জিঙ্গল বেল কলিং

Dec 19, 2013, 08:57 AM IST
জিঙ্গল বেল কলিংশীত জাঁকিয়ে পড়েনি কিন্তু বড়দিন এসে পড়েছে। পিঠে রোড মেখে কমলালেবু খাওয়ার দিন। বড়দিনের উৎসবে সেজে উঠছে প্রত্যেকটি বাড়ি, জ্যারেমির গ্যারেজ,  লর্ডসের মোড়ের কেক শপে ম ম গন্ধ। মাতাল করা। সবুজকাকু মুদীর দোকানেও কেক তুলেছে। প্রস্তুতি মেরি ক্রিসমাসের। কিন্তু কীভাবে শুরু হল এসব। ক্রিসমাসের সমস্ত ঐতিহ্য খ্রিষ্ট জন্মের পূর্বের। আর বাকিগুলো শুরু হয় গত দুই-তিন শতাব্দী আগে। বিশ্বের সব সংস্কৃতি কেক উৎসবকে সাদরে আপন করে নিয়েছে। ক্রিসমাসের বিভিন্ন ঐতিহ্য নানা রঙের জিঙ্গল সাজালাম আমাদের পেজে।
1/6

জিঙ্গল বেল কলিং
শীত জাঁকিয়ে পড়েনি কিন্তু বড়দিন এসে পড়েছে। পিঠে রোড মেখে কমলালেবু খাওয়ার দিন। বড়দিনের উৎসবে সেজে উঠছে প্রত্যেকটি বাড়ি, জ্যারেমির গ্যারেজ, লর্ডসের মোড়ের কেক শপে ম ম গন্ধ। মাতাল করা। সবুজকাকু মুদীর দোকানেও কেক তুলেছে। প্রস্তুতি মেরি ক্রিসমাসের। কিন্তু কীভাবে শুরু হল এসব।

ক্রিসমাসের সমস্ত ঐতিহ্য খ্রিষ্ট জন্মের পূর্বের। আর বাকিগুলো শুরু হয় গত দুই-তিন শতাব্দী আগে। বিশ্বের সব সংস্কৃতি কেক উৎসবকে সাদরে আপন করে নিয়েছে। ক্রিসমাসের বিভিন্ন ঐতিহ্য নানা রঙের জিঙ্গল সাজালাম আমাদের পেজে।

বড়দিনযিশুখ্রিষ্টের জন্মদিনে ক্রিসমাস পালিত হয়। কিন্তু ক্রিসমাস উৎসবের গোড়াপত্তনটা কীভাবে, সে সম্পর্কে কেউ কিছু জানে না। বাইবেলে ২৫ ডিসেম্বর যিশুখ্রিষ্টের জন্মদিন উল্লেখ থাকায়, ক্রিসমাস আর যিশুর জন্মদিন একসঙ্গে পালিত হয়ে আসছে। ইউরোপের খ্রিষ্টধর্মাবলম্বিরা তাঁদের শীতকালীন উৎসবকে ক্রিসমাসে পরিণত করে।
2/6

বড়দিন
যিশুখ্রিষ্টের জন্মদিনে ক্রিসমাস পালিত হয়। কিন্তু ক্রিসমাস উৎসবের গোড়াপত্তনটা কীভাবে, সে সম্পর্কে কেউ কিছু জানে না। বাইবেলে ২৫ ডিসেম্বর যিশুখ্রিষ্টের জন্মদিন উল্লেখ থাকায়, ক্রিসমাস আর যিশুর জন্মদিন একসঙ্গে পালিত হয়ে আসছে। ইউরোপের খ্রিষ্টধর্মাবলম্বিরা তাঁদের শীতকালীন উৎসবকে ক্রিসমাসে পরিণত করে।

ক্রিসমাস ট্রিক্রিসমাস ট্রিকে অমর জীবনের প্রতীক হিসাবে ধরা হয়। এই ট্রি-কে কোনও কোনও দেশে ব্যবহার করা হয় প্রাচীন সংস্কৃতির শাশ্বত বাণী হিসাবে মনে করা হয়। আপালে সাজানো ক্রিসমাস ট্রি ইডেন উদ্যানের গাছের প্রতীক।
3/6

ক্রিসমাস ট্রি
ক্রিসমাস ট্রিকে অমর জীবনের প্রতীক হিসাবে ধরা হয়। এই ট্রি-কে কোনও কোনও দেশে ব্যবহার করা হয় প্রাচীন সংস্কৃতির শাশ্বত বাণী হিসাবে মনে করা হয়। আপালে সাজানো ক্রিসমাস ট্রি ইডেন উদ্যানের গাছের প্রতীক।

সান্টা ক্লস`ক্রিসমাস ডে`। উৎসব আর উপহারের দিন। মাঝরাতে ছোটদের উপহার দিয়ে যাবে সান্তাক্লস। এই সান্তা ক্লসের আবার পরিচয় নানা। ফাদার ক্রিসমাস, সান্তা নিকোলাস, সিন্তারক্লস, ক্রিস ক্রিঞ্জেল, সান্ত বাসিল, ফাদার ফ্রস্ট।
4/6

সান্টা ক্লস
`ক্রিসমাস ডে`। উৎসব আর উপহারের দিন। মাঝরাতে ছোটদের উপহার দিয়ে যাবে সান্তাক্লস। এই সান্তা ক্লসের আবার পরিচয় নানা। ফাদার ক্রিসমাস, সান্তা নিকোলাস, সিন্তারক্লস, ক্রিস ক্রিঞ্জেল, সান্ত বাসিল, ফাদার ফ্রস্ট।

উপহারক্রিসমাসে উপহার দেওয়াটা ঐতিহ্যের মধ্যে ধরা হয়। অনেকের বিশ্বাস ক্রিসমাসে উপহার দেওয়াটা রোমানদের থেকে এসেছে, রোমানরা যারা প্রাচীন উত্সব সতুরনায় উপহার দিতেন তারা নাকি যীশুর কৃপা পান।
5/6

উপহার
ক্রিসমাসে উপহার দেওয়াটা ঐতিহ্যের মধ্যে ধরা হয়। অনেকের বিশ্বাস ক্রিসমাসে উপহার দেওয়াটা রোমানদের থেকে এসেছে, রোমানরা যারা প্রাচীন উত্সব সতুরনায় উপহার দিতেন তারা নাকি যীশুর কৃপা পান।

ভাল মন্দপ্রচন্ড ঠান্ডা আর অন্ধ শীতকালে বড়দিনের উত্‍সব পালন করে খারাপ আত্মারা পালায়, মনে শুভ শক্তির উদয় হয়।
6/6

ভাল মন্দ
প্রচন্ড ঠান্ডা আর অন্ধ শীতকালে বড়দিনের উত্‍সব পালন করে খারাপ আত্মারা পালায়, মনে শুভ শক্তির উদয় হয়।