বড়দিনের বড় রেকর্ড

Dec 19, 2013, 09:09 AM IST
1/6

সবথেকে বেশি আলোয় সাজা ক্রিসমাস ট্রিঅস্ট্রেলিয়ার কানবেরার রিচার্ডস পরিবার। তাঁদের বাড়িতে ক্রিসমাস ট্রি সবচেয়ে বেশি আলো দিয়ে সাজিয়ে গিনিস ওয়ার্ড রেকর্ডে নাম লেখায়। গাছটিতে ৫০২,১৬৫টি আলো ছিল। রিচার্ডদের বাড়ির উঠোনটা ঝকমকিয়ে ওঠে।

সবথেকে বেশি আলোয় সাজা ক্রিসমাস ট্রি
অস্ট্রেলিয়ার কানবেরার রিচার্ডস পরিবার। তাঁদের বাড়িতে ক্রিসমাস ট্রি সবচেয়ে বেশি আলো দিয়ে সাজিয়ে গিনিস ওয়ার্ড রেকর্ডে নাম লেখায়। গাছটিতে ৫০২,১৬৫টি আলো ছিল। রিচার্ডদের বাড়ির উঠোনটা ঝকমকিয়ে ওঠে।

2/6

২,৫২০ স্কোয়ার ফুটের জিঞ্জর ব্রেড হাউস, এটা আবার খাওয়াও যায়!২০১৩। টেকসাস। ইউ এস এ। ২,৫২০ স্কোয়ার ফিটের হাউস। না না বাড়ি নয়। এডিবেল জিঞ্জর ব্রেড।  ২১ ফুট লম্বা জিঞ্জর ব্রেড হাউসটি তৈরি হয় কেলিফোর্নিয়ায়। তাতে মিশ্রণ পড়ে ৩৫.৪ মিলিয়ন। ৮২০ কেজি মাখন, ১ হাজার ৩২৭ কেজি ব্রাউন সুগার, ৭ হাজার ২০০ টি ডিম, ৭ হাজার ২০০ কেজি ময়দা, ৩১ কেজি আদা দিয়ে তৈরি করা হয়েছিল ব্রেডটি। পৃথিবীর ইতিহাসে এটাই সবথেকে বড়  জিঞ্জর ব্রেড হাউস।

২,৫২০ স্কোয়ার ফুটের জিঞ্জর ব্রেড হাউস, এটা আবার খাওয়াও যায়!
২০১৩। টেকসাস। ইউ এস এ। ২,৫২০ স্কোয়ার ফিটের হাউস। না না বাড়ি নয়। এডিবেল জিঞ্জর ব্রেড। ২১ ফুট লম্বা জিঞ্জর ব্রেড হাউসটি তৈরি হয় কেলিফোর্নিয়ায়। তাতে মিশ্রণ পড়ে ৩৫.৪ মিলিয়ন। ৮২০ কেজি মাখন, ১ হাজার ৩২৭ কেজি ব্রাউন সুগার, ৭ হাজার ২০০ টি ডিম, ৭ হাজার ২০০ কেজি ময়দা, ৩১ কেজি আদা দিয়ে তৈরি করা হয়েছিল ব্রেডটি। পৃথিবীর ইতিহাসে এটাই সবথেকে বড় জিঞ্জর ব্রেড হাউস।

3/6

মানব বন্ধনে ক্রিসমাস ট্রি৮৫২ জন স্কুল পড়ুয়াদের নিয়ে মানব বন্ধনে ক্রিসমাস ট্রি তৈরি করায় থাইল্যান্ডের বৃহত্তম শপিং মল। সবুজ-লাল হুডি পড়ে পড়ুয়ারা পাশাপাশি দাঁড়ায়। ওপর থেকে দেখলে অবিকল ক্রিসমাস ট্রি। নভেম্বর, ২০১৩ য় হয় এই মানব বন্ধনে ক্রিসমাস ট্রি। গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নামও ওঠে। ২০১১-য় ৬৭২ জনকে নিয়ে একই রকম ভাবে ক্রিসমাস ট্রি বানিয়ে তাক লাগিয়ে দেয় তাঁরা। এবার নাম ওঠে জার্মান রেকর্ডে।

মানব বন্ধনে ক্রিসমাস ট্রি
৮৫২ জন স্কুল পড়ুয়াদের নিয়ে মানব বন্ধনে ক্রিসমাস ট্রি তৈরি করায় থাইল্যান্ডের বৃহত্তম শপিং মল। সবুজ-লাল হুডি পড়ে পড়ুয়ারা পাশাপাশি দাঁড়ায়। ওপর থেকে দেখলে অবিকল ক্রিসমাস ট্রি। নভেম্বর, ২০১৩ য় হয় এই মানব বন্ধনে ক্রিসমাস ট্রি। গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নামও ওঠে। ২০১১-য় ৬৭২ জনকে নিয়ে একই রকম ভাবে ক্রিসমাস ট্রি বানিয়ে তাক লাগিয়ে দেয় তাঁরা। এবার নাম ওঠে জার্মান রেকর্ডে।

4/6

বিশ্বের সবথেকে দামি ক্রিসমাস ট্রি৪১,৩২৯,৫৩১ আরব ডলার (AED)। ২০১০ সালের ১৬ থেকে ২৯ ডিসেম্বর আবু ধাবির এমিরেটস প্যালেসে ক্রিসমাসটি তৈরি করতে সবচেয়ে বেশি খরচ হয়েছিল। কী কী ছিল তাতে... নেকলেস, ব্রেসলেট, ঘড়ি। হ্যাঁ, ঠিকই। তাও আবার রাশি রাশি। ১৮১টি হিরে ছিলে গাছটিতে। আরও ছল মুক্ত, পান্না ও অন্য বহুমূল্যের রত্ন। বিশ্বের সবচেয়ে দামি ক্রিসমাস ট্রি।

বিশ্বের সবথেকে দামি ক্রিসমাস ট্রি
৪১,৩২৯,৫৩১ আরব ডলার (AED)। ২০১০ সালের ১৬ থেকে ২৯ ডিসেম্বর আবু ধাবির এমিরেটস প্যালেসে ক্রিসমাসটি তৈরি করতে সবচেয়ে বেশি খরচ হয়েছিল। কী কী ছিল তাতে... নেকলেস, ব্রেসলেট, ঘড়ি। হ্যাঁ, ঠিকই। তাও আবার রাশি রাশি। ১৮১টি হিরে ছিলে গাছটিতে। আরও ছল মুক্ত, পান্না ও অন্য বহুমূল্যের রত্ন। বিশ্বের সবচেয়ে দামি ক্রিসমাস ট্রি।

5/6

সবচেয়ে বড় ক্রিসমাস ট্রি, তাও আবার জলে ভাসছিলগোটা গাছটাই জলে ভাসছে। বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রিসমাস ট্রি। ৩.৩ মিলিয়ন ক্রিসমাস আলোয় সাজা গাছটিকে দেখতে ভির জমে যায় ব্রাজিলের রিও দি জিনেরিওতে। ১৯৯৬ সালে তৈরি হয় বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রিসমাস ট্রি। গিনিস বুক অফ ওয়ার্ড রেকর্ডে নাম তোলার জন্য যথেষ্ট কনসেপ্ট।

সবচেয়ে বড় ক্রিসমাস ট্রি, তাও আবার জলে ভাসছিল
গোটা গাছটাই জলে ভাসছে। বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রিসমাস ট্রি। ৩.৩ মিলিয়ন ক্রিসমাস আলোয় সাজা গাছটিকে দেখতে ভির জমে যায় ব্রাজিলের রিও দি জিনেরিওতে। ১৯৯৬ সালে তৈরি হয় বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রিসমাস ট্রি। গিনিস বুক অফ ওয়ার্ড রেকর্ডে নাম তোলার জন্য যথেষ্ট কনসেপ্ট।

6/6

সবচেয়ে বড় ক্রিসমাস স্টার৩১ ডিসেম্বর ২০০৯ ভারতের কেরালার কোচিতে সবচেয়ে বড় ক্রিসমাস স্টার তৈরি হয়। গোটা বড়দিনের উৎসব জুড়ে তাক লাগিয়ে দেয় এই ক্রিসমাস স্টার।

সবচেয়ে বড় ক্রিসমাস স্টার
৩১ ডিসেম্বর ২০০৯ ভারতের কেরালার কোচিতে সবচেয়ে বড় ক্রিসমাস স্টার তৈরি হয়। গোটা বড়দিনের উৎসব জুড়ে তাক লাগিয়ে দেয় এই ক্রিসমাস স্টার।