বন্ধু তোমায়...

Aug 04, 2013, 16:20 PM IST
1/11

বাংলা ছবির বন্ধুরাপাশেই  কারোর একখানা হাত ধর, দূরেও কাউকে তোমার বন্ধু কর, কাছেই রয়েছে বন্ধু মিষ্টি হেসে, হয়ত কোথাও হয়ত অন্য দেশে... আজ বন্ধুতা উদযাপনের দিন। বাংলা চলচ্চিত্রের আনাচে কানাচে ছড়িয়ে আছে এমনই কত বন্ধুত্বের মুহূর্ত। সেই মুহূর্ত সন্ধানী কিছু ছবি আমাদের বন্ধু খোঁজার তাগিদ।

বাংলা ছবির বন্ধুরা
পাশেই কারোর একখানা হাত ধর, দূরেও কাউকে তোমার বন্ধু কর, কাছেই রয়েছে বন্ধু মিষ্টি হেসে, হয়ত কোথাও হয়ত অন্য দেশে...

আজ বন্ধুতা উদযাপনের দিন। বাংলা চলচ্চিত্রের আনাচে কানাচে ছড়িয়ে আছে এমনই কত বন্ধুত্বের মুহূর্ত। সেই মুহূর্ত সন্ধানী কিছু ছবি আমাদের বন্ধু খোঁজার তাগিদ।

2/11

অরণ্যের দিনরাত্রি-১৯৭০রোজকার জীবন থেকে পালিয়ে মুক্ত বাতাসের খোঁজে চার বন্ধুর জঙ্গলে বেড়াতে যাওয়ার গল্পো। সত্যজিত রায়ের কেরিয়ারের অন্যতম মাইলস্টোন। বন্ধুত্বের গল্পো শোনানো অরণ্যের দিনরাত্রি মনোনয়ন পেয়েছিল বার্লিন চলচ্চিত্র উত্সবে গোল্ডেন বিয়ারের।

অরণ্যের দিনরাত্রি-১৯৭০
রোজকার জীবন থেকে পালিয়ে মুক্ত বাতাসের খোঁজে চার বন্ধুর জঙ্গলে বেড়াতে যাওয়ার গল্পো। সত্যজিত রায়ের কেরিয়ারের অন্যতম মাইলস্টোন। বন্ধুত্বের গল্পো শোনানো অরণ্যের দিনরাত্রি মনোনয়ন পেয়েছিল বার্লিন চলচ্চিত্র উত্সবে গোল্ডেন বিয়ারের।

3/11

বসন্ত বিলাপ-১৯৭৩পুরুষ ও মহিলাদের দুই মেসবাড়ির সদস্যদের নিয়ে তৈরি এ ছবিরও পরতে পরতে হাসির ফোয়ারা। তবে গল্পের কিছুটা আড়ালে থাকা বন্ধুত্বের রসায়নগুলো কিন্তু শুধু হাসায় না ভাবায়ও।

বসন্ত বিলাপ-১৯৭৩
পুরুষ ও মহিলাদের দুই মেসবাড়ির সদস্যদের নিয়ে তৈরি এ ছবিরও পরতে পরতে হাসির ফোয়ারা। তবে গল্পের কিছুটা আড়ালে থাকা বন্ধুত্বের রসায়নগুলো কিন্তু শুধু হাসায় না ভাবায়ও।

4/11

চারমূর্তি-১৯৭৮নারায়ণ গঙ্গোপাধ্যায়ের কালজয়ী চারমূর্তিকে পর্দায় নিয়ে এসেছিলেন উমানাথ ভট্টাচার্য। চার বন্ধুর হাসি, ঠাট্টা, মজায় ভরপুর কীর্তিকলাপে ভরা ছবি মন ছুঁয়ে ছিল আট থেকে আশির।

চারমূর্তি-১৯৭৮
নারায়ণ গঙ্গোপাধ্যায়ের কালজয়ী চারমূর্তিকে পর্দায় নিয়ে এসেছিলেন উমানাথ ভট্টাচার্য। চার বন্ধুর হাসি, ঠাট্টা, মজায় ভরপুর কীর্তিকলাপে ভরা ছবি মন ছুঁয়ে ছিল আট থেকে আশির।

5/11

ত্রয়ী- ১৯৮২নারায়ণ গঙ্গোপাধ্যায়ের কালজয়ী চারমূর্তিকে পর্দায় নিয়ে এসেছিলেন উমানাথ ভট্টাচার্য। চার বন্ধুর হাসি, ঠাট্টা, মজায় ভরপুর কীর্তিকলাপে ভরা ছবি মন ছুঁয়ে ছিল আট থেকে আশির।

ত্রয়ী- ১৯৮২
নারায়ণ গঙ্গোপাধ্যায়ের কালজয়ী চারমূর্তিকে পর্দায় নিয়ে এসেছিলেন উমানাথ ভট্টাচার্য। চার বন্ধুর হাসি, ঠাট্টা, মজায় ভরপুর কীর্তিকলাপে ভরা ছবি মন ছুঁয়ে ছিল আট থেকে আশির।

6/11

আবার অরণ্যে- ২০০৩সত্যজিত রায়ের অরণ্যের দিনরাত্রির চরিত্রদের ৩৩ বছর পর পর্দায় ফিরিয়ে এনেছিলেন গৌতম ঘোষ। আগের মতই একইভাবে জীবন থেকে পালিয়ে অরণ্যের খোঁজে যাত্রা তিন বন্ধুর। জাতীয় পুরস্কার, বিদেশি সম্মানে সবকিছুই এসেছিল ছবির ঝুলিতে।

আবার অরণ্যে- ২০০৩
সত্যজিত রায়ের অরণ্যের দিনরাত্রির চরিত্রদের ৩৩ বছর পর পর্দায় ফিরিয়ে এনেছিলেন গৌতম ঘোষ। আগের মতই একইভাবে জীবন থেকে পালিয়ে অরণ্যের খোঁজে যাত্রা তিন বন্ধুর। জাতীয় পুরস্কার, বিদেশি সম্মানে সবকিছুই এসেছিল ছবির ঝুলিতে।

7/11

চলো লেটস গো-২০০৮চার বন্ধুর প্রথম স্বপ্ন ছিল গানের ব্যান্ড। অবশেষে ট্রাভেল এজেন্সি। অনভিজ্ঞ চারজনেই নাস্তানাবুদ তাঁদের প্রথম সফরে। তার মধ্যেই তৈরি হয় ছবির চিত্রনাট্য, একে একে সামনে আসে চরিত্রেরা।

চলো লেটস গো-২০০৮
চার বন্ধুর প্রথম স্বপ্ন ছিল গানের ব্যান্ড। অবশেষে ট্রাভেল এজেন্সি। অনভিজ্ঞ চারজনেই নাস্তানাবুদ তাঁদের প্রথম সফরে। তার মধ্যেই তৈরি হয় ছবির চিত্রনাট্য, একে একে সামনে আসে চরিত্রেরা।

8/11

ম্যাডলি বাঙালি-২০০৯পাঁচ বন্ধুর ব্যান্ড তৈরির স্বপ্ন। আর্থিক প্রতিকূলতা, মনোমালিন্য সবকিছুর মধ্যে ব্যান্ড শেষ পর্যন্ত ভেঙে গেলেও বেঁচে থাকে বন্ধুত্ব...বেঁচে থাকে গান...

ম্যাডলি বাঙালি-২০০৯
পাঁচ বন্ধুর ব্যান্ড তৈরির স্বপ্ন। আর্থিক প্রতিকূলতা, মনোমালিন্য সবকিছুর মধ্যে ব্যান্ড শেষ পর্যন্ত ভেঙে গেলেও বেঁচে থাকে বন্ধুত্ব...বেঁচে থাকে গান...

9/11

তিন ইয়ারি কথা- ২০১২এক বন্ধু বিলি করে খবরের কাগজ, এক বন্ধু রিকশাচালক, অন্যজন শিক্ষিক বেকার। তিন বন্ধুর বেঁচে থাকার সংগ্রামের মধ্যেও গভীর মূল্যবোধে জেগে ওঠার গল্পো তিন ইয়ারি কথা। সাহসী সংলাপের জন্য মুক্তি পেতে বেশ করেক বছর কাঠখড় পোড়াতে হয়েছে পরিচালকদের।

তিন ইয়ারি কথা- ২০১২
এক বন্ধু বিলি করে খবরের কাগজ, এক বন্ধু রিকশাচালক, অন্যজন শিক্ষিক বেকার। তিন বন্ধুর বেঁচে থাকার সংগ্রামের মধ্যেও গভীর মূল্যবোধে জেগে ওঠার গল্পো তিন ইয়ারি কথা। সাহসী সংলাপের জন্য মুক্তি পেতে বেশ করেক বছর কাঠখড় পোড়াতে হয়েছে পরিচালকদের।

10/11

হাওয়া বদল-২০১৩স্কুলের দুই পুরনো বন্ধু। দুই বন্ধুই অপরজনের জীবনে বাঁচতে চায়। বদলাবদলি করে নেয় নিজেদের জীবন...সেখানেই লুকিয়ে থাকে ছবির চমক।

হাওয়া বদল-২০১৩
স্কুলের দুই পুরনো বন্ধু। দুই বন্ধুই অপরজনের জীবনে বাঁচতে চায়। বদলাবদলি করে নেয় নিজেদের জীবন...সেখানেই লুকিয়ে থাকে ছবির চমক।

11/11

কানামাছি-২০১৩রাজনীতি, রহস্য, ভালবাসার মোড়কে অদ্ভুত বন্ধুত্বের কাহিনি নিয়ে তৈরি রাজ চক্রবর্তীর ছবি।

কানামাছি-২০১৩
রাজনীতি, রহস্য, ভালবাসার মোড়কে অদ্ভুত বন্ধুত্বের কাহিনি নিয়ে তৈরি রাজ চক্রবর্তীর ছবি।