয় পরিজনদের সঙ্গে করে সঙ্গী বা সঙ্গীনিকে নিয়ে জমিয়ে সংসার করে।

সি হর্সসি হর্সদের ভালবাসা একটু হটকে। নারীতান্ত্রিক এদের সমাজে মিলনের পর সঙ্গীনি পুরুষ সঙ্গীটিকে ছেড়ে চলে যায়। বাবার ব্রুড পাউচে ধীরে ধীরে বড় হয় তাদের ভালবাসার ফসল। ক্ষুদে সি হর্সরা।
4/10

সি হর্স
সি হর্সদের ভালবাসা একটু হটকে। নারীতান্ত্রিক এদের সমাজে মিলনের পর সঙ্গীনি পুরুষ সঙ্গীটিকে ছেড়ে চলে যায়। বাবার ব্রুড পাউচে ধীরে ধীরে বড় হয় তাদের ভালবাসার ফসল। ক্ষুদে সি হর্সরা।

পায়রাকথায় বলে কপোত-কপোতীর প্রেম। সত্যিই পায়রাদের প্রেমের জুড়ি মেলা ভার। আমৃত্যু এরা সঙ্গী বা সঙ্গীনিকে ছেড়ে যায় না।
5/10

পায়রা
কথায় বলে কপোত-কপোতীর প্রেম। সত্যিই পায়রাদের প্রেমের জুড়ি মেলা ভার। আমৃত্যু এরা সঙ্গী বা সঙ্গীনিকে ছেড়ে যায় না।

লাল কটন স্টেইনারের ভালবাসালাল কটন স্টেইনাররা কিন্তু প্রেমে বেশ পটু। ব্রিডিং সিজনে এক জোড়া স্ত্রী ও পুরুষ কটন স্টেইনার কাছাকাছি এলেই গাছের ডালে মিলিত হতে বেশি সময় নেয় না তারা।
6/10

লাল কটন স্টেইনারের ভালবাসা
লাল কটন স্টেইনাররা কিন্তু প্রেমে বেশ পটু। ব্রিডিং সিজনে এক জোড়া স্ত্রী ও পুরুষ কটন স্টেইনার কাছাকাছি এলেই গাছের ডালে মিলিত হতে বেশি সময় নেয় না তারা।

লবস্টারের লভলবস্টাররা বেশ অদ্ভুত কায়দায় প্রেম করে। শুনতে বিদঘুটে লাগলেও লবস্টাররা মেটিং-এর আগে পার্টনারের মুখের উপর পস্রাব করে দেয়। আসলে লবস্টারের মিলনকালীন এই মূত্রের মধ্যে ফেরোমন থাকে। যা মিলনের জন্য পার্টনারকে আকর্ষণ করে। মিলনের আগে পুরুষ ও স্ত্রী লবস্টার নিজেদের মধ্যে সাধারণত মারপিট করে। তবে মারপিটের শেষে মিলনে মধুরেণ সমাপয়েত ঘটে।
7/10

লবস্টারের লভ
লবস্টাররা বেশ অদ্ভুত কায়দায় প্রেম করে। শুনতে বিদঘুটে লাগলেও লবস্টাররা মেটিং-এর আগে পার্টনারের মুখের উপর পস্রাব করে দেয়। আসলে লবস্টারের মিলনকালীন এই মূত্রের মধ্যে ফেরোমন থাকে। যা মিলনের জন্য পার্টনারকে আকর্ষণ করে। মিলনের আগে পুরুষ ও স্ত্রী লবস্টার নিজেদের মধ্যে সাধারণত মারপিট করে। তবে মারপিটের শেষে মিলনে মধুরেণ সমাপয়েত ঘটে।

কিসিং ফিসচুমু কি শুধু মানুষদেরই বিশেষ অনুভুতির প্রকাশ? মোটেও না। প্রেমিক-প্রেমিকা কিসিং ফিসরা চুমু খাওয়ার ব্যপারে যে কোন দিন বলে বলে গোল দেব আমদের চুম্বন শ্লাঘাকে।
8/10

কিসিং ফিস
চুমু কি শুধু মানুষদেরই বিশেষ অনুভুতির প্রকাশ? মোটেও না। প্রেমিক-প্রেমিকা কিসিং ফিসরা চুমু খাওয়ার ব্যপারে যে কোন দিন বলে বলে গোল দেব আমদের চুম্বন শ্লাঘাকে।

সিংহ লীলাসমপ্রেমী মানুষদের নিয়ে আজও আমাদের সমাজ ভুরু কুঁচকায়। অবরুব্ধ করে রাখতে চায় তাদের অনুভূতি গুলোকে। পশু-পাখিরা এই বিষয়ে কিন্তু মানুষদের থেকে অনেক বেশি আধুনিক অনেক মুক্তমনের। অন্যের ব্যক্তিগত জীবন নিয়ে মাথা ঘামাতে তারা রাজি নয় মোটেও। পাশের ছবিতে দুই সিংহ কিন্তু নিজেদের ভালবাসার `নিষিদ্ধ ইস্তেহার`-এর প্রকাশ্য জানান দিচ্ছে।
9/10

সিংহ লীলা
সমপ্রেমী মানুষদের নিয়ে আজও আমাদের সমাজ ভুরু কুঁচকায়। অবরুব্ধ করে রাখতে চায় তাদের অনুভূতি গুলোকে। পশু-পাখিরা এই বিষয়ে কিন্তু মানুষদের থেকে অনেক বেশি আধুনিক অনেক মুক্তমনের। অন্যের ব্যক্তিগত জীবন নিয়ে মাথা ঘামাতে তারা রাজি নয় মোটেও। পাশের ছবিতে দুই সিংহ কিন্তু নিজেদের ভালবাসার `নিষিদ্ধ ইস্তেহার`-এর প্রকাশ্য জানান দিচ্ছে।

ফড়িং-এর প্রেমফড়িং শুধু তিড়িং বিড়িং লাফায় না। লাফিয়ে লাফিয়ে যেখানে সেখানে প্রেম করতেও তারা বেশ ওস্তাদ
10/10

ফড়িং-এর প্রেম
ফড়িং শুধু তিড়িং বিড়িং লাফায় না। লাফিয়ে লাফিয়ে যেখানে সেখানে প্রেম করতেও তারা বেশ ওস্তাদ