জন্মদিনে সৌমিত্র

Jan 19, 2013, 06:07 PM IST
দখলে দাদা সাহেবপ্রবাদপ্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ভূষিত হয়েছেন একাধিক দেশি-বিদেশি সম্মানে। ফ্রান্স সরকারের কাছ থেকে সে দেশের শিল্পের সর্বোচ্চ সম্মান
1/5

দখলে দাদা সাহেব
প্রবাদপ্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ভূষিত হয়েছেন একাধিক দেশি-বিদেশি সম্মানে। ফ্রান্স সরকারের কাছ থেকে সে দেশের শিল্পের সর্বোচ্চ সম্মান " অর্ডার অফ আর্টস এন্ড লেটার্স।`` ইতালি সরকারের কাছে লাইফ টাইম অ্যাচিভম্যান্ট। ভারত সরকার তাঁকে পদ্মশ্রী, পদ্মভূষন সম্মান প্রদান করেছে। পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে পেয়েছন বঙ্গবিভূষণ। ২০১২ সালে পেয়েছেন ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে।

অন্য সৌমিত্রসৌমিত্র চট্টোপাধ্যায়ের ব্যপ্তি কিন্তু শুধু মাত্র সিনেমাতেই সীমাবদ্ধ নয়। নাটক ও কবিতার জগতেও তাঁর অবাধ, সাবলীল বিচরণ। তাঁর প্রথম নাটক মুখোশ ১৯৫৬ সালে দিল্লির বিভিন্ন কলেজের মধ্যে নাটক প্রতিযোগিতায় প্রথম হয়েছিল। তাঁর অভিনীত নাটক গুলির মধ্যে টিকটিকি, আত্মকথা, লিয়ার, হোমাপাখি উল্লেখযোগ্য। আবৃত্তিকার ও কবি সৌমিত্র চট্টোপাধ্যায়ও সমান ভাবে সমাদৃত বাঙালি মানসে।
2/5

অন্য সৌমিত্র
সৌমিত্র চট্টোপাধ্যায়ের ব্যপ্তি কিন্তু শুধু মাত্র সিনেমাতেই সীমাবদ্ধ নয়। নাটক ও কবিতার জগতেও তাঁর অবাধ, সাবলীল বিচরণ। তাঁর প্রথম নাটক মুখোশ ১৯৫৬ সালে দিল্লির বিভিন্ন কলেজের মধ্যে নাটক প্রতিযোগিতায় প্রথম হয়েছিল। তাঁর অভিনীত নাটক গুলির মধ্যে টিকটিকি, আত্মকথা, লিয়ার, হোমাপাখি উল্লেখযোগ্য। আবৃত্তিকার ও কবি সৌমিত্র চট্টোপাধ্যায়ও সমান ভাবে সমাদৃত বাঙালি মানসে।

চির সবুজকিছু ছবি আছে যেগুলি কোনদিন বসন্ত অতিক্রম করে না।  শুকনো পাতা হয়ে ঝরে পরে না। অপুর সংসার, দেবি, তিন কন্যা, অভিযান, চারুলতা, কাপুরুষ মহাপুরুষ, আকাশ কুসুম, তিন ভুবনের পাড়ে, অরণ্যের দিনরাত্রি, অশিনি সংকেত, গনশত্রু, বালিগঞ্জ কোর্ট আরও আরও অনেক সিনেমা এখনও আমাদের জীবনে নতুন পাতার সবুজ উপহার দেয়।
3/5

চির সবুজ
কিছু ছবি আছে যেগুলি কোনদিন বসন্ত অতিক্রম করে না। শুকনো পাতা হয়ে ঝরে পরে না। অপুর সংসার, দেবি, তিন কন্যা, অভিযান, চারুলতা, কাপুরুষ মহাপুরুষ, আকাশ কুসুম, তিন ভুবনের পাড়ে, অরণ্যের দিনরাত্রি, অশিনি সংকেত, গনশত্রু, বালিগঞ্জ কোর্ট আরও আরও অনেক সিনেমা এখনও আমাদের জীবনে নতুন পাতার সবুজ উপহার দেয়।

মানিক-পুলুর যুগলবন্দীসত্যজিৎ-সৌমিত্র যুগলবন্দী বাংলা চলচ্চিত্র জগতের অনন্য সম্পদ। এই দুই কিংবদন্তির অসাধারণ রসায়নের ফসল মোট ১৪টি সিনেমা, যার প্রতিটি এককভাবে সমৃদ্ধ করেছে বাংলা সিনেমার ইতিহাসকে।
4/5

মানিক-পুলুর যুগলবন্দী
সত্যজিৎ-সৌমিত্র যুগলবন্দী বাংলা চলচ্চিত্র জগতের অনন্য সম্পদ। এই দুই কিংবদন্তির অসাধারণ রসায়নের ফসল মোট ১৪টি সিনেমা, যার প্রতিটি এককভাবে সমৃদ্ধ করেছে বাংলা সিনেমার ইতিহাসকে।

কিংবদন্তীর যাত্রা শুরুসিনেমায় প্রবেশ সত্যজিৎ রায়ের হাত ধরে। প্রথম ছবি অপুর সংসার। এর আগে অল ইন্ডিয়া রেডিওতে কাজ করতেন। এই ছবি ভারতের চলচ্চিত্র জগতে সাড়া ফেলে দিয়েছিল। আজও উদাস করে দেয় সৌমিত্র ও শর্মিলার রোমান্টিক দৃশ্যায়ন।
5/5

কিংবদন্তীর যাত্রা শুরু
সিনেমায় প্রবেশ সত্যজিৎ রায়ের হাত ধরে। প্রথম ছবি অপুর সংসার। এর আগে অল ইন্ডিয়া রেডিওতে কাজ করতেন। এই ছবি ভারতের চলচ্চিত্র জগতে সাড়া ফেলে দিয়েছিল। আজও উদাস করে দেয় সৌমিত্র ও শর্মিলার রোমান্টিক দৃশ্যায়ন।