বিদায় পৃথিবী

Dec 24, 2013, 11:27 PM IST
নেলসন ম্যান্ডেলাজন্ম-১৮ জুলাই, ১৯১৮মৃত্যু-৫ ডিসেম্বর, ২০১৩দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট, স্বাধীন দক্ষিণ আফ্রিকার জনক নেলসন ম্যান্ডেলা। সাহস আর লড়াইয়ের প্রতীক মাদিবা। `কালো` মানুষদের সমানাধিকারের দাবিতে লড়েছেন গোটা জীবন। ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন সম্মান, নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন ম্যান্ডেলা।
1/10

নেলসন ম্যান্ডেলা
জন্ম-১৮ জুলাই, ১৯১৮
মৃত্যু-৫ ডিসেম্বর, ২০১৩

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট, স্বাধীন দক্ষিণ আফ্রিকার জনক নেলসন ম্যান্ডেলা। সাহস আর লড়াইয়ের প্রতীক মাদিবা। `কালো` মানুষদের সমানাধিকারের দাবিতে লড়েছেন গোটা জীবন। ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন সম্মান, নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন ম্যান্ডেলা।

হুগো সাভেজজন্ম- ২৮ জুলাই, ১৯৫৪মৃত্যু- ৫ মার্চ, ২০১৩বলিভারিয়ানিজমে বিশ্বাসী সাভেজ ছিলেন ভেনেজুয়েলার পঞ্চম রিপাবলিক মুভমেন্টের নেতা। অনেক রাজনৈতির দলকে একত্র করে তৈরি করেছিলেন ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টি অফ ভেনেজুয়েলা। ১৯৯৯ সাল থেকে মৃত্যুর আগে পর্যন্ত ছিলেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট।
2/10

হুগো সাভেজ
জন্ম- ২৮ জুলাই, ১৯৫৪
মৃত্যু- ৫ মার্চ, ২০১৩

বলিভারিয়ানিজমে বিশ্বাসী সাভেজ ছিলেন ভেনেজুয়েলার পঞ্চম রিপাবলিক মুভমেন্টের নেতা। অনেক রাজনৈতির দলকে একত্র করে তৈরি করেছিলেন ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টি অফ ভেনেজুয়েলা। ১৯৯৯ সাল থেকে মৃত্যুর আগে পর্যন্ত ছিলেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট।

অমর গোপাল বোসজন্ম-২ নভেম্বর, ১৯২৯মৃত্যু-২১ জুলাই, ২০১৩পৃথিবী বিখ্যাত সাউন্ড সিস্টেম বোস কর্পোরেশনের প্রতিষ্ঠাতা। ভারতীয় বংশোদ্ভুত সাউন্ড ইঞ্জিনিয়র তাঁর অর্থের সিংহ ভাগ দিয়ে গিয়েছেন ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজিকে।
3/10

অমর গোপাল বোস
জন্ম-২ নভেম্বর, ১৯২৯
মৃত্যু-২১ জুলাই, ২০১৩

পৃথিবী বিখ্যাত সাউন্ড সিস্টেম বোস কর্পোরেশনের প্রতিষ্ঠাতা। ভারতীয় বংশোদ্ভুত সাউন্ড ইঞ্জিনিয়র তাঁর অর্থের সিংহ ভাগ দিয়ে গিয়েছেন ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজিকে।

ডগলাস এনজেলবার্টজন্ম-৩০ জানুয়ারি, ১৯২৫মৃত্যু- ২ জুলাই, ২০১৩আধুনিক কম্পিউটারের জনক এনজেলবার্ট। কম্পিউটার মাউজের জনকই গোটা পৃথিবীকে এনে দিয়েছেন মাউজের একটা ক্লিকে। আঙুলের ছোঁয়ায় যে সামনে চলে আসতে পারে গোটা পৃথিবী এনজেলবার্টই দেখিয়েছেন। মানব সভ্যতার ইতিহাসে উজ্জ্বল নক্ষত্র ডগলাস এনজেলবার্ট।
4/10

ডগলাস এনজেলবার্ট
জন্ম-৩০ জানুয়ারি, ১৯২৫
মৃত্যু- ২ জুলাই, ২০১৩

আধুনিক কম্পিউটারের জনক এনজেলবার্ট। কম্পিউটার মাউজের জনকই গোটা পৃথিবীকে এনে দিয়েছেন মাউজের একটা ক্লিকে। আঙুলের ছোঁয়ায় যে সামনে চলে আসতে পারে গোটা পৃথিবী এনজেলবার্টই দেখিয়েছেন। মানব সভ্যতার ইতিহাসে উজ্জ্বল নক্ষত্র ডগলাস এনজেলবার্ট।

জিল্লুর রহমানজন্ম-৯ মার্চ, ১৯২৯মৃত্যু-২০ মার্চ, ২০১৩আওয়ামি লিগের সদস্য মহম্মদ জিল্লুর রহমান ছিলেন বাংলাদেশর উনবিংশ রাষ্ট্রপতি। শেখ মুজিবর রহমান ও জিয়াউর রহমানের পর তৃতীয় রাষ্ট্রপতি যিনি ক্ষমতায় থাকাকালীন মারা যান।
5/10

জিল্লুর রহমান
জন্ম-৯ মার্চ, ১৯২৯
মৃত্যু-২০ মার্চ, ২০১৩

আওয়ামি লিগের সদস্য মহম্মদ জিল্লুর রহমান ছিলেন বাংলাদেশর উনবিংশ রাষ্ট্রপতি। শেখ মুজিবর রহমান ও জিয়াউর রহমানের পর তৃতীয় রাষ্ট্রপতি যিনি ক্ষমতায় থাকাকালীন মারা যান।

মার্গারেট থ্যাচারজন্ম-১৩ অক্টোবর, ১৯২৫মৃত্যু-৮ এপ্রিল, ২০১৩কনসারভেটিভ পার্টির নেত্রী মার্গারেট থ্যাচার ১৯৭৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। ইন্দিরা গান্ধীর সমসাময়িক মার্গারেট থ্যাচার।
6/10

মার্গারেট থ্যাচার
জন্ম-১৩ অক্টোবর, ১৯২৫
মৃত্যু-৮ এপ্রিল, ২০১৩

কনসারভেটিভ পার্টির নেত্রী মার্গারেট থ্যাচার ১৯৭৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। ইন্দিরা গান্ধীর সমসাময়িক মার্গারেট থ্যাচার।

অট্টাভিও কোয়াত্রাচ্চিমৃত্যু-১৩ জুলাই, ২০১৩ইতালীয় বিজনেসম্যান। নেহরু-গান্ধী পরিবারের বিশেষ ঘনিষ্ঠ ছিলেন কোয়াত্রাচ্চি। নাম জড়িয়েছে বোফর্স স্ক্যান্ডালে।
7/10

অট্টাভিও কোয়াত্রাচ্চি
মৃত্যু-১৩ জুলাই, ২০১৩

ইতালীয় বিজনেসম্যান। নেহরু-গান্ধী পরিবারের বিশেষ ঘনিষ্ঠ ছিলেন কোয়াত্রাচ্চি। নাম জড়িয়েছে বোফর্স স্ক্যান্ডালে।

রেশমামৃত্যু-৩ নভেম্বর, ২০১৩ পাকিস্তানের বিখ্যাত লোকশিল্পী রেশমার সঙ্গে ভারতের যোগ ছিল নিবিড়। তাঁর গাওয়া লম্বি জুদাই ভারতের সঙ্গীত জগতের অন্যতম সম্পদ।
8/10

রেশমা
মৃত্যু-৩ নভেম্বর, ২০১৩

পাকিস্তানের বিখ্যাত লোকশিল্পী রেশমার সঙ্গে ভারতের যোগ ছিল নিবিড়। তাঁর গাওয়া লম্বি জুদাই ভারতের সঙ্গীত জগতের অন্যতম সম্পদ।

চিনুয়া আচেবেজন্ম- ১৬ নভেম্বর, ১৯৩০মৃত্যু- ২১ মার্চ, ২০১৩নাইজেরিয়ান ঔপন্যাসিক, কবি। আফ্রিকার কথাসাহিত্যে অন্যতম নাম চিনুয়া আচেবে। ইউরোপীয় উপনিবেশ স্থাপনের আগের এবং পরের আফ্রিকার সাংস্কৃতিক, রাজনৈতিক ও ঐতিহাসিক দলিল চিনুয়ার এক একটি উপন্যাস। বিখ্যাত উপন্যাস থিংস ফল অ্যাপার্ট, নো লঙ্গার অ্যাট ইজ, অ্যারো অফ গড, আ ম্যান অফ দ্য পিপল।
9/10

চিনুয়া আচেবে
জন্ম- ১৬ নভেম্বর, ১৯৩০
মৃত্যু- ২১ মার্চ, ২০১৩

নাইজেরিয়ান ঔপন্যাসিক, কবি। আফ্রিকার কথাসাহিত্যে অন্যতম নাম চিনুয়া আচেবে। ইউরোপীয় উপনিবেশ স্থাপনের আগের এবং পরের আফ্রিকার সাংস্কৃতিক, রাজনৈতিক ও ঐতিহাসিক দলিল চিনুয়ার এক একটি উপন্যাস। বিখ্যাত উপন্যাস থিংস ফল অ্যাপার্ট, নো লঙ্গার অ্যাট ইজ, অ্যারো অফ গড, আ ম্যান অফ দ্য পিপল।

পল ওয়াকারজন্ম-১২ সেপ্টেম্বর, ১৯৭৩মৃত্যু-৩০ নভেম্বর, ২০১৩বছরের সবথেকে বিতর্কিত মৃত্যু। দ্য ফাস্ট অ্যন্ড ফিউরিয়াস অভিনেতার মৃত্যু হয় গাড়ি অ্যাক্সিডেন্টে।
10/10

পল ওয়াকার
জন্ম-১২ সেপ্টেম্বর, ১৯৭৩
মৃত্যু-৩০ নভেম্বর, ২০১৩

বছরের সবথেকে বিতর্কিত মৃত্যু। দ্য ফাস্ট অ্যন্ড ফিউরিয়াস অভিনেতার মৃত্যু হয় গাড়ি অ্যাক্সিডেন্টে।